অন্যান্য মতামত

বিসিএসের ব্যবসা পরিচালনায় ‘স্বয়ংক্রিয় রোবটিক্স প্রক্রিয়া’ শীর্ষক প্রশিক্ষণ

ক.বি.ডেস্ক: বাংলাদেশ কম্পিউটার সমিতি (বিসিএস) সদস্যদের প্রযুক্তি ব্যবসায় স্বয়ংক্রিয় রোবটিক্স প্রক্রিয়া সম্পর্কে সম্যক ধারণা দিতে ‘‘ইন্ট্রোডাকশন টু রোবোটিক্স প্রসেস অটোমেশন ইন বিজনেস’’ শীর্ষক একটি প্রশিক্ষণ কর্মশালার আয়োজন করে। গত রবিবার (৩০ মে ) অনলাইনে এই প্রশিক্ষন কর্মশালা অনুষ্ঠিত হয়। আইসিটি বিজনেস প্রমোশন কাউন্সিল এবং বিসিএসের যৌথ উদ্যোগে এই কর্মশালা অনুষ্ঠিত হয়।

কর্মশালায় স্বাগত বক্তব্য রাখেন বিসিএস সভাপতি মো. শাহিদ-উল-মুনীর। কর্মশালায় প্রধান অতিথি ছিলেন আইসিটি বিভাগের অতিরিক্ত সচিব রিনা পারভিন। বক্তব্য রাখেন মাশনুন্স লিমিটেডের চেয়ারম্যান কামরুল ইসলাম, দ্য কমপিউটারন লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক খন্দকার আতিক-ই-রব্বানি, মাইক্রোসফট বাংলাদেশের প্রাক্তন পরিচালক মোহাম্মদ আসিফ। এ সময় উপস্থি ছিলেন বিজনেস প্রমোশন কাউন্সিলের (বিপিসি) সমন্বয়ক মো. আব্দুর রহিম খান। প্রশিক্ষণ কর্মশালা পরিচালনা করেন স্মার্ট টেকনোলজিস বিডি লিমিটেডের সফটওয়্যার বিজনেসের প্রধান মো. মিরসাদ হোসাইন।

ব্যবসা পরিচালনায় স্বয়ংক্রিয় রোবটিক্স প্রক্রিয়া বা আরপিএ ব্যবহারের কৌশল উল্লেখ করে মিরসাদ হোসাইন বলেন, ব্যবসাতে উতপাদন থেকে গ্রাহক পর্যন্ত পৌঁছাতে বেশ কয়েকটি ধাপ অতিক্রম করতে হয়। ইতোমধ্যে অনেক প্রতিষ্ঠান পুরো ব্যবসায়িক প্রক্রিয়ায় স্বয়ংক্রিয় রোবটিক্স সিস্টেম চালু করেছে। এমনকি ডেলিভারিতেও দেশে এখন অটোমেশন প্রক্রিয়া শুরু হয়েছে। শুধু ব্যবসায়িক খাতেই নয়, অটোমেশন প্রক্রিয়াতে ব্যাংকিং ব্যবস্থাও অনেক সহজ করা সম্ভব। আরপিএ ব্যবহার করে ঋণ পরিশোধ করার সময়ে মেইল দেয়া থেকে শুরু করে পুরো সিস্টেমকে রোবটিক্স প্রসেসিং এ নিয়ে আসা সম্ভব। এভাবে গ্রাহকদের সঙ্গে যোগাযোগের ক্ষেত্রেও বটিং সিস্টেম ভূমিকা রাখতে পারে। ব্যবসার পাশাপাশি শিক্ষা, চিকিতসা, ভ্রমণ থেকে শুরু করে সববিষয়ে রোবটিক্স প্রসেস সিস্টেমকে সহজ করে।

Related Posts

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *