উদ্যোগ সাম্প্রতিক সংবাদ

বাংলাদেশ রোবট অলিম্পিয়াড ২০২১

ক.বি.ডেস্ক: আন্তর্জাতিক রোবট অলিম্পিয়াডের বিগত তিন আসরে স্বর্ণপদক অর্জনসহ বাংলাদেশ দলের অভাবনীয় সাফল্যের ধারাবাহিকতায় শুরু হলো ৪র্থ ‘‘বাংলাদেশ রোবট অলিম্পিয়াড (বিডিআরও) ২০২১’’ এর অনলাইন একটিভেশন কার্যক্রম। ২০০৩ সালের ১ জানুয়ারি বা তারপর জন্মগ্রহণ করা যে কোন শিক্ষার্থী বিডিআরও ২০২১ এ অংশগ্রহণ করতে পারবে। এ বছরের বিডিআরও এর মূল থিম সোস্যাল রোবট। কোভিড-১৯ এর সার্বিক পরিস্থিতি বিবেচনা করে এবছর অনলাইনে ৪র্থ বিডিআরও ২০২১ এর জাতীয় পর্যায়ের প্রতিযোগিতা আয়োজন করা হতে পারে।

এবছর ৫টি ক্যাটাগরিতে বিডিআরও এর জাতীয় পর্ব অনুষ্ঠিত হবে বলে আয়োজকরা জানান। ক্যাটাগরিগুলো হল-রোবট ইন মুভি, ক্রিয়েটিভ ক্যাটাগরি, রোবট গ্যাদারিং, রোবটিক কুইজ এবং রোবটিক্স কুইক কুইজ। রোবট গ্যাদারিং ও রোবটিক কুইজ একক প্রতিযোগিতা এবং ক্রিয়েটিভ ক্যাটাগরি, রোবট ইন মুভি ও রোবটিক্স কুইক কুইজ দলগত প্রতিযোগিতা। শুধুমাত্র কুইজ প্রতিযোগিতাগুলো বিডিআরও অংশের জন্য আয়োজিত হবে এবং অন্য তিনটি প্রতিযোগিতা দক্ষিণ কোরিয়ায় অনুষ্ঠিতব্য ২৩তম আন্তর্জাতিক রোবট অলিম্পিয়াডের দল গঠনের লক্ষ্যে আন্তর্জাতিক পর্বের নিয়ম অনুসারে অনুষ্ঠিত হবে।

প্রতিটি প্রতিযোগিতা জুনিয়র এবং চ্যালেঞ্জ (সিনিয়র) এই দুইটি ভাগে বিভক্ত থাকবে। যে সকল প্রতিযোগীর জন্ম ২০০৩ থেকে ২০০৮ সালের মধ্যে তারা চ্যালেঞ্জ (সিনিয়র) গ্রুপে এবং যাদের জন্ম ২০০৯ থেকে ২০১৪ সালের মধ্যে তারা জুনিয়র গ্রুপে প্রতিযোগিতা করতে পারবে। একজন প্রতিযোগী তার পছন্দমত যতগুলো ইচ্ছা ততগুলো প্রতিযোগিতায় অংশ নিতে পারবে। প্রতিমাসেই বিডিআরও কর্তৃপক্ষ শিশু-কিশোরদের রোবটিক্সে আরও আগ্রহী করতে বিভিন্ন অনলাইন কর্মশালা, ওয়েবিনার, অনলাইন সিমুলেশন, বিভিন্ন প্রতিযোগিতার আয়োজন করছে।

২০১৮ সালে ফিলিপাইনের ম্যানিলায় অনুষ্ঠিত ২০তম আন্তর্জাতিক রোবট অলিম্পিয়াডে বাংলাদেশ দল প্রথম অংশগ্রহণ করেই একটি স্বর্ণপদক, দুইটি হাইলি কমেন্ডেড পদক এবং একটি টেকনিক্যাল পদক অর্জন করে। ২০১৯ সালে থাইল্যান্ডে অনুষ্ঠিত ২১তম আন্তর্জাতিক রোবট অলিম্পিয়াডে একটি স্বর্ণ, দুইটি রৌপ্য, ছয়টি ব্রোঞ্জ এবং একটি কারিগরি পদকসহ মোট ১০টি পদক অর্জন করে। ২০২০ সালে দক্ষিণ কোরিয়ায় অনুষ্ঠিত ২২তম আন্তর্জাতিক রোবট অলিম্পিয়াডে অনলাইনে বাংলাদেশ দল অংশগ্রহণ করে অর্জন করে নেয় ২টি স্বর্ণ, ২টি রৌপ্য, ৫টি ব্রোঞ্জ ও ৬টি কারিগরি পদক।

বিডিআরও ২০২১ এর আয়োজক আইসিটি বিভাগ, ঢাকা বিশ্ববিদ্যালয়ের রোবটিক্স অ্যান্ড মেকাট্রনিক্স ইঞ্জিনিয়ারিং বিভাগ এবং বাংলাদেশ ওপেন সোর্স নেটওয়ার্ক। সহযোগী বাংলাদেশ কমপিউটার কাউন্সিল। বিস্তারিত: ই-মেইল: bdro@bdosn.org, ফেসবুক পেজ: www.fb.com/BdRobotOlympiad

Related Posts

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *