সফটওয়্যার সাম্প্রতিক সংবাদ

উইন্ডোজ-১১ আসছে!

ক.বি.ডেস্ক: চলতি মাসের ২৪ জুন বিশ্বখ্যাত মার্কিন সফটওয়্যার নির্মাতা প্রতিষ্ঠান মাইক্রোসফট উন্মুক্ত করছে অপারেটিং সিস্টেমের নতুন ভার্সন ‘‘উইন্ডোজ ১১’’। এদিন অনলাইনে অপারেটিং সিস্টেমের নতুন এই ভার্সনের ঘোষনা দিবেন মাইক্রোসফটের প্রধান নির্বাহী কর্মকর্তা সত্য নাদেলা এবং প্রধান পণ্য কর্মকর্তা প্যানোস প্যানে। প্রায় ৬ বছর পর নতুন উইন্ডোজ আনতে যাচ্ছে প্রতিষ্ঠানটি।

মাইক্রোসফট এবার উইন্ডোজের লোগোতেও খানিকটা পরিবর্তন আনতে পারে। নতুন সংস্করণটির সাংকেতিক নাম আপাতত ‘সান ভ্যালি’ হবে বলেও ধারনা করা হচ্ছে। এই অপারেটিং সিস্টেমটির নাম না বলা হলেও ধারণা করা হচ্ছে গতানুগতিকভাবে এটি উইন্ডোজ ১১ নামেই বাজারে আসবে।

উইন্ডোজ-১১ এর মূল চমক হচ্ছে এর ‘মাইক্রোসফট স্টোর’। নতুন এই ভার্সনের জন্য মাইক্রোসফট স্টোরকে ডিজাইন করা হয়েছে নতুনভাবে। এতে উইন্ডোজের বিভিন্ন ধরনের সফটওয়্যার থাকবে এবং এখান থেকেই ইনস্টল করতে হবে সবকিছু। নতুন মাইক্রোসফট স্টোরে বড় ধরনের সুযোগ রয়েছে ডেভেলপারদের জন্য। এই স্টোরে ডেভেলপাররা তাদের ডেভেলপ করা অ্যাপ্লিকেশন আপলোড করে রাখতে পারবেন এবং ব্যবহারকারীরা ফ্রি কিংবা পেমেন্ট করে সেসব অ্যাপ্লিকেশন সরাসরি মাইক্রোসফট স্টোর থেকে ডাউনলোড ও ইনস্টল করতে পারবেন। আকর্ষণীয় করা হয়েছে ইউজার ইন্টারফেস কিংবা লুক-অ্যান্ড-ফিল এর বেলাতেও।  বিভিন্ন আইকনগুলিতে চারকোনাচের পরিবর্তে করা হয়েছে কিছুটা গোলাকৃতির। সিকিউরিটি ফিচারেও বেশ গুরুত্ব দেওয়া হয়েছে নতুন এই ভার্সনে। চলমান উইন্ডোজ ১০ কে নতুন এই উইন্ডোজ ১১ ভার্সনে আপডেট সুবিধা নাও থাকতে পারে মানে ভার্সনটি নতুন করে কিনে নিতে হবে। 

Related Posts

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *