উদ্যোগ সাম্প্রতিক সংবাদ

শেষ হল ৬ষ্ঠ বাংলাদেশ জুনিয়র সায়েন্স অলিম্পিয়াড

অনলাইন অনুষ্ঠানের মাধ্যমে আজ বৃহস্পতিবার (৩১ ডিসেম্বর) শেষ হল `আল-আরাফাহ ইসলামী ব্যাংক ৬ষ্ঠ বাংলাদেশ জুনিয়র সায়েন্স অলিম্পিয়াড (বিডিজেএসও ২০২০)’। অনুষ্ঠানে বিডিজেএসও চূড়ান্ত পর্বের বিজয়ীদের জন্য ৫০ হাজার টাকা পুরস্কার ঘোষণা করা হয়। দেশের বিভিন্ন জেলা থেকে বিডিজেএসও ক্যাম্পে অংশ নেয়া ১০০ জন শিক্ষার্থী থেকে ছয়জন চুড়ান্ত বিজয়ী এবং চারজন অনারেবল মেনশন পাওয়া শিক্ষার্থীদের এই পুরস্কার দেয়া হয়। সমাপনী অনুষ্ঠানে বক্তব্য রাখেন বাংলাদেশ বিজ্ঞান জনপ্রিয়করণ সমিতির সভাপতি ড. মুহম্মদ জাফর ইকবাল, সহ-সভাপতি মুনির হাসান, আন্তর্জাতিক জুনিয়র সায়েন্স অলিম্পিয়াডের কান্ট্রি কো-অর্ডিনেটর প্রফেসর ড. ফারসীম মান্নান মোহাম্মদী ও বাংলাদেশ ফ্রিডম ফাউন্ডেশনের নির্বাহী পরিচালক সাজ্জাদুর রহমান চৌধুরী।

বিডিজেএসও ২০২০ এ বিজয়ী ছয়জন হলেন- মহিমা রহমান (ক্যান্টনমেন্ট পাবলিক স্কুল ও কলেজ লালমনিরহাট), হুমাইরা ফাইরুজ সারাহ (প্লেপেন স্কুল), কাজী নাদিদ হোসেন (খুলনা জিলা স্কুল), তালহা হাসিন বিন হারুন (খুলনা জিলা স্কুল), মেহেদী হাসান কানন (ময়মনসিংহ জিলা স্কুল) এবং সাজিদ মোশাররফ (কাফকো স্কুল অ্যান্ড কলেজ)। অনারেবল মেনশন পাওয়া চারজন শিক্ষার্থী হলেন মারজান আফরোজ (উত্তারখান ইউনিয়ন উচ্চ বিদ্যালয়), আয়মান আরীব যারিফ (স্কলার্সহোম প্রিপারেটরি স্কুল), খন্দকার ফারহান ইশরাক (ময়মনসিংহ জিলা স্কুল), মুহতাসিন আল ক্বাফি (বরিশাল ক্যাডেট কলেজ)। বিজয়ী শিক্ষার্থীরা প্রতিজন পাবে সাত হাজার টাকা এবং অনারেবল মেনশন পাওয়া শিক্ষার্থীরা প্রত্যেকে দুই হাজার টাকা পুরষ্কার পাবে। এ ছাড়া বিজয়ী শিক্ষার্থীদেরকে হাই পারফরমেন্স ক্যাম্পের মাধ্যমে উচ্চতর প্রশিক্ষণ দেওয়া হবে।

ড. মুহম্মদ জাফর ইকবাল বলেন, তোমরা এবং আমরা, সবাই মিলে বিজ্ঞান নিয়ে কাজ করবো। এভাবে আমাদের দেশের বিজ্ঞানটাকে সামনে এগিয়ে নিয়ে যাব। পৃথিবীকে সামনে নেওয়ার একমাত্র উপায় হল বিজ্ঞান ও প্রযুক্তিতে এগিয়ে যাওয়া। অনুষ্ঠানে তিনি একটি বিজ্ঞান গবেষণাগার বানাচ্ছেন বলে ঘোষণা করেন।

প্রতি বছর আন্তর্জাতিক জুনিয়র সায়েন্স অলিম্পিয়াড (আইজেএসও)-তে বাংলাদেশের প্রতিনিধিত্ব করার জন্য ৬ সদস্যের একটি পূর্ণাঙ্গ আইজেএসও বাংলাদেশ দল গঠন করার উদ্দেশ্যে আয়োজন করা হয় বাংলাদেশ জুনিয়র সায়েন্স অলিম্পিয়াড (বিডিজেএসও)। এবছর করোনা পরিস্থিতির কারণে ডিসেম্বরে জার্মানীতে অনুষ্ঠিত হতে যাওয়া ১৭তম আন্তর্জাতিক জুনিয়র সায়েন্স অলিম্পিয়াড আইজেএসও ২০২০ স্থগিত করা হয়েছে। কিন্তু শিক্ষার্থীদের মাঝে বিডিজেএসও-র ধারাবাহিকতা অব্যাহত রাখার জন্য এই বছর কোনো ভেন্যুতে অলিম্পিয়াড আয়োজন না করে অনলাইনে বিডিজেএসও আয়োজন করা হয়েছে।

বিডিজেএসও-২০২০ যৌথভাবে আয়োজন করছে বাংলাদেশ বিজ্ঞান জনপ্রিয়করণ সমিতি ও বাংলাদেশ ফ্রিডম ফাউন্ডেশন। টাইটেল স্পন্সর আল আরাফাহ্‌ ইসলামী ব্যাংক লিমিটেড। সহযোগি প্রথম আলো; নলেজ পার্টনার ম্যাসল্যাব; রেডিও পার্টনার ঢাকা এফএম 90.4; ম্যাগাজিন পার্টনার মাসিক বিজ্ঞানচিন্তা।

Related Posts

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *