প্রতিবেদন সাম্প্রতিক সংবাদ

আগামীকাল মুক্তি পাচ্ছে ‘মুজিব আমার পিতা’ অ্যানিমেশন চলচ্চিত্র

প্রধানমন্ত্রী শেখ হাসিনার লেখা বই ‘শেখ মুজিব আমার পিতা’ অবলম্বনে তৈরি করা হয়েছে দেশের প্রথম পূর্ণদৈর্ঘ্য দ্বিমাত্রিক (টু-ডি) অ্যানিমেশন চলচ্চিত্র ‘‘মুজিব আমার পিতা’’। পূর্ণদৈর্ঘ্য অ্যানিমেশন চলচ্চিত্রটি মুক্তি পাচ্ছে প্রধানমন্ত্রী শেখ হাসিনার জন্মদিনে আগামীকাল ২৮ সেপ্টেম্বর। ১৬ সেপ্টেম্বর চলচ্চিত্রটি সেন্সর ছাড়পত্র পেয়েছে। ঢাকাসহ সারা দেশের বিভিন্ন সিনেপ্লেক্সে ও সিনেমা হলে চলচ্চিত্রটি মুক্তি পাবে ১ অক্টোবর।

২৮ সেপ্টেম্বর প্রধানমন্ত্রী শেখ হাসিনার ৭৫তম জন্মদিন উপলক্ষ্যে রাজধানীর বসুন্ধরা সিটির স্টার সিনেপ্লেক্সে হবে ‘‘মুজিব আমার পিতা’’ চলচ্চিত্রটির প্রিমিয়ার শো। প্রধানমন্ত্রীর জন্মদিনে এর প্রিমিয়ার শো উদ্বোধন করবেন তথ্য ও সম্প্রচারমন্ত্রী ড. হাছান মাহমুদ। উপস্থিত থাকবেন আইসিটি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক। চলচ্চিত্রটিতে অর্থায়ন করেছে আইসিটি বিভাগ। সহযোগিতায় বিএমআইটি সলিউশন লিমিটেড।

‘‘মুজিব আমার পিতা’’ চলচ্চিত্রটি পরিচালনা করেছেন সোহেল মোহাম্মদ রানা। তার নিজস্ব প্রযোজনা সংস্থা প্রোলেন্সার স্টুডিও থেকে চলচ্চিত্রটি নির্মাণ করা হয়েছে। তিনি ঢাকা বিশ্ববিদ্যালয়ের চারুকলা অনুষদের প্রাক্তন শিক্ষার্থী। চলচ্চিত্রটি তৈরি করতে প্রায় দুই বছর ধরে ঢাকা বিশ্ববিদ্যালয়ের চারুকলা অনুষদের প্রাক্তন এবং বর্তমান শিক্ষার্থীদের একটি দল কাজ করেছে। ১০০ জনেরও বেশি শিল্পী চলচ্চিত্রটি নির্মাণে অবদান রেখেছেন। ব্যাপক গবেষণা এবং চিত্রনাট্য তৈরির পর গত বছরের জানুয়ারিতে এর প্রযোজনার কাজ শুরু হয়।

চলচ্চিত্রটিতে বঙ্গবন্ধুর শৈশব, কৈশোর, যৌবন, রাজনৈতিক কর্মজীবন এবং তার জীবনের অন্যান্য দিক তুলে ধরা হয়েছে। মূলত বঙ্গবন্ধুর শৈশব থেকে শুরু করে ১৯৫২ সালের ভাষা আন্দোলন পর্যন্ত সময়কে কেন্দ্র করে তৈরি করা হয়েছে।

দেশের প্রথম পূর্ণদৈর্ঘ্য দ্বিমাত্রিক (টু-ডি) অ্যানিমেশন চলচ্চিত্র ‘‘মুজিব আমার পিতা’’ এর পোস্টার

‘‘মুজিব আমার পিতা’’ চলচ্চিত্রটি সম্পর্কে আইসিটি প্রতিমন্ত্রী জুনাইদ আহ্‌মেদ পলক বলেন, নতুন প্রজন্মের শিশু-কিশোরদের কাছে বঙ্গবন্ধুর জীবন গল্প পৌছে দেয়া আমাদের দায়িত্ব। তাদেরকে জানানোর জন্য অ্যানিমেশন চলচ্চিত্রের চেয়ে ভাল আর কোন মাধ্যম হতে পারে না। বঙ্গবন্ধুর সম্পর্কে প্রধানমন্ত্রী শেখ হাসিনার চেয়ে আর কেউ ভাল বলতে পারবে না বলে তিনি জানান। আমরা অ্যানিমেশন শিল্পকে এগিয়ে নিতে চাই। কারণ বর্তমান বিশ্বে অ্যানিমেশন শিল্পের বাজার ৩০০ বিলিয়ন ইউএস ডলার। অ্যানিমেশন চলচ্চিত্রে এবং অ্যানিমেশন শিল্পে দেশের তরুণদের উদ্বুদ্ধ করতে এই চলচ্চিত্র গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে। বিশ্বের অ্যানিমেশনের বাজারে প্রবেশ এবং অ্যানিমেশন শিল্পে আমাদের শিক্ষার্থীদেরকে দক্ষ করে গড়ে তুলতে আইসিটি বিভাগের উদ্যোগে দেশের ৪০টি বিশ্ববিদ্যালয়ে অ্যানিমেশন ল্যাব প্রতিষ্ঠা করা হয়েছে। অ্যানিমেশনের বাজারে আমাদের অবস্থান সুদূঢ় করতে দেশের প্রতিটি বিশ্ববিদ্যালয়ে অ্যানিমেশন ল্যাব প্রতিষ্ঠা করা হবে।

প্রোলেন্সার স্টুডিওর নতুন সংগীতায়োজনে ‘‘মুজিব আমার পিতা’’ চলচ্চিত্রের জন্য গানটিতে কণ্ঠ দিয়েছেন মেঘদল ব্যান্ডের ভোকাল শিবু কুমার শীল। চলচ্চিত্রটির টিজার ও একটি গান প্রকাশিত হয়েছে প্রোলেন্সার স্টুডিওর ফেসবুক পেজ ও ইউটিউব চ্যানেলে। পাশাপাশি প্রকাশ করা হয়েছে আরও বেশ কিছু ফেসবুক পেজ ও ইউটিউব চ্যানেল থেকে।

শিবু কুমার শীল বলেন, এটি খুব দারুণ একটা প্রস্তাব ছিল। কিবরিয়া, রনি, শোয়েব, সৌরভ-সব বন্ধু মিলে দাঁড় করালাম গানটা। তবে একটা চাপ ছিল। কারণ, এই গান আমাদের শ্রুতিতে একদম গেঁথে আছে। ভালো না হলে দর্শক নেবে না। ফলে আমরা আমাদের সর্বোচ্চটা দিয়েই কাজটা করেছি। আর এই ছবি সম্পর্কে যদি বলি, ছবিটি রিলিজ হলে আমাদের দর্শকেরা ভিন্ন কিছুই দেখতে পাবে বলে আমার বিশ্বাস।

‘‘মুজিব আমার পিতা’’ চলচ্চিত্রটি সম্পর্কে পরিচালক সোহেল মোহাম্মদ রানা বলেন, এটি দেশের প্রথম ফিচার-লেংথ অ্যানিমেশন ফিল্ম। প্রথম থেকেই গবেষণার ওপর ভীষণ জোর দেয়া হয়, ছবিতে যাতে কোনো ভুল না থাকে। আমরা যখন কাজ শুরু করেছিলাম, অনেকে বিশ্বাসই করতে পারেননি, বাংলাদেশে বসে ফিচার-লেংথ অ্যানিমেশন চলচ্চিত্র নির্মাণ করা সম্ভব। কিন্তু আমরা বিশ্বাস হারাইনি। সিনেমাটি নির্মাণ করতে গিয়ে আমাদের অভিজ্ঞতা হলো-এখনই হয়তো বিশ্বমানের অ্যানিমেশন বানানো সম্ভব নয়। তবে যাত্রাটা আমরা শুরু করেছি। আশা করি, আমরা দর্শকদের একটি অসাধারণ অ্যানিমেশন চলচ্চিত্র উপহার দিতে পারব, তাতে বঙ্গবন্ধুর শৈশব-কৈশোর-তারুণ্যের গল্প সার্থকভাবে ফুটিয়ে তুলতে পারব।

Related Posts

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *