উদ্যোগ সাম্প্রতিক সংবাদ

এটুআই’র সঙ্গে এবং বিসিক’র চুক্তি

দেশব্যাপী ক্ষুদ্র ও কুটির শিল্প উদ্যোক্তাদের ই-কমার্স ব্যবসায় অন্তর্ভুক্তকরণ ও তাদের সার্বিক ডিজিটাল দক্ষতা উন্নয়নে গতকাল মঙ্গলবার (০৯ ফেব্রুয়ারি) আইসিটি টাওয়ারে এসপায়ার টু ইনোভেট (এটুআই) এবং বাংলাদেশ ক্ষুদ্র ও কুটির শিল্প করপোরেশনের (বিসিক) মধ্যে একটি সমঝোতা স্মারক স্বাক্ষরিত হয়েছে। বিসিকের চেয়ারম্যান মো. মোস্তাক হাসান এবং এটুআই’র প্রকল্প পরিচালক ড. মো. আব্দুল মান্নান সমঝোতা স্মারকে স্বাক্ষর করেন। অনুষ্ঠানে এটুআই এবং বিসিকের ঊর্ধ্বতন কর্মকর্তাগণ উপস্থিত ছিলেন।

সমঝোতা স্মারকের আওতায় ডিজিটাল বাংলাদেশ বাস্তবায়নে নাগরিক সেবায় উদ্ভাবনকে অগ্রাধিকার দিয়ে বিসিক এবং এটুআই যৌথভাবে বিভিন্ন উদ্যোগ গ্রহণ করবে। প্রাথমিক পর্যায়ে বিসিকের উদ্যোক্তাদের জন্য ই-কমার্স প্ল্যাটফর্ম তৈরিতে সহায়তা, ডিজিটাল দক্ষতা বৃদ্ধি এবং প্রয়োজনীয় মার্কেট সংযোজন সহায়তা প্রদান করবে এটুআই।

এ ছাড়াও ৬৪ জেলায় বিসিকের ডিসপ্লে সেন্টারগুলোকে অনলাইন প্ল্যাটফর্মের আওতায় আনা, পণ্য উতপাদন এবং বিপণনে নিযুক্ত কর্মী, উদ্যোক্তা এবং সমবায়/সমিতিগুলোর জন্য প্রশিক্ষণ বিষয়ক কারিগরি পরামর্শ প্রদান করা হবে। বিসিকের প্ল্যাটফর্মটি একশপের সঙ্গে ইন্ট্রিগ্রেটেড থাকবে। যেখানে বিসিকের উদ্যোক্তাগণ একশপের লজিস্টিকস সেবা এবং অনলাইনে পেমেন্ট সুবিধা গ্রহণ করতে পারবে। পাশাপাশি সারাদেশে ছড়িয়ে থাকা একশপের বিস্তৃত নেটওয়ার্কের অন্তর্ভুক্ত হতে পারবে। দেশে এবং দেশের বাইরে ই-কমার্স কানেক্টিভিটি তৈরিতে একশপ সহযোগিতা প্রদান করবে।

মো. মোস্তাক হাসান বলেন, বিসিক সরকারের ২০৪১ সালে উন্নত অর্থনীতিতে উন্নয়নের রূপরেখার সঙ্গে সামঞ্জস্য রেখে মহাপরিকল্পনা হাতে নিয়েছে। এর আওতায় বিসিক ৫ম প্রতিষ্ঠান হিসাবে ওয়ান স্টপ সেবা প্রদান শুরু করতে যাচ্ছে। ই-বিপণন বর্তমান সময়ের দাবি। এটুআইর সঙ্গে এই সমঝোতা স্মারকের মাধ্যমে এটুআইর একশপ উদ্যোগের সঙ্গে যুক্ত হয়ে উদ্যোক্তাবৃন্দ ই-বিপণন করতে পারবেন।

ড. মো. আব্দুল মান্নান বলেন, একশপ মালয়েশিয়া, সিঙ্গাপুর এবং নানান দেশে প্রান্তিক উদ্যোক্তাদের পণ্য বিপণন করে আসছেন। একপে এবং এটুআইর ন্যাশনাল ইন্টিলিজেন্স ফর স্কিলস্, এডুকেশন, এমপ্লয়মেন্ট অ্যান্ড এন্টারপ্রেনিউরশীপ পোর্টাল পোর্টাল নিয়ে বিসিক এবং এর উদ্যোক্তাদের নানাবিধ ডিজিটাল সেবায় রূপান্তর করা সম্ভব হবে।

Related Posts

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *