উদ্যোগ সাম্প্রতিক সংবাদ

শুরু হতে যাচ্ছে মেয়েদের জন্য ‘ইনোভেশন বুটক্যাম্প’

ক.বি.ডেস্ক: উদ্যোক্তা হিসেবে ক্যারিয়ার গড়তে চান অথবা নিজের আইডিয়াকে কাজে লাগিয়ে পারিপার্শ্বিক সমস্যার সমাধান করতে চান, কিংবা নারী উদ্যোক্তা যাদের ইতোমধ্যে একটি উদ্যোগ রয়েছে কিন্তু সঠিক পরিচর্যার অভাবে এগোতে পারছেননা এমন নারীদের জন্য বাংলাদেশ ওপেন সোর্স নেটওয়ার্ক (বিডিওএসএন) তৃতীয়বারের আয়োজন করতে যাচ্ছে ‘‘গার্লস ইনোভেশন ও উদ্যোক্তা বুটক্যাম্প-২০২১’’। কোভিড পরিস্থিতির কারণে এ বছর ভার্চুয়ালি আয়োজিত হতে যাচ্ছে ক্যাম্পটি। এই আয়োজনে ৫০ জন নারী শিক্ষার্থী ও উদ্যমী তরুণীকে কীভাবে একটি ধারণাকে স্টার্টআপে রূপ দেওয়া যায় তার সহায়তা দেওয়া হবে। ২১ থেকে ২৫ জুন অনলাইনে এই ক্যাম্প অনুষ্ঠিত হবে। নিবন্ধন করতে হবে এই লিঙ্কে: https://forms.gle/9h3Qvr69nPTpgkXx9 ; আয়োজনের বিস্তারিত: https://cutt.ly/5ndGNv0

বিশ্ববিদ্যালয় পড়ুয়া কিংবা উত্তীর্ণ যে কোন মেয়ে এই ক্যাম্পে অংশ নেওয়ার জন্য আবেদন করতে পারবে। নির্ধারিত ফরমে আবেদনের পর ফোন ইন্টারভিউয়ের মাধ্যমে চূড়ান্তভাবে অংশগ্রহণকারীদের নির্বাচিত করা হবে। ক্যাম্পে অংশ নেওয়ার জন্য কোন ফী এর প্রযোজন হবে না। পুরো ক্যাম্প জুড়ে থাকবে নানা আয়োজন। থাকবে আইডিয়া ভ্যালিডেশন, পিচিং, বিজনেস মডেল ক্যানভাস তৈরী ইত্যাদি। এ ছাড়াও উদ্যোক্তা সেক্টরে প্রতিষ্ঠিত ব্যাক্তিরা ভার্চুয়ালি যুক্ত হবেন ক্যাম্পের বিভিন্ন সেশনে।

বিগত বুটক্যাম্পের বেশ কজন অংশগ্রহনকারী- পাথ ফাইন্ডার, শী পাওয়ার এর মত ক্লাউড স্টোরেজ কিংবা অ্যাপভিত্তিক কাজ করছেন বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের নারী শিক্ষার্থী, শিশুদের মানসিক দক্ষতা ও শিক্ষাপ্রদান মূলক প্রতিষ্ঠান হিউম্যান ফর হিউম্যান পরিচালনা করছেন লিঞ্জা দিপা মন্ডল, স্বাস্থ্য ও পুষ্টি নিয়ে নিউট্রেপ্রেনার বিডি পরিচালনা করেছেন ফখরুন নাহার আন্না, ই-ফুড স্বাদে ষোল আনা প্রতিষ্ঠা করেছেন তানজিলা প্রিয়াংকা, জুয়েলারি-পোশাক-ক্যাফট আইটেম-গৃহ সজ্জার সামগ্রী নিয়ে নিজের প্রতিষ্ঠান গীতিকা পরিচালনা করছেন রুবানা করিম, দেশ ও দেশের বাইরে নিজের তৈরী চামড়াজাত পণ্য রপ্তানী করছেন শাবাব লেদারের মাকসুদা খাতুন, ঢাকার বিভিন্ন প্রান্তে নিজের তৈরী মিষ্টি সরবরাহ করছেন আশা ফুডের আশা এবং আরও অনেকে।

Related Posts

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *