উদ্যোগ সাম্প্রতিক সংবাদ

সাইবার নিরাপত্তা সূচকে ৫৩তম স্থানে বাংলাদেশ

ক.বি.ডেস্ক: আইসিটির জন্য জাতিসংঘের বিশেষায়িত সংস্থা আন্তর্জাতিক টেলিযোগযোগ ইউনিয়নের (আইটিইউ) সাইবার নিরাপত্তা সূচক (গ্লোবাল সাইবার সিকিউরিটি ইনডেক্স-ভার্শন৪, ২০২১) প্রকাশিত হয়েছে। এবার আন্তর্জাতিক সাইবার নিরাপত্তা সূচকে আগের থেকে অনেকটাই এগিয়েছে বাংলাদেশ। আগের ৭৮তম অবস্থান থেকে এবার ৫৩তম স্থানে এগিয়ে এসেছে বাংলাদেশ। বাংলাদেশের পয়েন্ট ৮১ দশমিক ২৭। তালিকায় স্থান পাওয়া দেশগুলোর মৌলিক সাইবার হামলা প্রতিরোধে প্রস্তুতি এবং সাইবার ঘটনা, অপরাধ ও বড় ধরনের সংকট ব্যবস্থাপনায় ততপরতা মূল্যায়ন করে সূচকটি তৈরি করেছে আইটিইউ।

আইটিই’র ওয়েবসাইটে প্রকাশিত সূচক অনুযায়ী, ১০০ স্কোর পেয়ে প্রথম অবস্থানে আছে আমেরিকা। ৯৯ দশমিক ৫৪ স্কোর পেয়ে যৌথভাবে ২য় অবস্থানে রয়েছে ইংল্যান্ড ও সৌদি আরব এবং ৯৯ দশমিক ৪৮ স্কোর পেয়ে তৃতীয় হয়েছে এস্তোনিয়া।

আইটিইউ তালিকায় বাংলাদেশ (৮১ দশমিক ২৭) এশিয়া-প্যাসিফিক রিজিওনাল রাঙ্কিংয়ে ১১তম অবস্থানে রয়েছে। এ অঞ্চলের মধ্যে কোরিয়া ও সিঙ্গাপুর ৯৮ দশমিক ৫২ স্কোর পেয়ে ১ম অবস্থানে রয়েছে এবং মালয়েশিয়া এবং জাপান যথাক্রমে ৯৮ দশমিক ৬ এবং ৯৭ দশমিক ৮২ স্কোর পেয়ে ২য় ও ৩য়  এশিয়া-প্যাসিফিক রিজিওনাল রাঙ্কিংয়ে রয়েছে।

সুত্র: https://www.itu.int/en/myitu/Publications/2021/06/28/13/22/Global-Cybersecurity-Index-2020

Related Posts

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *