উদ্যোগ সাম্প্রতিক সংবাদ

রোবট নকশার আসর ২০২১ এ রানার আপ ‘ডিআইইউ সোলজার্স’

ক.বি.ডেস্ক: ‘‘রোবট নকশার আসর ২০২১’’ প্রতিযোগিতার সমাপনী পর্ব ও পুরস্কার বিতরণী অনুষ্ঠান সম্প্রতি অনুষ্ঠিত হয়। প্রতিযোগিতায় চ্যাম্পিয়ন হয়েছে ব্র্যাক ইউনিভার্সিটি ও মিলিটারি ইনস্টিটিউট অব সায়েন্স অ্যান্ড টেকনোলজির শিক্ষার্থীদের দল ‘টিম নেপচুন’। রোবটের মাধ্যমে বর্জ্য সংগ্রহ করে পানি দূষণ সমস্যার সমাধান দেখিয়ে চ্যাম্পিয়ন শিরোপা অর্জন করেন তারা। স্মার্ট হুইল চেয়ার উদ্ভাবনের আইডিয়া উপস্থাপন করে রানার আপ হয়েছে ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির দল ‘ডিআইইউ সোলজার্স’। দ্বিতীয় রানার আপ হয়েছে ব্র্যাক ইউনিভার্সিটির অরেকটি দল ‘মেকামাইন্ড’। তারা কৃত্রিম বাহু উদ্ভাবনের আইডিয়া উপস্থাপন করেন।

পুরস্কার বিতরণী অনুষ্ঠানে ঢাকা বিশ্ববিদ্যালয়ের কমপিউটরা সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং বিভাগের অধ্যাপক ড. হাফিজ মো. হাসান বাবু প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন। বিশেষ অতিথি ছিলেন ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির ট্রাস্টি বোর্ডের চেয়ারম্যান ড. মো. সবুর খান। এ ছাড়া অতিথি বক্তা ছিলেন হংকংয়ের ইনোভেশন ফার্স্ট ইন্টারন্যাশনাল লিমিটেডের প্রেসিডেন্ট অ্যান্ডি লি, যুক্তরাষ্ট্রের ইউনিভার্সিটি অব মিনেসোটার রোবটিক্স অ্যান্ড এইচআরআইয়ের সহকারী অধ্যাপক ড. জুনায়েদ সাত্তার, এটু আই প্রকল্পের সিটিও মোহাম্মদ আরফি এলাহী এবং রোবট নকশার আসরের সহ-আহ্বায়ক মো. হাফিজুল ইমরান। ধন্যবাদ জ্ঞাপন করেন ডিআইইউর সফটওয়্যার ইঞ্জিনিয়ারিং বিভাগের প্রধান ড. ইমরান মাহমুদ। সঞ্চালনা করেন ডিআইইউর সফটওয়্যার ইঞ্জিনিয়ারিং বিভাগের সহকারী অধ্যাপক কৌসিক সরকার।

স্মার্ট হুইল চেয়ার উদ্ভাবনের আইডিয়া উপস্থাপন করে রানার আপ হয়েছে ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির দল ‘ডিআইইউ সোলজার্স

দুই মাস ধরে অনুষ্ঠিত এই প্রতিযোগিতায় সারা দেশের ২০টি শিক্ষা প্রতিষ্ঠান থেকে ৩০টি দল অংশগ্রহণ করে। রোবট নকশার আসর প্রতিযোগিতার আয়োজন করে ড্যাফোডিল রোবটিক্স ল্যাব এবং ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির সফটওয়্যার ইঞ্জিনিয়ারিং বিভাগ। সহযোগিতা করে এটুআই প্রকল্প, বাংলাদেশ রোবটিক্স ফাউন্ডেশন এবং জেসিআই ঢাকা হেরিটেজ।

Related Posts

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *