উদ্যোগ সাম্প্রতিক সংবাদ

বাংলায় শেখা যাবে স্ক্র্যাচ প্রোগ্রামিং

.বি.ডেস্ক: দেশের স্কুল-কলেজের শিক্ষার্থীদের মধ্যে প্রোগ্রামিং চর্চাকে জনপ্রিয় এবং সহজতর করে তোলার লক্ষ্যে এমআইটি মিডিয়া ল্যাব উদ্ভাবিত ব্লকভিত্তিক প্রোগ্রামিংয়ের ওয়েবসাইটে (scratch.mit.edu) যুক্ত হয়েছে বাংলা ভাষা। এখন থেকে বাংলা ভাষায়ও স্ক্র্যাচ ব্যবহার করা যাবে। এর ফলে স্কুল কলেজের শিক্ষার্থী থেকে শুরু করে বড়রাও খুব সহজে বাংলা ভাষায় প্রোগ্রামিং শিখতে পারবে। বাংলাদেশের শিক্ষার্থীদের জন্য প্রোগ্রামিং শিক্ষা ও চর্চার বিষয়টি আরও সহজ ও আকর্ষনীয় করার উদ্দেশ্যেই বাংলা ভাষাকে যুক্ত করা হয় স্ক্র্যাচের ওয়েবসাইটে।

কমপিউটার সার্ভিসেস লিমিটেডের সহযোগিতায় বাংলাদেশ ওপেন সোর্স নেটওয়ার্কের (বিডিওএসএন) প্রচেষ্টায় এ কাজে কারিগরি সহায়তা প্রদান করেছে বাংলাদেশ ফ্লাইং ল্যাবস। উল্লেখ্য, স্ক্র্যাচ একটি ব্লকভিত্তিক ভিজুয়াল প্রোগ্রামিং ভাষা যা দিয়ে খুব সহজেই প্রোগ্রামিং লজিক শেখা যায় ও নানা ধরনের প্রজেক্ট যেমন গেম,এনিমেশন ভিডিও,স্টোরি ভিডিওসহ নানা ধরনের সফটওয়্যার যেমন ক্যালকুলেটর তৈরি করা যায়। বিশ্বের ৭০টির বেশী ভাষায় ১৯৬টি দেশে স্ক্র্যাচ ব্যবহার করা যায় এবং এখন যুক্ত হচ্ছে বাংলা ভাষাও।

গতকাল শুক্রবার (২৪ সেপ্টেম্বর) অনলাইনে অনুষ্ঠিত এক উদ্বোধনী অনুষ্ঠানে এ তথ্য জানানো হয়। অনুষ্ঠানে প্রধান অতিথী ছিলেন ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রী মোস্তাফা জব্বার। বিশেষ অতিথি ছিলেন অ্যাসোসিওর প্রাক্তন চেয়ারম্যান আব্দুল্লাহ এইচ কাফি এবং সভাপতিত্ব করেন লেখক ও শিক্ষাবিদ অধ্যাপক ড. মুহম্মদ জাফর ইকবাল। স্বাগত বক্তব্য প্রদান করেন কমপিউটার সার্ভিসেস লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক মমলুক ছাবির আহমেদ। অনুষ্ঠানে আরও বক্তব্য রাখেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের রোবটিক্স অ্যান্ড মেকাট্রনিক্স ইঞ্জিনিয়ারিং বিভাগের অধ্যাপক ড.লাফিফা জামাল, এনসিটিবি বাংলাদেশের প্রাথমিক শিক্ষাক্রমের সদস্য অধ্যাপক ড. এ কে এম রিয়াজুল হাসান এবং স্ক্র্যাচ ফাউন্ডেশনের ইন্টারন্যাশনাল আউটরিচ ম্যানেজার ট্রেসি ট্যাং। সঞ্চালনা করেন বিডিওএসএনর সাধারণ সম্পাদক মুনির হাসান।

মোস্তাফা জব্বার বলেন, ছোটদের প্রোগ্রামিং শেখার জন্য একটা হাতিয়ার হতে পারে এই স্ক্র্যাচের বাংলা প্রোগ্রামিং। যে কোন শিশু প্রোগ্রামিংয়ের ক্ষেত্রে দক্ষ হওয়ার জন্য স্ক্র্যাচ দিয়েই তার প্রোগ্রামিং যাত্রা শুরু করতে পারে। পাশাপাশি সরকারক প্রাথমিক স্তরে স্ক্র্যাচ প্রোগ্রামিংকে যুক্ত করেছে। শৈশব থেকে প্রোগ্রামিং দক্ষতা অর্জনের প্রতি গুরুত্বারোপ করে তিনি বলেন,সাধারণত দেখা যায় স্নাতক পর্যায় গিয়ে শিক্ষার্থীরা প্রোগ্রামিং শেখার আগ্রহ পায় না। মাতৃভাষায় প্রোগ্রামিং শিক্ষা শিশুদের প্রোগ্রামিং ভীতি দূর করবে। এই প্রচেষ্টা আমাদের সামনের পথ চলাকে আরো মসৃণ করবে।

আব্দুল্লাহ এইচ কাফি বলেন, এখন শেখার বিষয়গুলো বাংলাতে হচ্ছে যা আমাদের এই মানব সম্পদ উন্নয়নের উদ্যোগকে অনেকটা এগিয়ে নিতে সহায়তা করবে। ভাল লাগছে যে,বাংলা ভাষা এখন প্রোগ্রামিংয়ের মতো জটিল ভাষা শিখতেও ব্যাবহৃত হবে। এখন আমাদের দেশে প্রোগ্রামিং শুধু বড়রা নয় ছোটরাও শিখবে, নিজের ভাষায় এবং আনন্দের সঙ্গে স্ক্র্যাচ ওয়েবসাইটের মাধ্যমে।

ড.মুহম্মদ জাফর ইকবাল বলেন, বাংলা ভাষায় প্রোগ্রামিং শেখার একটা প্ল্যাটফর্ম করতে পেরেছি এটাই সব থেকে বড় ব্যাপার। কোন ভালো কিছু করার ক্ষেত্রে লজ্জা-ঘৃণা-ভয় এই তিন থাকতে নয়। এগুলোকে পেছনে ফেলে সামনে এগিয়ে যেতে হবে। ভবিষ্যতে এই ধরনের কাজে প্রাতিষ্ঠানিক সহযোগিতা পাওয়া যাবে।

মমলুক ছাবির আহমেদ বলেন, আমাদের ক্ষুদে প্রোগ্রামাররা প্রোগ্রামিং শিখতে গিয়ে ভাষার যে প্রতিবন্ধকতা্র মুখোমুখি হত তা আজকের এই বাংলায় স্ক্র্যাচ প্রোগ্রামিংয়ের মাধ্যমে দূর হল।

Related Posts

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *