উদ্যোগ সাম্প্রতিক সংবাদ

বাংলাদেশ ইয়ুথ ইন্টারনেট গভর্নেন্স ফোরাম ২০২১

ক.বি.ডেস্ক: দুই দিনব্যাপী অনুষ্ঠিত হচ্ছে ‘‘বাংলাদেশ ইয়ুথ ইন্টারনেট গভর্নেন্স ফোরাম ২০২১’’। কোভিড-১৯ মহামারি ও লকডাউনের কারণে এবারের আয়োজনটি অনলাইন প্ল্যাটফর্মের মাধ্যমে অনুষ্ঠিত হচ্ছে। জাতিসংঘের ইন্টারনেট গভর্নেন্স বিষয়ক কার্যক্রমকে এগিয়ে নিয়ে যাবার লক্ষ্যে বাংলাদেশ ইন্টারনেট গভর্নেন্স প্রতিষ্ঠিত হয়েছে। বাংলাদেশ ইয়ুথ ইন্টারনেট গভর্নেন্স ফোরাম, বাংলাদেশ ইন্টারনেট গভর্নেন্স ফোরামের (বিআইজিএফ) একটি উদ্যোগ।

প্রযুক্তি এবং ইন্টারনেট গভর্নেন্স সংশ্লিষ্ট বিশেষজ্ঞ ব্যক্তিরা এই আয়োজনে ইয়ুথ আইজিএফ বাংলাদশ ইনফ্লুয়েন্সার হান্ট, এ্যামবাসেডর প্রোগ্রাম, ইন্টারনেট গভর্নেন্স, মানবতার বিরুদ্ধে সামাজিক যোগাযোগ মাধ্যম, বাংলাদেশে কোভিড-১৯ এর প্রেক্ষাপটে শিশু এবং কিশোরদের ইন্টারনেটের প্রতি আসক্তির প্রভাব, ক্ষতিকর দিক এবং উত্তরণের উপায়, যুব উদ্যোক্তা তৈরি, যুবদের ক্ষমতায়ন, বিগ ডেটা, আইওটি, সাইবার ভ্যালু-সিস্টেম এবং ম্যালপ্র্যাকটিস, ওটিটি, ডিজিটাল কন্টেন্ট এবং মনিটাইজেশন, স্থানীয় ও আঞ্চলিক ইন্টারনেট গভর্নেন্সে অংশগ্রহণ, যুবদের জন্য সরকারী সুযোগ প্রশিক্ষণ ও অনুদান ইত্যাদি নিয়ে আলোচনা করা হয়।

অনুষ্ঠানের সভাপতিত্ব করেন তথ্য ও সম্প্র্রচার মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি ও বিআইজিএফ এর চেয়ারপারসন হাসানুল হক ইনু। স্বাগত বক্তব্য রাখেন বাংলাদেশ ইয়ুথ ইন্টারনেট গভর্নেন্স ফোরাম ২০২১ এর চেয়ারপার্সন সৈয়দা কামরুন জাহান রিপা। মূল প্রবন্ধ উপস্থাপন করেন বিএনএনআরসির প্রধান নির্বাহী কর্মকর্তা এ এইচ এম বজলুর রহমান।

অনুষ্ঠানে বক্তব্য রাখেন, আইকান অস্ট্রেলিয়ার সিনিয়র অ্যাডভাইজার (পলিসি অ্যান্ড কমিউনিটি ডেভেলপমেন্ট) সানি চেন্দি, আইকান ভারতের প্রধান সমীরণ গুপ্ত, আইকান সিঙ্গাপুর প্রতিনিধি সাবরিনা লিম, ডোমিনিকান প্রজাতন্ত্রের অগাস্টো ম্যাথুরিন, ওয়ার্ল্ড ইয়ুথ অর্গানাইজেশনের ডেপুটি-কান্ট্রি ডিরেক্টর আশরাফুর রহমান পিয়াস, সিঙ্গাপুর গুগল প্রতিনিধি নিক বাউয়ার, ফেসবুক বাংলাদেশের পাবলিক পলিসি প্রধান শাবানাজ রশিদ দিয়া, ইয়ুথ আইজিএফ বাংলাদেশের স্টিয়ারিং কমিটির সদস্য রিম্পা বড়ুয়া, ইয়ুথ আইজিএফ প্রতিষ্ঠাতা ইউলিয়া মোরনেটস, অ্যাসেন্ট ফাউন্ডেশনের সহ-প্রতিষ্ঠাতা সৈয়দ মোহাম্মদ মাহমুদুল ইসলাম।  

Related Posts

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *