অন্যান্য মতামত সাম্প্রতিক সংবাদ

কার্যকর নীতির জন্য তরুণদের অন্তর্ভুক্তি আবশ্যক

ক.বি.ডেস্ক: যুব ও নীতিনির্ধারকদের মধ্যে সিদ্ধান্ত গ্রহণ প্রক্রিয়ায় তরুণদের অংশগ্রহণ বাড়ানোর জন্য নীতিনির্ধারকদের সঙ্গে একটি অনলাইনে সংলাপের আয়োজন করা হয়। ৬৪ জেলা থেকে যুব প্রতিনিধি ও বিভিন্ন জাতীয় দলের নীতি নির্ধারকদেরকে নিয়ে জাগো ফাউন্ডেশন ও এশিয়া ফাউন্ডেশন সংলাপটি আয়োজন করে।

সংলাপে বাংলাদেশ আওয়ামী লীগের শরীয়তপুর-৩ আসনের সংসদ সদস্য ব্যারিস্টার নাহিম রাজ্জাক, বাংলাদেশ জাতীয়তাবাদী দলের জাতীয় নির্বাহী কমিটির সদস্য তাবিথ মোহাম্মদ আউয়াল  এবং বাংলাদেশ জাতীয় পার্টির নীলফামারী-৪ আসনের সংসদ সদস্য আহসান আদেলুর রহমান প্যানেলিস্ট হিসেবে উপস্থিত ছিলেন। তারা নীতিনির্ধারণ প্রক্রিয়ায় ও সুষ্ঠ শিক্ষা ব্যবস্থায় যুবসমাজকে সম্পৃক্ত করতে উতসাহিত করে এবং এই প্রক্রিয়ায় বিভিন্ন সমস্যা থেকে বেরিয়ে আসার বিষয়ে আলোচনা করেন।

ব্যারিস্টার নাহিম রাজ্জাক বলেন, আমরা নিসন্দেহে শিক্ষা প্রতিষ্ঠান বন্ধের কারণে ক্ষতিগ্রস্ত হয়েছি। কিন্তু আমরা জানি না যে আমরা এখনও প্রতিষ্ঠান খোলার জন্য প্রস্তুত কিনা। তৃণমূল পর্যায়ে কতটা ইন্টারনেট পাওয়া যায় সে সম্পর্কে আমাদের ধারণা থাকতে হবে এবং তাদের ভর্তুকি হারে ইন্টারনেট সরবরাহ করতে হবে যাতে প্রত্যেকের সমান সুবিধা থাকতে পারে। আমাদের বর্তমান শিক্ষাব্যবস্থা সম্পর্কে আরও প্ল্যাটফর্ম বা আলোচনা প্রয়োজন, যেখানে আমাদের মতো দায়িত্বশীল কর্তৃপক্ষ বা জবাবদিহিত ব্যক্তিরা এসে কথা বলতে পারেন।

তাবিথ মোহাম্মদ আউয়াল বলেন, আমাদের শিক্ষক এবং কর্তৃপক্ষকে মানসিকভাবে হতাশ ছাত্রদের গ্রহণ এবং তাদের সাহায্য করার জন্য প্রশিক্ষিত করা উচিত। আমাদের স্কুলগুলিকে সামাজিক দূরত্বের নিয়ম বজায় রাখার জন্য প্রস্তুত থাকতে হবে। জবাবদিহিতা খুবই গুরুত্বপূর্ণ কিন্তু এই জবাবদিহিতা উভয় পক্ষ থেকেই আসে। উভয় পক্ষেরই জবাবদিহিতার মানসিকতা থাকতে হবে। যারা প্রশাসনিক জবাবদিহিতা চান এবং তাদের ধীরে ধীরে সব সেক্টরে প্রসারিত করতে চান তাদের দিয়ে আমাদের শুরু করতে হবে।

আহসান আদেলুর রহমান বলেন, আমাদের দেশে অনলাইন শিক্ষা খুব বাস্তবসম্মত নয়, কারণ সবার অর্থনৈতিক পটভূমি এবং সুযোগ-সুবিধা সমান নয়। এই বৈষম্য হ্রাস পাবে যদি আমরা গ্রান্ট এবং ভর্তুকিযুক্ত হারের মাধ্যমে ইন্টারনেট অ্যাক্সেস এবং ডিভাইস সরবরাহ করতে পারি। রাজনীতিতে যুবদের অংশগ্রহণ গুরুত্বপূর্ণ। দেশ এবং এর জনগণের প্রতি প্রতিশ্রুতি থাকা গুরুত্বপূর্ণ এবং এজন্যই ছাত্র রাজনীতি গুরুত্বপূর্ণ। আমাদের বিজ্ঞাপন প্রচারাভিযান চালাতে হবে এবং তরুণদের গাইড করতে হবে যে কমিউনিটি কাজ আমাদের সমাজকে বদলে দিতে পারে। আমরা যদি তরুণদের সঙ্গে আরও সংলাপ ও আলোচনার ব্যবস্থা করি তাহলে আমরা তাদের আমাদের দেশকে আরও বেশি করে সেবা করতে উদ্বুদ্ধ করতে পারি

Related Posts

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *