উদ্যোগ সাম্প্রতিক সংবাদ

অ্যাডা লাভলেস সেলিব্রেশন ২০২১

তথ্য প্রযুক্তিতে নারীর অবদান উদযাপন করার লক্ষ্যে আগামী ২৯ এবং ৩০ জানুয়ারিতে দুইদিনব্যাপী অনুষ্ঠিত হতে যাচ্ছে ‘অ্যাডা লাভলেস সেলিব্রেশন ২০২১’। কমপিউটার প্রোগ্রামিংয়ের প্রবর্তক অ্যাডা লাভলেসের নামে আয়োজিত এ উতসবের প্রস্তুতি শুরু হয়েছে চার দিনব্যাপী ডাটাথন কর্মশালার মধ্য দিয়ে। কর্মশালাগুলো যৌথভাবে আয়োজন করছে বাংলাদেশ ওপেন সোর্স নেটওয়ার্ক এবং হারউইল (HerWILL)।

তথ্য প্রযুক্তি খাতে ক্যারিয়ার গড়তে আগ্রহী এমন নারী শিক্ষার্থীদের সংযুক্ত করা হবে এই আয়োজনে যেখানে তাদের উতসাহ দিতে দুইদিনব্যাপী সেমিনার,ওয়ার্কশপ, অনলাইন সেশনে উপস্থিত থাকবেন তথ্য প্রযুক্তি জগতের প্রতিষ্ঠিত নারী ব্যাক্তিত্ব। এ ছাড়াও হারউইল এবং বিডিওএসএনের যৌথ উদ্যোগে প্রথমবারের মত আয়োজিত হবে একটি ডাটাথন প্রতিযোগিতা। প্রতিযোগিতার প্রস্তুতি হিসেবে চারদিনের সাজানো কর্মশালার তিনটি ইতোমধ্যে আয়োজিত হয়েছে। কর্মশালাগুলো পরিচালনা করছেন- সৈয়দা তানযীম হক, অপারেশলান লিড, হারউইল, ডাটা সাইন্টিস্ট, চেক২৪, জার্মানি; ফিলিপ আঙ্গারার, সফটওয়্যার ইঞ্জিনিয়ার, সেলারিটিবায়ো, যুক্তরাষ্ট্র; ক্যারোলাইনা উওর্ফ, সায়েন্স ম্যানেজার, হেল্মহল্টজ, জার্মানি এবং সাব্বির আহমেদ, এইচসিআই গবেষক প্রমুখ।

কর্মশালাগুলোতে মূলত ডাটা সায়েন্স এর খুটিনাটি নিয়ে আলোকপাত করা হয়। প্রথম কর্মশালা জুড়ে ডাটা সায়েন্স এর পরিচিতি নিয়ে আলোচনা করা হয়। প্রাথমিক ধারণা প্রাপ্তির পরে দ্বিতীয় কর্মশালায় অংশগ্রহণকারীদেরকে শেখানো হয়, কিভাবে প্রযুক্তির মাধ্যমে এই বৃহত তথ্য ভান্ডার নিয়ন্ত্রণ করতে হয়। সেখানে শিক্ষার্থীরা বেশ কিছু টেকনিক্যাল শব্দ যেমন- ডাটাগ্রীপ, পিজিএডমিন ইত্যাদি এর সঙ্গে পরিচিত হয়। নিয়ন্ত্রিত ডাটা থেকে কিভাবে সর্বাধিক ব্যাবহার যোগ্য ডাটা সমগ্র বাছাই করা যাবে সেই প্রক্রিয়া সম্পর্কে বিস্তারিত আলোচনা করা হয় এই আয়োজনের তৃতীয় কর্মশালায়। আলোচনায় ডাটাবেইজ নিয়ন্ত্রণ এর প্রযুক্তিগত দিকও ব্যাখ্যা করা হয়।

উতসবের প্রস্তুতিমূলক আয়োজনেই যুক্ত হয় দেশের বিভিন্ন প্রান্ত থেকে প্রায় ২৭৫ জন নারী শিক্ষার্থী। আগামী ২৩ জানুয়ারি কর্মশালার চতুর্থ আয়োজন অনুষ্ঠিত হবে। চূড়ান্ত প্রতিযোগিতায় অংশ নিতে পারবে প্রায় ৩০০ জন নারী শিক্ষার্থী। সর্বোচ্চ ৫জন নারী সদস্যের দল গঠন করে প্রতিযোগিতায় অংশ নেয়া যাবে। ২৬-২৮ জানুয়ারি অনুষ্ঠিত হবে এই আয়োজনের চূড়ান্ত প্রতিযোগিতা। প্রতিযোগিতার চ্যাম্পিয়ন দলকে ১৫ হাজার টাকা, ১ম রানার আপ ১০ হাজার টাকা এবং ২য় রানার আপ ৫ হাজার টাকা সমমূল্যের পুরস্কার প্রদান করা হবে। ডাটাথনের চূড়ান্ত প্রতিযোগিতায় অংশগ্রহণের জন্য রেজিস্ট্রেশন করতে ভিজিট করুন – https://forms.gle/Z1BVE7QvBt4CbFtX8; উতসবের বিস্তারিত: http://alc.bdosn.org/; ফেসবুক ইভেন্ট পেজ: https://www.facebook.com/events/991656231357176

বিগত বছরের মত এবছরেও তথ্য প্রযুক্তিতে সফল নারীদের সঙ্গে নতুনদের নেটওয়ার্ক এবং আগামী দিনের চ্যালেঞ্জ মোকাবেলা করার প্রস্তুতির লক্ষ্য নিয়ে অ্যাডা লাভলেস সেলিব্রেশন ২০২১ এর আয়োজন করছে বিডিওএসএন। এবছর সহ-আয়োজক হিসেবে থাকছে HerWILL সংগঠন। এই সংগঠনটি মূলত নারীদের মধ্যে সুপ্ত প্রতিভা অনুসন্ধান এবং লিঙ্গ সমতার জন্য তাদের ক্ষমতায়নের বিষয়ে কাজ করে। নারীকে তথ্য প্রযুক্তিতে উদ্বুদ্ধকরণ ও দক্ষ করে তুলতে কাজ করে বাংলাদেশ ওপেন সোর্স নেটওয়ার্ক (বিডিওএসএন)।

Related Posts

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *