মোবাইল সাম্প্রতিক সংবাদ স্মার্টফোন

গিম্বল স্ট্যাবিলাইজার ২.০ প্রযুক্তির স্মার্টফোন ‘ভিভো এক্স৬০প্রো’

ক.বি.ডেস্ক: বিশ্বে প্রথমবারের মতো গিম্বল স্ট্যাবিলাইজার প্রযুক্তিকে স্মার্টফোনের ভেতর নিয়ে এসেছে স্মার্টফোন নির্মাতা প্রতিষ্ঠান ভিভো। বাংলাদেশের বাজারে আনুষ্ঠানিকভাবে যাত্রা করলো নতুন এ প্রযুক্তির ‘ভিভো এক্স৬০প্রো’। বাংলাদেশে ভিভো এক্স৬০প্রোই ভিভোর প্রথম এক্স সিরিজের ফোন। একই সঙ্গে দেশে ভিভোর প্রথম ৫জি স্মার্টফোনও এক্স৬০প্রো। স্মার্টফোনপ্রেমীরা ভিভো এক্স৬০প্রো কিনতে পারবেন ৬৯ হাজার ৯৯০ টাকায়। স্মার্টফোনটির প্রি-বুকিং চলবে ৫ এপ্রিল পর্যন্ত।

ছবিকে নিখুঁত, উজ্জ্বল ও স্পষ্ট করে তুলতে পেশাদার ফটো ও ভিডিওগ্রাফাররা ব্যবহার করে থাকেন গিম্বল আর স্ট্যাবিলাইজেশন। স্ট্যাবিলাইজার এবং গিম্বল ব্যবহারের ফলে ছবি হয়ে ওঠে আরও নিখুঁত। এবারই প্রথম এ দুটি ক্যামেরা ফিচারের সমন্বয়ে বিশেষ এই প্রযুক্তি স্মার্টফোনে ব্যবহার করা হলো। গিম্বল স্ট্যাবিলাইজার ছাড়াও ভিভো এক্স৬০প্রোর অন্যতম আকর্ষণ এর ক্যামেরা লেন্স। জার্মানভিত্তিক বিখ্যাত প্রতিষ্ঠান কার্ল জেইসে’র তৈরি ৭টি লেন্স এক্স৬০প্রো স্মার্টফোনে যুক্ত করা হয়েছে। কার্ল জেইসে’র তৈরি লেন্স ব্যবহার করেই পেশাদার চলচ্চিত্র নির্মাতাদের ক্যামেরাগুলো বানানো হয়। ফলে স্মার্টফোনটি সিনেমাটোগ্রাফির জন্যেও দারুণভাবে কাজে দিবে।

ভিভোর এই ফাইভজি স্মার্টফোনটিতে ব্যবহার করা হয়েছে কোয়ালকম স্ন্যাপড্রাগন ৮৭০ প্রসেসর। ৭ ন্যানোমিটারের চিপসেটসহ রয়েছে অ্যাডরেনো ৬৫০ জিপিইউ। ফোনটিতে ১২০ হার্টজ রিফ্রেশ রেট এবং ২৪০  হার্টজ টাচ-রেসপন্স রেট পাওয়া যায়। রয়েছে ১২ গিগাবাইট র‌্যাম ও ২৫৬ গিগাবাইট রম। তবে আরও শক্তিশালী পারফরমেন্স পেতে ফোনটিতে বাড়তি ৩ গিগাবাইট র‌্যাম ব্যবহারের সুযোগ থাকছে। ভিভো এক্স৬০প্রো এর পেছনে তিনটি ও সামনে একটি ক্যামেরা রয়েছে। থ্রিডি কার্ভড ডিসপ্লের ফোনটিতে ব্যবহার করা হয়েছে স্যাটিন ফিনিশের এজি গ্লাস। ব্লু এবং ব্ল্যাক এই দু’টি কালারের ফোনটিতে রয়েছে ৬.৫৬ ইঞ্চি ফুল এইচডি প্লাস এমোলেড ডিসপ্লে। ৩৩ ওয়াট ফ্ল্যাশ চার্জের সঙ্গে আছে ৪২০০ এমএএইচ ব্যাটারি। তাই স্মার্টফোনটি দ্রুত চার্জ হয় এবং গরম হয়ে গিয়ে ব্যাটারির ক্ষতি  হয় না ।

Related Posts

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *