উদ্যোগ সাম্প্রতিক সংবাদ

নাসা স্পেস অ্যাপস চ্যালেঞ্জ-২০২১ এর রেজিস্ট্রেশনের শেষ সময় ১৫ সেপ্টেম্বর

ক.বি.ডেস্ক: বেসিসের উদ্যোগে গতকাল রবিবার (১২ সেপ্টেম্বর) ‘‘নাসা স্পেস অ্যাপস চ্যালেঞ্জ-২০২১’’ এর অনলাইনে ক্যাম্পাস এক্টিভেশন অনুষ্ঠানের আয়োজন করা হয়। যুক্তরাষ্ট্রের জাতীয় মহাকাশ সংস্থা নাসার উদ্যোগে আয়োজিত হয় নাসা স্পেস অ্যাপস চ্যালেঞ্জ। বেসিসের তত্ত্বাবধানে এবং বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশন ও বেসিস স্টুডেন্টস ফোরামের সহায়তায় শুরু হয়েছে নাসা স্পেস অ্যাপস চ্যালেঞ্জ ২০২১। 

ক্যাম্পাস এক্টিভেশন অনুষ্ঠান থেকে দেশের শিক্ষার্থীদের দ্রুত নাসা স্পেস অ্যাপস চ্যালেঞ্জে রেজিস্ট্রেশান সম্পন্ন করার আহ্বান জানানো হয়। ১৫ সেপ্টেম্বর পর্যন্ত শিক্ষার্থীরা নাসা স্পেস অ্যাপস চ্যালেঞ্জে রেজিস্ট্রেশন করতে পারবেন। এবছর নাসা আন্তর্জাতিকভাবে বিশ্বের ২৫১টি শহরে এই চ্যালেঞ্জ আয়োজন করবে। বেসিস বাংলাদেশের ৯টি শহরে (ঢাকা, চট্টগ্রাম, সিলেট, রাজশাহী, রংপুর, বরিশাল, খুলনা, কুমিল্লা ও ময়মনসিংহে) ভার্চুয়ালি এই প্রতিযোগিতার আয়োজন করছে। আগ্রহীগণ http://bsf.basis.org.bd/NASA-Registration-Form লিঙ্কের মাধ্যমে অংশগ্রহণ করতে পারবেন। আগামী ২ থেকে ৩ অক্টোবর বিশ্বব্যাপী এই প্রতিযোগিতা ভার্চুয়ালি ২৫১টি শহরে অনুষ্ঠিত হবে।

অনুষ্ঠানে বেসিসের জ্যেষ্ঠ সহ-সভাপতি ফারহানা এ রহমান বলেন,  নাসা স্পেস অ্যাপস চ্যালেঞ্জের বিগত প্রতিযোগিতায় আমাদের শিক্ষার্থীরা তাদের সক্ষমতার প্রমাণ রেখেছেন এবং বাংলাদেশের জন্য সুনাম অর্জন করেছেন। এবারের নাসা স্পেস অ্যাপস চ্যালেঞ্জ প্রতিযোগিতা অনলাইনে অনুষ্ঠিত হচ্ছে। আপনারা যে যেখানে আছেন সেখান থেকে প্রতিযোগিতায় অংশগ্রহণ করুন। নাসা স্পেস অ্যাপস চ্যালেঞ্জের মতো আন্তর্জাতিক প্রতিযোগিতায় অংশগ্রহণ করে আপনারা সফল হলে জাতি হিসেবে আমরা ডিজিটাল বাংলাদেশের সক্ষমতার প্রমাণ দিতে পারব। এই প্রতিযোগিতা মত আন্তর্জাতিক প্রতিযোগিতার আয়োজন  করে ও আপনাদের অংশগ্রহণের মধ্য দিয়ে বেসিস দেশের সকলকে নিয়ে আন্তর্জাতিক পর্যায়ে ডিজিটাল বাংলাদেশের সক্ষমতা তুলে ধরতে চায়।

অনুষ্ঠানে ইউজিসির ইনফরমেশন ম্যানেজমেন্ট, কমিউনিকেশন ও প্রশিক্ষণ বিভাগের পরিচালক মোহাম্মদ মাকসুদুর রহমান ভূঁইয়া, ডুয়েটের ইলেকট্রিক্যাল অ্যান্ড ইলেকট্রনিক বিভাগের অধ্যাপক ড. মো. আনোয়ারুল আবেদীন, চুয়েটের সহযোগী অধ্যাপক ড. মো. সানাউল রাব্বী, জবির সিএসই বিভাগের অধ্যাপক ড. উজ্জ্বল কুমার আচার্য, এশিয়া প্যাসিফিক বিশ্ববিদ্যালয়ের সহযোগী অধ্যাপক ড. শাহ মুর্তজা রশিদ আল মাসুদ, ইউআইটিএসর সহকারী অধ্যাপক আল ইমতিয়াজ, ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির সহকারী অধ্যাপক মোহাম্মদ খালেদ সোহেল, রুয়েটের প্রভাষক মো. আজমাইন ইয়াকিন সৃজন, কানাডিয়ান ইউনিভার্সিটি অব বাংলাদেশের প্রভাষক ফারিয়া তাবাসসুম, কুমিল্লার সিসিএন বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের প্রভাষক ইকবাল আহমেদ, ব্রিটানিয়া বিশ্ববিদ্যালয়ের প্রভাষক মোহাম্মদ জাহেদ, রাজশাহী ক্যান্টনমেন্ট পাবলিক স্কুল অ্যান্ড কলেজের প্রভাষক আব্দুল ওয়াদুদ বক্তব্য রাখেন।

নাসা স্পেস অ্যাপস চ্যালেঞ্জ এর উপদেষ্টা মাহাদী-উজ-জামান ও আরিফুল হাসান অপু শিক্ষার্থীদের বিভিন্ন প্রশ্নের উত্তর দেন। অনুষ্ঠানটি সঞ্চালনা করেন প্রতিযোগিতার কমিউনিকেশন লিড মুন মন্ডল রাজীব।

Related Posts

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *