আনুষাঙ্গিক উদ্যোগ মোবাইল সাম্প্রতিক সংবাদ

বিটিআরসি’র তরঙ্গ নিলাম: সরকারের রাজস্ব আয় প্রায় তিন হাজার কোটি টাকা

ক.বি.ডেস্ক: দ্রুত পরিবর্তনশীল টেলিযোগাযোগ খাত, গ্রাহকদের মোবিলিটি এবং উচ্চতর ডেটারেটের চাহিদার উত্তরোত্তর বৃদ্ধি এ বিষয়গুলোর ওপর গুরুত্বারোপ করে বিটিআরসি’র আয়োজনে গত সোমবার (০৮ মার্চ) রাজধানীর একটি স্থানীয় হোটেলে ১৮০০/২১০০ মেগাহাটর্জ ব্যান্ডের তরঙ্গ নিলাম অনুষ্ঠিত হয়েছে। অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রী মোস্তাফা জব্বার।  এ সময় উপস্থিত ছিলেন বিটিআরসি’র চেয়ারম্যান শ্যাম সুন্দর সিকদার এবং ডাক ও টেলিযোগাযোগ সচিব মো. আফজাল হোসেন। সভাপতিত্ব করেন বিটিআরসি’র স্পেকট্রাম বিভাগের কমিশনার এ কে এম শহীদুজ্জামান।

দেশের চার মোবাইল অপারেটরের সংশ্লিষ্ট কর্মকর্তাদের উপস্থিতিতে শুরু হয় টেলিযোগাযোগ খাতের বহুল আলোচিত এ নিলাম অনুষ্ঠানটি। এবারের নিলামে ভিত্তিমূল্য ধরা হয় সরকারের পুর্বানুমোদনপূর্বক ২০১৮ সালের নিলামের বিক্রয় মূল্য অনুযায়ী। ১৮০০ মেগাহাটর্জ ব্যান্ডের ১ মেগাহাটর্জ তরঙ্গ মূল্য ১৫ বছরের জন্য ৩১ মিলিয়ন মার্কিন ডলার এবং ২১০০ মেগাহাটর্জ ব্যান্ডের ১ মেগাহাটর্জ তরঙ্গ মূল্য ২৭ মিলিয়ন মার্কিন ডলার হারে। নিলামে সর্বমোট প্রস্তাবিত ২৭.৪ মেগাহাটর্জ (১৮০০ মেগাহাটর্জ ব্যান্ডে ৭.৪ এবং ২১০০ মেগাহাটর্জ ব্যান্ডে ২০ মেগাহাটর্জ) তরঙ্গ প্রদানের নিষ্পত্তি হয়। যার থেকে সরকারের আয় হবে ভ্যাটসহ প্রায় তিন হাজার কোটি টাকা।

নিলামে গ্রামীনফোন ১৮০০ মেগাহাটর্জ ব্যান্ড হতে ০.৪ মেগাহাটর্জ এবং ২১০০ মেগাহাটর্জ ব্যান্ড হতে ০৫ মেগাহাটর্জ এবং ৪৬.৭৫ মিলিয়ন মার্কিন ডলার/ মেগাহাটর্জ দামে ০৫ মেগাহাটর্জ তরঙ্গ বরাদ্দ পেয়েছে। ১৮০০ মেগাহাটর্জ ব্যান্ডে গ্রামীনফোনের বর্তমান তরঙ্গ ১৯.৬ মেগাহাটর্জ হতে ২০.০ মেগাহাটর্জ এবং ২১০০ মেগাহাটর্জ ব্যান্ডে বর্তমান তরঙ্গ ১০ মেগাহাটর্জ হতে ২০ মেগাহাটর্জে উন্নীত হলো।

রবি ১৮০০ মেগাহাটর্জ ব্যান্ড হতে ২.৬ মেগাহাটর্জ এবং ২১০০ মেগাহাটর্জ ব্যান্ড হতে ০৫ মেগাহাটর্জ তরঙ্গ বরাদ্দ পেয়েছে। ১৮০০ মেগাহাটর্জ ব্যান্ডে রবির বর্তমান তরঙ্গ ১৭.৪ মেগাহাটর্জ হতে ২০.০ মেগাহাটর্জ এবং ২১০০ মেগাহাটর্জ ব্যান্ডে বর্তমান তরঙ্গ ১০ মেগাহাটর্জ হতে ১৫ মেগাহাটর্জে উন্নীত হলো।

বাংলালিংক ১৮০০ মেগাহাটর্জ ব্যান্ড হতে ৪.৪ মেগাহাটর্জ এবং ২১০০ মেগাহাটর্জ ব্যান্ড হতে ৫.০ মেগাহাটর্জ তরঙ্গ বরাদ্দ পেয়েছে। ১৮০০ মেগাহাটর্জ ব্যান্ডে বাংলালিংকে বর্তমান তরঙ্গ ১৫.৬ মেগাহাটর্জ হতে ২০.০ মেগাহাটর্জ এবং ২১০০ মেগাহাটর্জ ব্যান্ডে বর্তমান তরঙ্গ ১০ মেগাহাটর্জ হতে ১৫.০ মেগাহাটর্জ উন্নীত হলো।

টেলিটক ২১০০ মেগাহাটর্জ ব্যান্ডে প্রতিযোগিতামূলক নিলামে অংশগ্রহণ করেও শেষ পর্যন্ত কোনো তরঙ্গ কিনতে পারেনি।

Related Posts

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *