অন্যান্য মতামত সাম্প্রতিক সংবাদ

‘জাতীয় ব্লকচেইন কৌশলপত্র’ নিয়ে সেমিনার

ক.বি.ডেস্ক: ব্লকচেইন প্রযুক্তিকে দেশে গ্রহণ এবং সেটি ছড়িয়ে দেয়ার জন্য সরকার ২০২০ সালেই জাতীয় ব্লকচেইন কৌশল চূড়ান্ত করেছে। ব্লকচেইন বিষয়ে কাজ করতে হলে কারিগরী বিষয়ের পাশাপাশি এই কৌশলপত্র সম্পর্কেও একটা সম্যক ধারণা থাকা দরকার এই লক্ষ্যে বাংলাদেশ ওপেন সোর্স নেটওয়ার্ক এবং মুনির হাসান ডট কমের যৌথ উদ্যোগে সম্প্রতি আয়োজিত হল ‘‘জাতীয় ব্লকচেইন কৌশলপত্র’’ নিয়ে অনলাইন সেমিনার। সেমিনারে সম্ভাবনাময় ব্লকচেইন প্রযুক্তির উতকর্ষ সাধনে এবং স্বচ্ছতা,নিরাপত্তা ও মানদন্ডের সঠিক ব্যখ্যা প্রদান করেন।

এ সেমিনারে কী-নোট স্পীকার হিসেবে আলোচনা করেন ব্রাক বিশ্ববিদ্যালয়ের সিএসই বিভাগের সহযোগী অধ্যাপক ড. মো. সাদেক ফেরদৌস এবং ব্লকচেইন একাডেমি ফর রিসার্চ,এডুকেশন অ্যান্ড ডেভেলপমেন্টের (বার্ড) প্রধান খন্দকার আতিক এ রব্বানী। সঞ্চালনা করেন যুক্তরাজ্যের ওপেন ইউনিভার্সিটির গবেষক ড. নিয়াজ চৌধুরী। অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বিশিষ্ট শিক্ষাবিদ ড. মুহম্মদ জাফর ইকবাল।

ড. মো. সাদেক ফেরদৌস বলেন, আগামী ২০৪০ নাগাদ ব্লকচেইন ভিত্তিক উন্নত দেশ হিসেবে বাংলাদেশের নাম দেখতে চান তিনি। আগামী দিনের প্রযুক্তি ভিত্তিক  টেকসই উন্নয়নে ব্লকচেইন সহায়ক ভুমিকা পালন করবে বলে মনে করেন তিনি।

আতিক এ রব্বানী বলেন, সঠিক গভর্নেন্স থাকলে ব্লকচেইন ভিত্তিক ক্রিপ্টো মুদ্রা প্রচলন সম্ভব এবং নিয়ন্ত্রণ প্রয়োজন।

ড. মুহম্মদ জাফর ইকবাল বলেন,অনন্য প্রযুক্তির সঙ্গে দেশের সার্বিক উন্নয়নে নতুন ধারার এবং আধুনিক প্রযুক্তি বাস্তবায়নের কোন বিকল্প নেই।

ব্লকচেইন নিয়ে ধারাবাহিকভাবে বেশ কিছু সেমিনার ও কর্মশালার আয়োজন করার পরিকল্পনা রয়েছে বলে জানান বাংলাদেশ ওপেন সোর্স নেটওয়ার্কের সাধারন সম্পাদক মুনির হাসান।    

Related Posts

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *