উদ্যোগ সফটওয়্যার

বেসিস আউটসোর্সিং অ্যাওয়ার্ড ২০২১

ক.বি.ডেস্ক: ৭ম বারের মতো অনুষ্ঠিত হতে যাচ্ছে ‘‘বেসিস আউটসোর্সিং অ্যাওয়ার্ড ২০২১’’। আগ্রহী ব্যাক্তি বা প্রতিষ্ঠান ২৭ অক্টোবর থেকে ১১ নভেম্বর পর্যন্ত নিবন্ধন করতে পারবেন। প্রতিষ্ঠান পর্যায়ে ২০টি পুরষ্কার এবং ব্যক্তি পর্যায়ে ৮০টি পুরষ্কার থাকবে । প্রতিষ্ঠান পর্যায়ে আউটসোর্সিং বিভাগে ৫টি, স্টার্টআপ বিভাগে ৫টি এবং এক্সপোর্ট এক্সিলেন্স বিভাগে ১০টি পুরষ্কার থাকবে। ব্যাক্তি পর্যায়ে  ৬৪ জেলায় ৬৪ জনকে, নারী বিভাগে ৬ জনকে এবং আউটসোর্সিং প্রফেশনাল বিভাগে সেরা ১০ জনকে পুরষ্কার প্রদান করা হবে। নিবন্ধন করতে এই লিঙ্ক https://outsourcingaward.basis.org.bd/

বাংলাদেশ অ্যাসোসিয়েশন অব সফটওয়ার অ্যান্ড ইনফরমেশন সার্ভিসেস (বেসিস) এর উদ্যোগে বেসিস আউটসোর্সিং অ্যাওয়ার্ড ২০২১ অনুষ্ঠিত হতে যাচ্ছে। এ উপলক্ষে বেসিস অডিটোরিয়ামে আজ মঙ্গলবার (২৭ অক্টোবর) এক সংবাদ সম্মেলন অনুষ্ঠিত হয়। সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন বেসিস সভাপতি সৈয়দ আলমাস কবীর, জ্যেষ্ঠ সহ-সভাপতি ফারহানা এ রহমান, সহ-সভাপতি মুশফিকুর রহমান, বেসিস আউটসোর্সিং অ্যাওয়ার্ড ২০২১ এর আহ্বায়ক রাশাদ কবির, ব্যাংক এশিয়ার সিনিয়র সহ-সভাপতি মো. জিয়া আরফিন এবং মাস্টারকার্ড বাংলাদেশের প্রতিনিধি।

ফারহানা এ রহমান নারীদের ঘরে বসে অনলাইন আউটসোর্সিংয়ের বিষয়ে উতসাহিত করেন এবং বলেন, যেভাবে প্রযুক্তি এগিয়ে যাচ্ছে আমাদেরও সেভাবে দক্ষতা উন্নয়ন করতে হবে। প্রত্যন্ত এলাকা থেকে যারা কাজ করছেন তাদেরকে দৃশ্যমান করা ও স্বীকৃতি প্রদান, রপ্তানিতে তাদের অবদান তুলে ধরা, ব্যক্তিগতভাবে যারা ফ্রিল্যান্সিং করছেন তারা যাতে কোম্পানি তৈরির মাধ্যমে উদ্যোক্তা হতে পারেন সেটিই এই আয়োজনের অন্যতম লক্ষ্য।

মো. জিয়া আরফিন বলেন, এ আয়োজনের মাধ্যমে একদিকে যেমন তথ্যপ্রযুক্তি খাতের রপ্তানি বৃদ্ধি পাবে অন্যদিকে তেমনি দেশের প্রায় সকল জেলা ও প্রত্যন্ত এলাকায় অনলাইন আউটসোর্সিংয়ে যুক্ত ব্যক্তি ও প্রতিষ্ঠানকে উততসাহিত করবে।

সৈয়দ আলমাস কবীর বলেন, সরকার ২০২৫ সাল নাগাদ ৫ বিলিয়ন মার্কিন ডলার রপ্তানি আয়ের লক্ষ্যমাত্রা নির্ধারণ করেছে। বর্ণিত লক্ষ্যমাত্রা অর্জনে ইতিমধ্যে এ খাতে অর্জিত আয়ের ওপর ১০% নগদ প্রণোদনা চালু করেছে। নতুন নতুন বাজার খুঁজে বের করার জন্য সরকারের সঙ্গে বেসিস একাত্ম হয়ে কাজ করছে। আন্তর্জাতিক বাজার সম্প্রসারণে নতুন নতুন পণ্য ও সেবা উদ্ভাবনের পাশাপাশি নিজেদের দক্ষতা উন্নয়নে সরকারি-বেসরকারি উদ্যোগ আরও জোরদার করতে হবে। ডিজিটাল বাংলাদেশ রূপকল্প বাস্তবায়নে যেসব বিষয়ে ইতিমধ্যে আমাদের দেশীয় সফটওয়্যার ও সফটওয়্যার পরিষেবা সফলভাবে ব্যবহৃত হচ্ছে তা পৃথিবীর অন্যান্য দেশের কাছে নিয়ে যেতে হবে। এ ব্যাপারে বেসিস সরকারকে অনুরোধ জানিয়ে আসছে। কারণ রপ্তানি লক্ষ্যমাত্রা অর্জনে আন্তর্জাতিক বাজার সম্প্রসারণে যথোপযুক্ত উদ্যোগ গ্রহণে বেসিসের পাশাপাশি সরকারের সহযোগিতা অত্যাবশ্যক।

বেসিস আউটসোর্সিং অ্যাওয়ার্ড ২০২১ এর প্লাটিনাম স্পন্সর ব্যাংক এশিয়া এবং সহযোগিতায় আইসিটি বিজনেস প্রমোশন কাউন্সিল ও মাস্টারকার্ড বাংলাদেশ।

Related Posts

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *