উদ্যোগ সাম্প্রতিক সংবাদ

বিগ ২০২১: সেরা ২৬ স্টার্টআপ পাবে ১০ লক্ষ টাকা করে

ক.বি.ডেস্ক: দেশি ও বিদেশি স্টার্টআপদের অংশগ্রহণের মাধ্যমে নতুন উদ্ভাবন বা উদ্ভাবনী স্টার্টআপ খুজেঁ বের করতে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এর জন্মশত বার্ষিকীতে আইডিয়া প্রকল্প আয়োজন করছে ‘‘বঙ্গবন্ধু ইনোভেশন গ্র্যান্ট ২০২১’’। এই আয়োজনের একটি বড় আকর্ষণ হল ১৩ পর্বের শ্বাসরুদ্ধকর রিয়েলিটি শো ‘বিগ ২০২১’।

আইসিটি প্রতিমন্ত্রী জুনাইদ আহ্‌মেদ পলকের দিক-নির্দেশনায় ও পরামর্শে ‘বিগ ২০২১’ অনুষ্ঠিত হচ্ছে। এই রিয়েলিটি শোতে প্রতিযোগীরা মুখোমুখি হবেন দেশ-বিদেশের প্রতিষ্ঠিত বিজনেস আইকনদের যারা বিচারক হিসেবে উপস্থিত থেকে প্রতিটি পর্ব থেকে বাছাই করবেন ২টি করে স্টার্টআপ। আয়োজনটিতে ৬৫টি স্টার্টআপ থেকে ২৬টি স্টার্টআপ  নির্বাচন করা হবে। এদের সঙ্গে আন্তর্জাতিক পর্যায় থেকে নির্বাচিত ১০টি এবং আইডিয়া প্রকল্পের আওতাভুক্ত পোর্টফলিও স্টার্টআপের সেরা আরও ১০টি স্টার্টআপ অর্থাত সবমিলিয়ে দেশি-বিদেশি মোট ৪৬টি স্টার্টআপকে নিয়ে হবে ‘বিগ ২০২১’ গ্র্যান্ড ফিনালে। সবশেষে, সেরাদের সেরা ১ টি বিজয়ী স্টার্টআপ অনুদান হিসেবে পাবে ১ লাখ ইউএস ডলার সমমূল্যের অর্থ পুরস্কার।

‘বিগ ২০২১’ এ প্রাথমিক পর্যায়ে বাংলাদেশসহ বিশ্বের ৫৭টি দেশ থেকে ৭ হাজারের অধিক উদ্যোক্তা, উদ্ভাবক ও স্টার্টআপ এই প্রতিযোগিতায় অংশগ্রহণ করে যাদের মধ্য থেকে সেরা ৬৫টি স্টার্টআপকে নিয়ে আয়োজিত হচ্ছে এই রিয়েলিটি শো। এই রিয়েলিটি শো থেকে নির্বাচিত সেরা ২৬টি স্টার্টআপ পাবে ১০ লক্ষ টাকা করে গ্র্র্যান্ট ও পাশাপাশি দেয়া হবে ‘বিগ ২০২১’ এর ফাইনাল রাউন্ডের জন্য মনোনয়ন। ‘বিগ ২০২১’ এর আন্তর্জাতিক পর্যায় থেকে নির্বাচিত সেরা ১০টি স্টার্টআপকেও ১০ লক্ষ টাকা করে গ্র্র্যান্ট প্রদান করা হবে।

ঢাকার বাংলাদেশ ফিল্ম ডেভলপমেন্ট কর্পোরেশনে (বিএফডিসি) গত ২৩ জুন থেকে শুরু হওয়া এই আয়োজনের শুটিং চলে টানা ৫দিন। এই পুরো আয়োজনটি আইডিয়া প্রকল্পের তত্ত্বাবধানে সম্পন্ন হয়। আইডিয়া প্রকল্পের পরিচালক মো: আব্দুর রাকিবের নেতৃত্বে বিগ ২০২১ এর সমন্বয়কের দায়িত্ব পালন করছেন প্রকল্পের জেষ্ঠ্য পরিচালক সিদ্ধার্থ গোস্বামী এবং সহ-সমন্বয়কের দায়িত্ত্ব পালন করেন আইডিয়া প্রকল্পের কমিউনিকেশন্স বিষয়ক পরামর্শক সোহাগ চন্দ্র দাস।

স্টার্টআপদের নিয়ে ১৩ পর্বের এই রিয়েলিটি শো প্রচারিত হচ্ছে প্রতি শুক্র ও শনিবার রাত ৮ টায় বেসরকারি টিভি চ্যানেল ডিবিসি নিউজ এর পর্দায়। এ ছাড়া অনুষ্ঠানটি অনলাইনে লাইভ দেখতে ভিজিট করতে হবে আইডিয়া (https://www.facebook.com/LetsStartupBD) ও বঙ্গবন্ধু ইনোভেশন গ্র্যান্ট (BIG) ২০২১ (https://www.facebook.com/BangabandhuInnovationGrant) এর ফেসবুক পেজে।

প্রতিটি পর্বে অনলাইন ও অফলাইনে ৫টি করে স্টার্টআপ উপস্থিত হবেন। আধুনিক প্রযুক্তির যথোপযুক্ত ব্যবহারের মাধ্যমে এই রিয়েলিটি শোর প্রতিটি পর্বকে আকর্ষণীয় করে তোলা হয়েছে যেখানে ব্যবহার করা হয়েছে নান্দনিক গ্রাফিক্সের ছোঁয়া। অনুষ্ঠানের বিভিন্ন পর্বে বেসিস, বিসিএস সভাপতিসহ প্রতিষ্ঠিত ২২ জন বিচারক থাকবেন। ২০২১ এর অক্টোবর মাসের শেষ সপ্তাহে বিগ ২০২১ এর সমাপনী ও পুরস্কার বিতরণী অনুষ্ঠান আয়োজনের পরিকল্পনা রয়েছে। আইডিয়া প্রকল্পের বিগ সম্পর্কে বিস্তারিত: www.big.gov.bd এবং www.idea.gov.bd এই ওয়েবসাইটে।

Related Posts

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *