উদ্যোগ সাম্প্রতিক সংবাদ

৪টি সমঝোতা স্মারক স্বাক্ষর করল আইডিয়া প্রকল্প

বাংলাদেশে একটি স্টার্টআপ ইকোসিস্টেম গড়ার লক্ষ্য নিয়ে ২০১৬ সাল থেকে কাজ করে যাচ্ছে আইসিটি বিভাগের আইডিয়া প্রকল্প। স্টার্টআপদের কল্যাণে এবং দক্ষতা ও জ্ঞান বৃদ্ধিতে আইডিয়া প্রকল্প আন্তর্জাতিকমানের দেশিয় ও বিদেশি শিক্ষা প্রতিষ্ঠান এবং বিভিন্ন গুরুত্বপূর্ণ ইন্ডাস্ট্রির সঙ্গে একযোগে কাজ করে যাচ্ছে। এরই আলোকে দেশের ৪টি প্রতিষ্ঠানের সঙ্গে আজ মঙ্গলবার (২ ফেব্রুয়ারি) সমঝোতা স্মারক স্বাক্ষর করে।

আগারগাঁওয়ের আইসিটি টাওয়ারে আইসিটি বিভাগের আইডিয়া প্রকল্পের সভাকক্ষে ঢাকা বিশ্ববিদ্যালয়ের ব্যবসায় প্রশাসন ইনস্টিটিউট (আইবিএ), ইনস্টিটিউট অব ইনফরমেশন টেকনোলজি (আইআইটি), যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (যবিপ্রবি) কমপিউটার প্রকৌশল ও প্রযুক্তি (সিএসই) বিভাগ এবং ব্র্যাক বিশ্ববিদ্যালয়ের সেন্টার ফর অন্ট্রেপ্রেনারশিপ ডেভেলপমেন্টের (সিইডি) সঙ্গে আইডিয়া প্রকল্পের পৃথক সমঝোতা স্মারক স্বাক্ষরিত হয়। এ সময় উপস্থিত ছিলেন আইসিটি বিভাগের সিনিয়র সচিব এন এম জিয়াউল আলম এবং এ বাংলাদেশ কমপিউটার কাউন্সিলের (বিসিসি) নির্বাহী পরিচালক পার্থপ্রতিম দেব।

সিইডি’র সঙ্গে আইডিয়া প্রকল্পের উপ-প্রকল্প পরিচালক কাজী হোসনে আরা এবং বাকি অন্য ৩টি প্রতিষ্ঠানের সঙ্গে আইডিয়া প্রকল্পের পরিচালক সৈয়দ মজিবুল হক সমঝোতা স্মারকগুলোতে স্বাক্ষর করেন। ঢাবির আইবিএ’র সহযোগী অধ্যাপক খালেদ মাহমুদ, আইআইটি’র পরিচালক ড. মোহাম্মদ শফিউল আলম খান, যবিপ্রবি সিএসসি বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ড. সৈয়দ মো. গালিব এবং ব্র্যাক বিশ্ববিদ্যালয়ের সিইডি’র সিনিয়র রিসার্স ফেলো শামিম এহসানুল হক সমঝোতা স্মারকে স্বাক্ষর করেন।

সমঝোতা স্মারক অনুযায়ী আইবিএ, আইআইটি এবং যবিপ্রবি যৌথভাবে বিভিন্ন ট্রেনিং, মেন্টরিং, কাম্পেইন, অ্যাওয়ার্ডস, ফেলোশিপ, সেমিনার ও রিসার্চসহ উদ্যোক্তা সংস্কৃতি বিকাশের উদ্দেশ্যে বিভিন্ন ধরণের উদ্যোগ গ্রহণ করা এবং পাশাপাশি সংশ্লিষ্ট একাডেমিক, গবেষক, শিল্প ও বাণিজ্য ক্ষেত্রের অভিজ্ঞ ব্যক্তিবর্গকে আইডিয়া প্রকল্পের বিভিন্ন কার্যক্রমে রিসোর্স পারসন হিসেবে তাদের সংযুক্ত করা। আইবিএও আইডিয়া প্রকল্প একে অপরের সঙ্গে এআই, মেশিন লার্নিং, বিগডাটা বিষয়ে অভিজ্ঞতা বিনিময়সহ পার্টনারশিপ ও জয়েন্ট ভেঞ্চারের মাধ্যমে কাজ করবে। এ ছাড়া আইডিয়া প্রকল্প ও আইআইটি যৌথভাবে আইসিটি বেইজড প্রতিযোগিতা, প্রোজেক্ট শো কেসিং, হ্যাকাথন, অলিম্পিয়াডস ইত্যাদি প্রোগ্রামের আয়োজন করবে।

ব্র্যাক বিশ্ববিদ্যালয়েরসিইডির সঙ্গে সমঝোতা স্মারক স্বাক্ষরের ফলে আইডিয়া প্রকল্পের স্টার্টআপসমূহ ব্র্যাক বিশ্ববিদ্যালয়ের বিজনেস ইনকিউবেশন সেন্টার ব্যবহার করার সুযোগ পাওয়ার পাশাপাশি ব্র্যাক বিশ্ববিদ্যালয়ের সম্ভাবনাময় প্রকল্পগুলোও আইডিয়া প্রকল্পের কো-ওয়ার্কিং স্পেস ও ল্যাব ব্যবহার করার সুযোগ পাবে। এ ছাড়াও যৌথভাবে ট্রেনিং, পার্টনারশিপ, জয়েন্ট ভেঞ্চার, ভেনু সাপোর্ট, ইউএসএ ও অস্ট্রেলিয়ার সঙ্গে ফেলোশিপ প্রোগ্রামেও একে অপরকে সহয়তা করবে।

Related Posts

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *