অন্যান্য মতামত সাম্প্রতিক সংবাদ

বাক্কো’র ‘অগ্নি দুর্ঘটনা রোধে সচেতনতা’ শীর্ষক প্রশিক্ষণ কর্মশালা

ক.বি.ডেস্ক: প্রতিবছরের ধারাবাহিকতায় এই বছরও অগ্নি দুর্ঘটনা রোধে দেশের বিপিও প্রতিষ্ঠানগুলোর মধ্যে সচেতনতা তৈরির লক্ষ্যে বিপিও শিল্পের কেন্দ্রীয় বাণিজ্য সংস্থা বাংলাদেশ অ্যাসোসিয়েশন অব কল সেন্টার অ্যান্ড আউটসোর্সিং (বাক্কো) সচেতনতামূলক ‘সেফটি অ্যান্ড ফায়ার উডথইন আইটি সেক্টর’ শীর্ষক প্রশিক্ষণ কর্মশালার আয়োজন করে। প্রাকৃতিক অথবা মানবসৃষ্ট অগ্নি দুর্ঘটনার সময় বিচলিত না হয়ে তাৎক্ষণিক মোকাবেলায় কিভাবে ক্ষয়ক্ষতি পরিমাণ কমানো সম্ভব এ ব্যাপারে সচেতনতা বাড়ানো ছিল প্রশিক্ষণের অন্যতম উদ্দেশ্য।

সম্প্রতি প্রশিক্ষণ কার্যক্রমটি অনলাইন মাধ্যমে পরিচালনা করেন সেফটি অ্যাওয়ারনেস ফাউন্ডেশনের পরিচালক এবং অগ্নি-নিরাপত্তা ব্যবস্থাপনা বিশেষজ্ঞ ফয়সাল আহমেদ। এ সময় বাক্কোর সহ-সভাপতি তানভীর ইব্রাহিম এবং পরিচালক আবু দাউদ খান উপস্থিত ছিলেন।

কর্মশালায় প্রায় ৪০টিরও অধিক সদস্য প্রতিষ্ঠানের প্রতিনিধির অংশগ্রহণে পরিচালিত হয়, যার মাধ্যমে তারা নিজেদের প্রতিষ্ঠানের অগ্নি নির্বাপণ ব্যবস্থার ধরন, কর্মীদের সুরক্ষায় প্রয়োজনীয় পদক্ষেপ এবং বিভিন্ন অগ্নিনির্বাপক যন্ত্রের ব্যবহার সম্বন্ধেও জানতে পারেন। প্রাকৃতিক দুর্যোগ ছাড়াও অগ্নিকাণ্ডে প্রাণহানীসহ বিপুল পরিমাণ সম্পদের ক্ষয়ক্ষতির ঘটনা প্রতিনিয়ত ঘটে । তাই এসব দুর্যোগ মোকাবেলায় সব সময় সতর্ক থাকতে হবে। এই প্রশিক্ষণ থেকে প্রাপ্ত অভিজ্ঞতা কাজে লাগিয়ে ভবিষ্যত সচেতনতার মাধ্যমে অগ্নি দুর্ঘটনা রোধে সকলকে ঐক্যবদ্ধ হহতে হবে। 

Related Posts

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *