উদ্যোগ সফটওয়্যার সাম্প্রতিক সংবাদ

ব্রিটিশ কমপিউটার সোসাইটি’র সঙ্গে বেসিস’র চুক্তি

ক.বি.ডেস্ক: বাংলাদেশ অ্যাসোসিয়েশন অব সফটওয়্যার অ্যান্ড ইনফরমেশন সার্ভিসেস (বেসিস) যুক্তরাজ্যভিত্তিক আইসিটি প্রতিষ্ঠান ব্রিটিশ কমপিউটার সোসাইটি’র সঙ্গে একটি সমঝোতা চুক্তি স্বাক্ষর করেছে। গত বৃহস্পতিবার (৪ নভেম্বর) লন্ডনের কুইন এলিজাবেথ আই আই সেন্টারে অনুষ্ঠিত ‘‘বাংলাদেশ ইনভেস্টমেন্ট সামিট ২০২১’’ এর উদ্বোধনী দিনে এই চুক্তি স্বাক্ষরিত হয়। সামিটে প্রধান অতিথি ছিলেন বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

বেসিস ইনস্টিটিউশন অব টেকনোলোজি অ্যান্ড ম্যানেজমেন্ট’র (বিআইটিএম) মাধ্যমে বেসিস এই চুক্তি স্বাক্ষর করে। এই চুক্তির ফলে বিভিন্ন আইটি বিষয়গুলোর পরীক্ষা নেয়া হবে এবং উত্তীর্ণদের আন্তর্জাতিকভাবে স্বীকৃত একটি সার্টিফিকেট প্রদান করা হবে। পাশাপাশি দেশে আন্তর্জাতিক কোয়ালিফাইড এবং সার্টিফাইড ইঞ্জিনিয়ার বাড়বে। এ ছাড়াও দেশের আইসিটি সেক্টরের ওপরে গ্রাহকদের আস্থা আরও বাড়বে। যা তথ্যপ্রযুক্তিখাতে বাংলাদেশের ব্র্যান্ড ইমেজকে আরও উন্নীত করবে।

সমঝোতা চুক্তিতে স্বাক্ষর করেন বেসিস সভাপতি সৈয়দ আলমাস কবীর এবং ব্রিটিশ কমপিউটার সোসাইটির লার্নিং অ্যান্ড ডেভেলপমেন্ট লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক লুসি আয়ারল্যান্ড। এ সময় উপস্থিত ছিলেন পররাষ্ট্র মন্ত্রী আবুল কালাম আব্দুল মোমেন, আইসিটি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক, ব্রিটিশ কমপিউটার সোসাইটির লার্নিং অ্যান্ড ডেভেলপমেন্ট লিমিটেডের আন্তর্জাতিক অনবোর্ড ও সাপোর্ট স্টিফেন টুইড, যুক্তরাজ্যে বাংলাদেশের হাইকমিশনার সাইদা মুনা তাসনিম এবং এফবিসিসিআই সভাপতি মো. জসিম উদ্দিন।

সৈয়দ আলমাস কবীর বলেন, বাংলাদেশের চতুর্থ শিল্প বিপ্লবকে সামনে রেখে স্থানীয় বাজারে অধিক সক্ষমতা অর্জনে প্রত্যয়িত দক্ষতার বিকল্প নেই। ইতিমধ্যে বাংলাদেশের আইটি/আইটিইএস প্রায় ১.৩ বিলিয়ন মার্কিন ডলার রপ্তানি করেছে। দেশীয় আইসিটি বাজার ১.৪ বিলিয়ন মার্কিন ডলারে দাঁড়িয়েছে যা প্রায় ১০ লক্ষ কর্মসংস্থান সৃষ্টি করেছে। এই ধারাবাহিকতা বজায় রেখে বাংলাদেশের আইসিটিকে এগিয়ে নিয়ে দক্ষতা অর্জন জরুরি। উক্ত লক্ষ্যমাত্রা অর্জনে বাংলাদেশের আইসিটি শিল্পে আধুনিক দক্ষতার প্রয়োজনীয়তা পূরণ করা এবং কৃত্রিম বুদ্ধিমত্তা থেকে সফটওয়্যার টেস্টিং পর্যন্ত বিস্তৃত আইটি-সংক্রান্ত পেশাদার সার্টিফিকেশন প্রদান করাই এই চুক্তির মূল লক্ষ্য। এই চুক্তির মাধ্যমে বাংলাদেশ আইসিটি সেক্টর আরও এক ধাপ এগিয়ে যাবে মনে করেন বলে জানান তিনি।

Related Posts

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *