উদ্যোগ সাম্প্রতিক সংবাদ

‘সুবর্ণ জয়ন্তী হ্যাকাথন-২০২১’ এর নিবন্ধন চলছে

ক.বি.ডেস্ক: বাংলাদেশের স্বাধীনতার সুর্বণ জয়ন্তীতে বাংলাদেশ ওপেন সোর্স নেটওয়ার্ক (বিডিওএসএন) এবং কমপিউটার সার্ভিসেস লিমিটেড এর যৌথ আয়োজনে অনুষ্ঠিত হতে যাচ্ছে ‘সুবর্ণ জয়ন্তী হ্যাকাথন-২০২১’। ‘‘প্রযুক্তির বিকাশে অর্জিত হোক স্বাধীনতা’’ স্লোগানে আয়োজিত হতে চলা দুই দিনব্যাপী এই হ্যাকাথনটি অনুষ্ঠিত হবে বাংলাদেশে তৈরী একটি মাইক্রোকন্ট্রলার ডেভলাপমেন্ট বোর্ডকে কেন্দ্র করে,যার নকশা থেকে শুরু করে এসেম্বলী সবই হয়েছে বাংলাদেশে। বাংলাদেশের বিশিষ্ট বিজ্ঞানী ও তথ্য-প্রযুক্তিবিদ প্রয়াত জামিলুর রেজা চৌধুরীর নামে উতসর্গ করে এই ডেভলপমেন্ট বোর্ডটির নাম দেয়া হয়েছে জেআরসি বোর্ড।

আগামী ৩০ ও ৩১ মার্চ অনুষ্ঠিতব্য দুই দিনব্যাপী হ্যাকাথনে দশটি দল অংশগ্রহনের সুযোগ পাবেন। আর এ দশটি দলের মধ্য থেকে প্রথম স্থান অর্জনকারী দলটি পাবে ৫০,০০০ টাকার প্রথম পুরষ্কার,দ্বিতীয় পুরষ্কার ২৫,০০০ টাকা এবং তৃতীয় পুরষ্কার ১৫,০০০ টাকা। এ ছাড়াও অংশগ্রহনকারী প্রতিটি দলের জন্যেই থাকছে আকর্ষণীয় উপহার। আগ্রহী প্রতিযোগিদেরকে আগামী ১৭ ই মার্চ এর মধ্যে নিবন্ধন সম্পন্ন করতে হবে। নিবন্ধন করতে এবং হ্যাকাথন সম্পর্কে বিস্তরিত:  https://hackathonbd.org

হ্যাকাথনে অংশগ্রহণকারীরা হোম অটোমেশন ও মনিটরিং, বিল্ডিং ম্যানেজমেন্ট সিস্টেম, এগ্রিকালচার ও ফার্মিং সমাধান, লাইব্রেরী ডেভেলপমেন্ট অ্যান্ড ইমপ্লিমেন্টেশন, ম্যাস নেটওয়ার্কিং সিস্টেম ইমপ্লিমেন্টেশন এবং ইন্টারনেট অব থিংস এই ক্যাটাগরীগুলোতে অংশ নিতে পারবে। হ্যাকাথনে বাংলাদেশে তৈরী ডেভলাপমেন্ট বোর্ডটি দিয়ে আগ্রহী প্রতিযোগিদেরকে নির্দিষ্ট কিছু সমস্যা বা চ্যালেন্জের মধ্য থেকে একটি সমস্যা বা চ্যালেঞ্জের সমাধান করাতে হবে।

হ্যাকাথনটি একটি দলগত প্রতিযোগিতা, প্রতিদলে সর্বনিম্ন ২ থেকে সর্বোচ্চ ৪ জন সদস্য থাকবে। নিবন্ধিত দলগুলোকে একটি অনলাইন কর্মশালায় আমন্ত্রণ জানানো হবে, যেখানে প্রতিযোগিদেরকে নতুন এই ডেভলাপমেন্ট বোর্ডটি সর্ম্পকে বিস্তারিত জানানো হবে। কর্মশালা শেষে একটি অনলাইন কুইজ প্রতিযোগিতা অনুষ্ঠিত হবে,যার ভিত্তিতে মূল প্রতিযোগিতার জন্য ১০ টি দলকে নির্বাচিত করা হবে। নির্বাচিত দলগুলোকে পরবর্তিতে একটি ব্যবহারিক কর্মশালায় আমন্ত্রণ জানানো হবে। ব্যবহারিক এই কর্মশালায় প্রতিযোগিরা নতুন বোর্ডটি দিয়ে হাতেকলমে অনুশীলনের মাধ্যমে মূল প্রতিযোগিতার জন্য প্রস্তুতি গ্রহনের সুযোগ পাবেন।

কর্মশালাটি শেষে প্রতিটি দল মূল প্রতিযোগিতায় সমাধানের লক্ষ্যে একটি সমস্যা বা চ্যালেন্জ নির্বাচন করবেন এবং আয়োজকদের কাছ থেকে প্রয়োজনীয় উপকরন নিয়ে তাদের নির্বাচিত সমস্যা বা চ্যালেঞ্জ সমাধানের লক্ষ্যে কাজ শুরু করবেন। সমস্যা বা চ্যালেঞ্জটি সমাধানের জন্য প্রতিযোগি দলগুলো দুই দিনে সর্বমোট ১৪ ঘন্টা সময় পাবেন। প্রতিযোগিতা শেষে প্রত্যেক দল বিচারকদের সামনে তাদের নির্বাচিত সমস্যা বা চ্যালেঞ্জটির সমাধান উপস্থাপনের জন্য ৫ মিনিট সময় পাবেন।

সুবর্ণ জয়ন্তী হ্যাকাথন-২০২১ আয়োজক বাংলাদেশ ওপেন সোর্স নেটওয়ার্ক এবং কমপিউটার সার্ভিসেস লিমিটেড’। পৃষ্ঠপোষকতায় কার্নিভাল ইন্টারনেট ও বিডি পিয়ার।

Related Posts

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *