উদ্যোগ সাম্প্রতিক সংবাদ

পেপারফ্লাইয়ে ভারতীয় ইকম এক্সপ্রেসের বিনিয়োগ

বাংলাদেশের পেপারফ্লাইয়ে একশো কোটি টাকা বিনিয়োগ করেছে ভারতের প্রযুক্তিখাতের অন্যতম বিপণন প্রতিষ্ঠান ইকম এক্সপ্রেস। গত মঙ্গলবার (১২ জানুয়ারি) এক বিবৃতিতে ভারতীয় প্রতিষ্ঠান ওয়ারবার্গ পিনকাস এবং সিডিসি গ্রুপের আওতাধীন পণ্য সরবারহ প্রতিষ্ঠানটির সঙ্গে বিনিয়োগ প্রক্রিয়া শেষ হবার খবর জানায় পেপারফ্লাই। স্বদেশের বাইরে প্রথম বিনিয়োগ করলো ইকম এক্সপ্রেস। ভারতে জূড়ে ২৯০০ ডেলিভেরি পয়েন্টের মাধ্যমে দৈনিক ১০ লক্ষ মানুষের কাছে পণ্য পৌছে দিচ্ছে উদ্ভাবনী প্রযুক্তিভিত্তিক প্রতিষ্ঠানটি।

২০১৬ সালে চার সহপ্রতিষ্ঠাতা শাহরিয়ার হাসান, রাজিবুল ইসলাম, রাহাত আহমেদ এবং শামসুদ্দিন আহমেদের উদ্যোগ পেপারফ্লাই গত পাঁচ বছরে বাংলাদেশের ই-কমার্সখাতের পণ্য বিলিকরনে নেতৃত্বস্থানীয় পর্যায়ে পৌছে গেছে। পেপারফ্লাই বাংলাদেশের বৃহত্তম হোম ডেলিভারি নেটওয়ার্ক, যাদের সারাদেশে প্রায় ১০০টি ডেলিভারি পয়েন্টে ১০০০ এর বেশি কর্মী ইউনিয়ন পর্যায়সহ আরও প্রান্তিক পর্যন্ত কাজ করে। পেপারফ্লাইয়ের কাজের পদ্ধতিতে অটোমেশন মূল বিষয়। বাংলাদেশের ই-কমার্সকে শক্তিশালী করতে পেপারফ্লাই বিগত ৫ বছরে স্মার্ট রিটার্ন, স্মার্ট চেক, স্মার্ট লগ, ইন-অ্যাপ কল এবং ক্যাশলেস পে এর মত বেশকিছু নতুন উদ্ভাবন চালু করেছে।

ইকম এক্সপ্রেস ভারতীয় ই-কমার্স শিল্পে একটি শীর্ষস্থানীয় এন্ড টু-এন্ড টেকনোলজি সক্ষম লজিস্টিক সলিউশন সরবরাহকারী। ২০১২ সালে টিএ কৃষ্ণান, মঞ্জু ধাওয়ান, কে সত্যনারায়ণ, ও প্রয়াত সঞ্জীব সাক্সেনার হাত ধরে তারা তাদের কার্যক্রম শুরু করে। ইকম এক্সপ্রেসের উপস্থিতি ভারতের ২৯টি রাজ্যেই রয়েছে এবং সমগ্র দেশের ২৬৫০টি শহরে ২৭০০০ এর অধিক পিন-কোড পরিচালনা করছে। ভারতের প্রথম বেসরকারি লজিস্টিক প্রতিষ্ঠান হিসেবে ইকম এক্সপ্রেস ফুল-স্টেট কাভারেজ কৌশল পরিকল্পনা গ্রহণ করে। এই বিশাল যোগাযোগ কৌশলের মাধ্যমে প্রতিষ্ঠানটি ভারতের ১.২ বিলিয়নের বেশি মানুষকে সেবা সরবরাহ করার ক্ষমতা রাখে।

পেপারফ্লাইয়ের প্রধান নির্বাহী শাহরিয়ার হোসেন বলেন, বাংলাদেশের প্রযুক্তিখাতের প্রসারের সঙ্গে সঙ্গে ই-কমার্স পণ্য সরবারহ সেবা কয়েকগুন বেড়ে যাবে। প্রযুক্তি এবং উদ্ভাবনের সমন্বয়ে আমরা পণ্য ব্যবস্থাপনা গতানুগতিক ধারনা পাল্টে দিতে ইকম এক্সপ্রেসের সঙ্গে অংশীদারিত্ব সহায়ক হবে।

পেপারফ্লাইয়ের প্রধান পরিচলন কর্মকর্তা রাজিবুল ইসলাম বলেন, স্থানীয়ভাবে গড়ে ওঠা প্রতিষ্ঠান হিসেবে দেশ জূড়ে পেপারফ্লাই গত পাঁচ বছরে বিপণন ব্যবস্থাপনা গড়ে তুলেছে। প্রসারমান ই-কমার্স খাতে অবদান রাখতে বিদেশী প্রতিষ্ঠানের সঙ্গে অংশীদারিত্ব ব্যবসায় প্রসারে সাহায্য করবে। 

পেপারফ্লাইয়ের প্রধান বিপণন কর্মকর্তা রাহাত আহমেদ বলেন, শুধুমাত্র ইকমার্স খাতে নয়, প্রযুক্তি ব্যবহারের মাধ্যমে প্রচলিত কুরিয়ার প্রতিষ্ঠানের গ্রাহক কেন্দ্রিক সেবা উন্নয়ন সম্ভব। ভারতীয় প্রতিষ্ঠান ইকমের অভিজ্ঞতা পেপার ফ্লাইয়ের মাধ্যমে বাংলাদেশে পণ্য সরবারহ সেবায় ভূমিকা রাখবে বলে তিনি আশা প্রকাশ করেন।

ইকম এক্সপ্রেসের প্রধান নির্বাহী টিএ কৃষনান বলেন, পণ্য ব্যস্থাপনায় অভিজ্ঞতা এবং উদ্যোক্তাদের নেতৃত্বের মাধ্যমে অনলাইন ব্যবসায় প্রতিষ্ঠিত হয়েছে পেপারফ্লাই। আমাদের বিনিয়োগ হল ডেলিভারি স্পেসে দ্রুত প্রবৃদ্ধি সরবরাহকারী সংস্থার সঙ্গে অংশীদার হওয়ার একটি সুযোগ, যখন দীর্ঘ মেয়াদে একটি শক্তিশালী এবং টেকসই অপারেশন তৈরি করার সময়। ই-কমার্স, লজিস্টিক এবং প্রযুক্তি বাস্তুসংস্থানের মাধ্যমে সাপ্লাই চেইন দ্বারা উচ্চতর গ্রাহক অভিজ্ঞতা প্রদানে আমরা পেপারফ্লাইয়ের সম্ভাবনার দ্বার উন্মোচনের প্রত্যাশায় রয়েছি।   

Related Posts

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *