উদ্যোগ সাম্প্রতিক সংবাদ

‘ডিজিটাল ডিভাইস অ্যান্ড ইনোভেশন এক্সপো’র স্পন্সর নাইট

ক.বি.ডেস্ক: ‘মেক হেয়ার, সেল এভরিহোয়ার’ স্লোগানে রাজধানীর বাংলাদেশ ফিল্ম আর্কাইভ অডিটরিয়ামে তিন দিনব্যাপী (০১-০৩ এপ্রিল) অনুষ্ঠিত হতে যাচ্ছে ‘‘ডিজিটাল ডিভাইস অ্যান্ড ইনোভেশন এক্সপো ২০২১’’। আইসিটিতে নিজেদের পারদর্শিতা সম্পর্কে দেশের এবং বিদেশের মানুষদের স্বচ্ছ ধারণা দিতে আয়োজন করা হচ্ছে এবারের প্রদর্শনী। দেশীয় প্রযুক্তিতে তৈরি পণ্য প্রদর্শনকে গুরুত্ব দিয়ে এবারের প্রদর্শনীতে ভিন্নতা রয়েছে। ডিজিটাল বাংলাদেশে ঘরে বসেও আপনি পেতে পারেন এই প্রদর্শনীতে সরাসরি ঘুরে দেখার আমেজ। কোভিড পরিস্থিতিতে সতর্কতা অবলম্বনের জন্যই এবারের আয়োজনে অনলাইনকে গুরুত্ব দেয়া হচ্ছে।

আইসিটি বিভাগ, বাংলাদেশ হাই-টেক পার্ক কর্তৃপক্ষ, আইডিয়া প্রকল্প, এটুআই, স্টার্টাপ বাংলাদেশ লিমিটেড এবং বাংলাদেশ কমপিউটার সমিতির যৌথ উদ্যোগে অনুষ্ঠিত হতে যাচ্ছে এবারের প্রদর্শনী। অনলাইনে উপস্থিত থেকে ডিজিটাল ডিভাইস অ্যান্ড ইনোভেশন এক্সপো ২০২১ এর উদ্বোধন করবেন প্রধান অতিথি রাষ্ট্রপতি মো. আব্দুল হামিদ।

এ প্রদর্শনীর পৃষ্ঠপোষকদের সম্মানে গতকাল মঙ্গলবার (৩০ মার্চ) রাজধানীর ধানমন্ডির বিসিএস ইনোভেশন সেন্টারে স্পন্সর নাইট শীর্ষক মিলন মেলা অনুষ্ঠিত হয়। অনুষ্ঠানে ভিডিও বার্তায় বক্তব্য রাখেন বাংলাদেশ হাই-টেক পার্ক কর্তৃপক্ষের ব্যবস্থাপনা পরিচালক হোসনে আরা বেগম, বিসিএস সভাপতি মো. শাহিদ-উল-মুনীর।   বক্তব্য রাখেন বিসিএস মহাসচিব মুহাম্মদ মনিরুল ইসলাম, সহ-সভাপতি মো. জাবেদুর রহমান শাহীন এবং সঞ্চালনা করেন বিসিএস যুগ্ম মহাসচিব মো. মুজাহিদ আল বেরুনী সুজন। এ সময় উপস্থিত ছিলেন বিসিএস কোষাধ্যক্ষ মো. কামরুজ্জামান ভূঁইয়া, পরিচালক মো. মোশারফ হোসেন সুমন, পরিচালক মো. রাশেদ আলী ভূঁইয়া প্রমুখ।

তিনদিনব্যাপী এই প্রদর্শনী অনলাইনে অনুষ্ঠিত হবে। তবে প্রদর্শনীতে আয়োজিত সেমিনারগুলোতে স্বাস্থ্যবিধি মেনে সরাসরি অংশগ্রহণের সুযোগ থাকছে। বাংলাদেশ ফিল্ম আর্কাইভ অডিটরিয়ামে উদ্বোধনী অনুষ্ঠান এবং সেমিনারগুলো অনুষ্ঠিত হবে। করোনা মহামারীর কারণে এবারের প্রদর্শনী সীমিত পরিসরে করা হচ্ছে। ফিজিক্যাল ও ভার্চুয়াল প্লাটফর্ম ব্যবহার করে এবারের মূল প্রদর্শনীর আয়োজন করা হচ্ছে। এর মাধ্যমে যে-কেউ বাসায় বসেই মেলার স্টল ভিজিট করতে পারবেন। তিন দিনব্যাপী এই মেলা সকলের জন্য ভার্চ্যুয়ালী উন্মুক্ত থাকবে। প্রদর্শনীতে শিক্ষার্থীদের প্রযুক্তি জ্ঞানকে বাড়িয়ে নেয়ার জন্য নানা ওয়ার্কসপ, সেমিনারের আয়োজন করা হবে। থাকবে নিত্যনতুন প্রযুক্তির সঙ্গে পরিচিত হওয়ার সুযোগ। এবারের প্রদর্শনীতে দেশীয় প্রযুক্তি নির্মাতা প্রতিষ্ঠানগুলো তৈরি পণ্য ভার্চুয়ালি প্রদর্শন করা হবে।

জনসচেতনতা সৃষ্টি, আইসিটিখাতে বিনিয়োগ ও বাণিজ্যবান্ধব পরিবেশ তৈরি, তরুণদের অংশগ্র্রহণ বাড়ানো, কর্মসংস্থান সৃষ্টি, বৈদেশিক মুদ্রা অর্জনের পথ ও উদ্যোক্তা তৈরি করতে সহায়ক হবে ডিজিটাল ডিভাইস অ্যান্ড ইনোভেশন এক্সপো ২০২১।

ডিজিটাল ডিভাইস অ্যান্ড ইনোভেশন এক্সপোর প্লাটিনাম স্পন্সর ইভ্যালি; গোল্ড স্পন্সর আসুস, ইপসন, স্যামসাং, ফেয়ার ইলেক্ট্রোনিক্স ও ওয়ালটন; সিলিভার স্পন্সর হালিমা গ্রুপ, লিও, এমএসআই, ওরিক্স বায়োটেক, সনির‌্যাগস, সিডনি সান এবং টিপি লিংক; গেমিং পার্টনার গিগাবাইট; ইভেন্ট পার্টনার বাংলাদেশ কমপিউটার কাউন্সিল, আইসিটি অধিদপ্তর, কন্ট্রোলার অব সার্টিফাইং অথোরিটি, বেসিস, বাক্কো, ই-ক্যাব, আইএসপিএবি, বিআইজেএফ এবং টিএমজিবি।

Related Posts

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *