উদ্যোগ সাম্প্রতিক সংবাদ

আইএসপিএবি’র ‘আইপিভি৬ ডেপলয়মেন্ট’ শীর্ষক প্রশিক্ষণ কর্মশালা

ক.বি.ডেস্ত: ইন্টারনেট সার্ভিস প্রোভাইডার্স এসোসিয়েশন অব বাংলাদেশের (আইএসপিএবি) উদ্যোগে এবং আইসিটি বিজনেস প্রমোশন কাউন্সিলের সহযোগিতায় চট্রগামের স্থানীয় হোটেলে আজ অনুষ্ঠিত হয় ‘আইপিভি৬ ডেপলয়মেন্ট’ শীর্ষক তিন দিনব্যাপি প্রশিক্ষণ কর্মশালার সার্টিফিকেট বিতরন ও সমাপনি অনুষ্ঠান। চট্টগ্রাম আইএসপিএবির মেম্বার, নন মেম্বার, বিটিআরসির লাইসেন্স প্রাপ্ত সকল ন্যাশনওয়াইড, সেন্ট্রাল, জোনাল ও ক্যাটাগরি এবিসি আইএসপিদের বিভিন্ন প্রতিষ্ঠানের প্রায় ৬০ জন সিস্টেম অ্যানালিষ্ট ও অপারেটিং ইঞ্জিনিয়ার প্রশিক্ষণ নিয়ে সাটিফিকেট গ্রহণ করেন।

সমাপনি অনুষ্ঠানে সার্টিফিকেট বিতরন করেন আইএসপিএবি’র সেক্রেটারী জেনারেল মো. ইমদাদুল হক। সভাপতিত্ব করেন চট্টগ্রাম সাব কমিটির আহ্বায়ক আনুয়ারুল আজিম। এ সময় উপস্থিত ছিলেন আইএসপিএবি’র  পাঁচ পরিচালক কামাল হোসেন, নাজমুল করিম ভূইয়া, নাছির উদ্দীন, রাইসুল ইসলাম তুহিন, অহিদুউল্লাহ স্বপন, আইএসপিএবির ইডি মাহমুদ শাহেদ এবং আইবিপিসির ইডি ফয়সাল খান।

মো. ইমদাদুল হক বলেন, এই ধরনের প্রশিক্ষণের মাধ্যমে জ্ঞান অর্জন করে আইএসপি প্রতিষ্ঠানগুলো উপকৃত হবে এবং আমাদের ইন্ড্রাস্ট্রি ও ব্যক্তিগত দক্ষতায় নতুন নতুন প্রযুক্তির মাধ্যমে স্বল্প মূল্যে নিরাপদ ইন্টারনেট সেবা মানুষের দোড় গোড়ায় পৌছে দিতে সক্ষম হবে। আমরা প্রত্যেকটি বিভাগীয় শহরে এই ধরনের প্রশিক্ষণ কর্মশালার আয়োজন করব।

তিন দিনব্যাপী এই কর্মশালায় প্রশিক্ষণ দিয়েছেন  আর্ন্তজাতিক ট্রেনিং বিশেষজ্ঞ মো. আব্দুল আউয়াল ও মাহবুবুল আলম। তারা নেটওর্য়াকে আইপিভি৬ অ্যাড্রেস নিখুঁতভাবে কনফিগার, আইপিভি৬ রাউটিং, অপারেশন, ট্রাবলশুটিংসহ বিভিন্ন বিষয়ে জ্ঞান দান করেন। এ ছাড়া ও  প্রতিষ্ঠানের নেটওর্য়াক নিরাপদ রাখা ও টেকনিক্যাল সমস্যা হলে কিভাবে তা সমাধান করা যায় তা প্রশিক্ষণার্থীবৃন্দ এই কর্মশালার মাধ্যমে জানতে পেরেছেন।

Related Posts

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *