উদ্যোগ সাম্প্রতিক সংবাদ

কাল শুরু হচ্ছে ‘আন্তর্জাতিক ব্লকচেইন অলিম্পিয়াড ২০২১’

ক.বি.ডেস্ক: ‘অনুপ্রেরণামূলক ক্ষমতায়ন এবং উদ্ভাবন’ স্লোগানে আগামীকাল থেকে শুরু হচ্ছে তিন দিনব্যাপী (৮-১০ অক্টোবর) ‘‘আন্তর্জাতিক ব্লকচেইন অলিম্পিয়াড ২০২১’’। এই অলিম্পিয়াড এবারই প্রথম হংকংয়ের বাইরে বাংলাদেশে আয়োজিত হতে যাচ্ছে। বিশ্বে ব্লকচেইন প্রযুক্তির দ্রুত বিকাশ এবং প্রসারের সঙ্গে তাল মিলিয়ে চলার জন্য প্রতি বছর আন্তর্জাতিকভাবে এই আয়োজনটি করা হয়।

বাংলাদেশের স্বাধীনতার সুবর্ণজয়ন্তী ও মুজিববর্ষে এই বিশেষ আয়োজনকে ঘিরে আইসিটি বিভাগের বাংলাদেশ কমপিউটার কাউন্সিল (বিসিসি) একটি সংবাদ সম্মেলনের আয়োজন করে গত বুধবার (৬ অক্টোবর)। আয়োজিত সংবাদ সম্মেলনে আন্তর্জাতিক ব্লকচেইন অলিম্পিয়াড ২০২১ এর বিস্তারিত জানান আইসিটি প্রতিমন্ত্রী জুনাইদ আহ্‌মেদ পলক। এ সময় আরও  উপস্থিত ছিলেন বিসিসির নির্বাহী পরিচালক ড. মো. আব্দুল মান্নান, আইসিটি বিভাগের ভারপ্রাপ্ত সচিব ড. খন্দকার আজিজুল ইসলাম, প্রতিযোগিতার আহবায়ক অধ্যাপক ড. মোহাম্মদ কায়কোবাদ, প্রতিযোগিতার চেয়ারম্যান হাবিবুল্লাহ এন করিম এবং অনলাইনে সংযুক্ত হন হংকং ব্লকচেইন সোসাইটির প্রেসিডেন্ট ড. লরেন্স মা।

জুনাইদ আহ্‌মেদ পলক বলেন, ব্লকচেইন প্রযুক্তি হতে পারে বাংলাদেশের বিনিয়োগের অন্যতম একটি প্রযুক্তি খাত। ব্লকচেইনকে উতসাহিত করার জন্য বিশ্ববিদ্যালয় ও শিক্ষা প্রতিষ্ঠানকে এগিয়ে আসতে হবে এবং ব্লকচেইনকে তাদের কারিকুলামে অন্তর্ভুক্ত করা প্রয়োজন। ব্লকচেইনের মত একটি ভবিষ্যতমূখী প্রযুক্তি সম্পর্কে যাতে এই দেশের কিশোর-কিশোরিরাও জানতে পারে সেই জন্য ভবিষ্যতমুখী প্রযুক্তিতে সক্ষম করে গড়ে তুলতে দেশে অত্যাধুনিক শেখ রাসেল ডিজিটাল ল্যাব প্রতিষ্ঠা করা হচ্ছে। আজকের যারা শিশু, তারাই হবে ২০৪১ সালের লিডার। প্রতিটি সেক্টরে তারাই নেতৃত্ব দেবে। আজকের শিশু প্রজন্মকে আমরা যেভাবে গড়ে তুলবো, ২০৪১ সালের জ্ঞানভিত্তিক বাংলাদেশ সেভাবেই গড়ে উঠবে।

আন্তর্জাতিক ব্লকচেইন অলিম্পিয়াড ২০২১

বাংলাদেশ পর্বে ব্লকচেইন অলিম্পিয়াড বাংলাদেশ ২০২১ এর বিজয়ী ১২টি দল এই আয়োজনে অংশগ্রহন করছে। এটি একটি অন্যতম প্ল্যাটফর্ম যেখানে তারা বিভিন্ন দেশের সঙ্গে প্রতিযোগিতা করতে পারে। বিশ্বব্যাপী শিক্ষার্থীরা এই বৈশ্বিক প্রতিযোগিতায় অংশগ্রহণ করছে বিজয়ী হওয়ার লক্ষ্যে। বিজয়ীদের জন্য সর্বমোট ৪০,০০০ মার্কিন ডলারেরও বেশি মূল্যের পুরস্কারের ব্যবস্থা করা হয়েছে। অনেক জাতীয় এবং আন্তর্জাতিক ব্লকচেইন বিশেষজ্ঞ এই ইভেন্টে বিচারক এবং বক্তা হিসাবে সংযুক্ত হবেন। এই বৈশ্বিক প্রতিযোগিতায় মোট ১২টি দেশ অংশগ্রহণ করছে- চীন, হংকং, ভিয়েতনাম, ফিলিপাইন, সংযুক্ত আরব আমিরাত, ইরান, ইন্দোনেশিয়া, নেদারল্যান্ড, নেপাল, মঙ্গোলিয়া, শ্রীলঙ্কা এবং বাংলাদেশ থেকে মোট ৫০টিরও বেশি দল অংশগ্রহণ করছে।

আগামী ৮ অক্টোবর শুক্রবার একটি উদ্বোধনী অনুষ্ঠানের মাধ্যমে আন্তর্জাতিক ব্লকচেইন অলিম্পিয়াড ২০২১ এর যাত্রা হবে। ৩ দিনব্যাপী এই অলিম্পিয়াড চলবে ১০ অক্টোবর পর্যন্ত। আয়োজনে ৪টি সেমিনার- সিবিডিসি এবং ক্রিপ্টোকারেন্সি; ই-গভর্নেন্স; আইডেন্টিটি অ্যান্ড প্রাইভেসি এবং ফিনটেক অনুষ্ঠিত হবে। অনুষ্ঠানসহ সেমিনারগুলো (https://ibcol2021.com) -এই ঠিকানায় বিশ্বব্যাপী সকল অংশগ্রহণকারী এবং দর্শকদের জন্য উন্মুক্ত থাকবে।

আন্তর্জাতিক ব্লকচেইন অলিম্পিয়াড ২০২১ এর আয়োজিক আইসিটি বিভাগ, বিসিসি, ব্লকচেইন অলিম্পিয়াড বাংলাদেশ এবং টেকনোহেভেন কোম্পানি লিমিটেড।  সহযোগী এফবিসিসিআই, বেসিস, আইবিএ, এসিআই লি., ব্র্যাক ইউনিভার্সিটি, ইউথ পলিসি ফোরাম ও একাত্তর টিভি।

Related Posts

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *