সফটওয়্যার সাম্প্রতিক সংবাদ

বিইআরসি গ্যাস খাতে অভিন্ন সফটওয়্যার চালু করছে

ক.বি.ডেস্ক: বাংলাদেশ এনার্জি রেগুলেটরি কমিশন (বিইআরসি) গ্যাস খাতের সকল সংস্থার জন্য অভিন্ন অ্যাকাউন্টিং সফটওয়্যার বাস্তবায়নের লক্ষ্যে ডিভাইন আইটি লিমিটেড এবং গিগা টেক লিমিটেডের সঙ্গে চুক্তি স্বাক্ষর করেছে। বিইআরসি ইউনিফর্ম সিস্টেম অব অ্যাকাউন্টস হল পেট্রোবাংলা, বিএপেক্স,বিজিএফসিএল, এসজিএফএল, আরপিজিসিএল, জিটিসিএল, টিজিটিসিএল, বিজিডিসিএল, জেজিটিডিএসএল, কেজিডিসিএল, বাংলাদেশে গ্যাস অনুসন্ধান, উতপাদন, সরবরাহ, সঞ্চালন ও বিতরণ সংস্থার জন্য প্রযোজ্য একীকরণযোগ্য অ্যাকাউন্টিং সিস্টেম।

সম্প্রতি রাজধানীর বিইআরসি অফিসে এই চুক্তি স্বাক্ষর অনুষ্ঠিত হয়। বিইআরসি’র সচিব (প্রশাসন ও আইন) রুবিনা ফেরদৌসি এবং ডিভাইন আইটির ব্যবস্থাপনা পরিচালক ইকবাল আহমেদ ফখরুল হসান চুক্তিতে স্বাক্ষর করেন। এ সময় বিইআরসি’র চেয়ারম্যান মো. আবদুল জলিল এবং গিগাটেক লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক সামিরা জুবেরি হিমিকাসহ অন্যান্য কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

বর্তমানে গ্যাস খাত সংস্থাগুলি একই ফর্ম বা অন্যান্য বিভিন্ন অ্যাকাউন্টিং সিস্টেম ব্যবহার করছে এবং কয়েকটি নিজস্ব সফটওয়্যার রয়েছে। বিইআরসি ইউনিফর্ম সিস্টেম অব অ্যাকাউন্টস অনুসারে নিয়মিত অ্যাকাউন্টিং সম্পর্কিত কার্যক্রম সম্পাদনের জন্য গ্যাস সেক্টর প্রতিষ্ঠানের জন্য সম্পূর্ণ এবং ডেডিকেটেড ওয়েবভিত্তিক ইউনিফর্ম অ্যাকাউন্টিং সফটওয়্যার সরবরাহ করা এই কার্যভারের বিস্তৃত উদ্দেশ্য। তাই এই সংস্থা / ইউটিলিটি অ্যাকাউন্টিংয়ের জন্য অ্যাকাউন্টিং সিস্টেমটি স্বতন্ত্রভাবে ব্যবহার করা হবে। শুল্ক সম্পর্কিত সিদ্ধান্তগুলি নিয়মিত ইউটিলিটির অ্যাকাউন্টিং তথ্যের ভিত্তিতে নেওয়া হবে। আর্থিক লেনদেনের রেকর্ডিং, সংকলন এবং প্রতিদিনের আর্থিক বিবরণীর হিসাব উপযোগিতা সঠিক হতে হবে।

কমিশন ইউনিফর্ম সিস্টেম অব অ্যাকাউন্টসের জন্য একটি সফ্টওয়্যার তৈরি ও বাস্তবায়নের সিদ্ধান্ত নিয়েছে এবং গ্যাস সংস্থার লোকদের প্রশিক্ষণের ব্যবস্থা করবে।  প্রস্তাবিত সফটওয়্যার হল একাউন্টিং সলিউশনের একটি সংহত এবং কাস্টমাইজড রেকর্ড। প্রতিটি মডিউলের সমস্ত প্রয়োজনীয় ইন্টিগ্রেশন / লিঙ্ক থাকবে। প্রতিটি সংস্থা সফটওয়্যার ব্যবহার করবে এবং পৃথক / স্বতন্ত্রভাবে প্রতিবেদন তৈরি করবে। এই ক্ষেত্রে, রিয়েল ক্লায়েন্ট সার্ভার আর্কিটেকচারে একাধিক ব্যবহারকারীর ভূমিকা এবং দায়িত্বগুলি কনফিগার করতে ইউজার অ্যাক্সেস ম্যানেজমেন্ট মডিউলটি বিকাশ করতে হবে।

Related Posts

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *