উদ্যোগ সাম্প্রতিক সংবাদ

বঙ্গবন্ধু ইনোভেশন গ্র্যান্ট (বিগ) ২০২১

ক.বি.ডেস্ক: জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান-এর জন্মশত বার্ষিকীতে আইডিয়া প্রকল্প আয়োজন করছে ‘‘বঙ্গবন্ধু ইনোভেশন গ্র্যান্ট (বিগ) ২০২১’’। এই আয়োজনের লক্ষ্য হল তরুণ উদ্যোক্তা অর্থাত স্টার্টআপদের নতুন উদ্ভাবনী ধারণাকে উতসাহিত করে দেশে স্টার্টআপ ইকোসিস্টেম গড়ে তোলা।

‘বিগ ২০২১’ এর কার্যক্রম ও ভবিষ্যত পরিকল্পনাসমূহ নিয়ে একটি বিশেষ সংবাদ সম্মেলন গতকাল বুধবার (৯ জুন) অনলাইনে অনুষ্ঠিত হয়। অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন আইসিটি প্রতিমন্ত্রী জুনাইদ আহ্‌মেদ পলক। বিশেষ অতিথি ছিলেন আইসিটি বিভাগের সিনিয়র সচিব এন এম জিয়াউল আলম। বক্তব্য রাখেন বাংলাদেশ কমপিউটার কাউন্সিলের (বিসিসি) নির্বাহী পরিচালক পার্থপ্রতিম দেব, আইডিয়া প্রকল্পের পরিচালক মো. আব্দুর রাকিব, ওয়ালটন ডিজি-টেক ইন্ডাস্ট্রিজ লিমিটেডের উপ-ব্যবস্থাপনা পরিচালক প্রকৌশলী লিয়াকত আলী, স্টার্টআপ বাংলাদেশ লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক টিনা জাবীন এবং ইভ্যালির সিইও মোহাম্মদ রাসেল।

সংবাদ সম্মেলনে জানানো হয়, করোনা পরিস্থিতিতে আগামী সেপ্টেম্বর ২০২১ এ যথাযথ সামাজিক দুরত্ব বজায় রেখে এবং স্বাস্থ্যবিধি মেনে ‘‘বঙ্গবন্ধু ইনোভেশন গ্র্যান্ট ২০২১’’ এর সমাপনী ও পুরস্কার বিতরণী অনুষ্ঠান আয়োজনের পরিকল্পনা রয়েছে। প্রধানমন্ত্রীর আইসিটি বিষয়ক উপদেষ্টা সজীব ওয়াজেদ উপস্থিত থাকবেন বলে প্রত্যাশা করা হচ্ছে।

‘বিগ ২০২১’ প্রতিযোগিতায় বাংলাদেশসহ ১৪২টি দেশে ক্যাম্পেইন শেষে প্রাথমিক পর্যায়ে দেশ-বিদেশ থেকে ৭,০০০ এর অধিক স্টার্টআপ আবেদন করে। সেখান থেকে আন্তর্জাতিক পর্যায়ে ৫৬টি দেশ থেকে মোট ২৫৫টি প্রকল্প গৃহিত হয়। দুই দফায় বাছাই শেষে নির্বাচন করা হয়েছে সেরা ১০টি আন্তর্জাতিক পর্যায়ের স্টার্টআপ, যারা সরাসরি যাবে চুড়ান্ত পর্বে।

অপরদিকে, দেশীয় পর্যায়ে স্টার্টআপ বাছাই হয় প্রাথমিকভাবে দুই দফায়। প্রথম পর্যায়ে ২৮ জন বিচারক ৫টি স্ক্রিনিং বোর্ডের মাধ্যমে বাছাই করেন ২৮৬টি দেশীয় স্টার্টআপ। এই স্টার্টআপগুলো থেকে বেছে নেয়া হয় সেরা ৬৫টি স্টার্টআপ। যারা ৬ দিনব্যাপী অনলাইন বুট ক্যাম্পে অংশ নেওয়ার সুযোগ পাচ্ছে।

অনলাইন বুটক্যাম্পটি ১২ জুন থেকে শুরু করার প্রস্তুতি চলছে। বুট ক্যাম্পে গ্রুমিং শেষে এই ৬৫টি স্টার্টআপ নিয়েই শুরু হবে ১৩ পর্বের টিভি রিয়েলিটি শো। এটি জুলাই ২০২১ এর প্রথম সপ্তাহ থেকে একাত্তর টিভিতে প্রচার করার পরিকল্পনা গ্রহণ করা হয়েছে। এ পর্বে প্রতিযোগীরা মুখোমুখি হবেন দেশের প্রতিষ্ঠিত বিজনেস আইকনদের যারা বিচারক হিসেবে উপস্থিত থেকে বাছাইকৃত ৬৫টি স্টার্টআপ থেকে ২৬টি স্টার্টআপ নির্বাচন করবেন। সঙ্গে আন্তর্জাতিক পর্যায় থেকে নির্বাচিত ১০টি এবং আইডিয়া প্রকল্পের আওতাভুক্ত পোর্টফলিও স্টার্টআপের সেরা আরও ১০টি স্টার্টআপ অর্থাত মোট ৪৬টি স্টার্টআপকে নিয়ে হবে বিগ ২০২১ চুড়ান্ত পর্ব।

সবশেষে সেরা একটি স্টার্টআপ পাবে বিশেষ সম্মাননা এবং এক লাখ ইউএস ডলার সমমূল্যের অর্থ পুরস্কার। একই সঙ্গে এই রিয়েলিটি শোর মাধ্যমে নির্বাচিত হওয়া ২৬টি র্স্টাটআপ ও আন্তর্জাতিক পর্যায় থেকে নির্বাচিত ১০টি বিজয়ী র্স্টাটআপ প্রত্যেকে পাবে আইডিয়া প্রকল্পের আওতায় ১০ লাখ টাকা করে অনুদান। বিগ-২০২১ র টিভি রিয়েলিটি শো এবং গ্র্যান্ড ফিনালে রাউন্ডে উপস্থিত থাকবেন দেশের প্রতিষ্ঠিত ব্যবসায়ী ও বিনিয়োগকারীরা। কোনও স্টার্টআপ তাদের পছন্দ হলে সেটি পাবে নিশ্চিত বিনিয়োগ।

বিগ ২০২১ এর পার্টনার আইসিটি বিভাগ, আইসিটি অধিদপ্তর, বিসিসি, বাংলাদেশ হাইটেক পার্ক কর্তৃপক্ষ, সিসিএ, বেসিস, বাক্কো, বিসিএস, ই-ক্যাব, আইএসপিএবি এবং বিআইজেএফ। আয়োজনে স্পন্সর ইভ্যালি, ওয়ালটন এবং স্টার্টআপ বাংলাদেশ লিমিটেড।

Related Posts

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *