সাম্প্রতিক সংবাদ

ন্যাশনাল সাইবার সিকিউরিটি ইনডেক্সে বাংলাদেশের অবস্থান ৬৫তম

যুক্তরাজ্যভিত্তিক প্রতিষ্ঠান ন্যাশনাল সাইবার সিকিউরিটি ইনডেক্সের (এনসিএসআই) তৈরি করা বৈশ্বিক সাইবার নিরাপত্তা সূচকে বাংলাদেশ ৭৩ থেকে ৬৫তম স্থানে উন্নতি হয়েছে। তালিকায় স্থান পাওয়া দেশগুলোর মৌলিক সাইবার হামলা প্রতিরোধে প্রস্তুতি এবং সাইবার ঘটনা, অপরাধ ও বড় ধরণের সংকট ব্যবস্থাপনায় ততপরতা মূল্যায়ন করে সূচকটি তৈরি করেছে এনসিএসআই।

পাঁচটি ধাপে এই সূচক তৈরী করা হয়: জাতীয় পর্যায়ের সাইবার হুমকি সনাক্তকরণ; জাতীয় সাইবার নিরাপত্তা ব্যবস্থা এবং সক্ষমতা সনাক্তকরন; গুরুত্বপূর্ণ ও পরিমাপযোগ্য বিষয়াদির নির্বাচন; সাইবার নিরাপত্তা সূচকসমূহের উন্নয়ন এবং সাইবার সিকিউরিটি সূচকগুলিকে তাদের বিষয় অনুযায়ী বিন্যাস করা।

এনসিএসআইয়ের ওয়েবসাইটে প্রকাশিত সূচক অনুযায়ী, ৯৬ দশমিক ১০ স্কোর পেয়ে প্রথম অবস্থানে রয়েছে গ্রিস। ৯২ দশমিক ২১ স্কোর পেয়ে দ্বিতীয় চেক রিপাবলিক ও ৯০ দশমিক ৯১ স্কোর পেয়ে তৃতীয় হয়েছে এস্তোনিয়া।

সূচকে ৪৪ দশমিক ১৬ পাওয়া বাংলাদেশ দক্ষিণ এশিয়ায় ভারত ছাড়া সবগুলো দেশ থেকে এগিয়ে রয়েছে। এই অঞ্চলের মধ্যে পাকি ৪২ দশমিক ৮৬ স্কোর পেয়ে হয়েছে ৬৬তম এবং চীন ৩৫ দশমিক ০৬ স্কোর পেয়ে হয়েছে ৮০তম। নেপাল, শ্রীলংকা ও ভুটান যথাক্রমে ২৮ দশমিক ৫৭, ২৭ দশমিক ২৭ ও ১৮ দশমিক ১৮ স্কোর পেয়ে ৯৩, ৯৮ ও ১১৫তম স্থান অর্জন করেছে।

বাংলাদেশে সাইবার সিকিউরিটি নিয়ে কাজ করা বিজিডি ই-গভ সার্ট’র প্রকল্প পরিচালক তারেক এম বরকতউল্লাহ বলেন, বাংলাদেশের এ অর্জনে সাইবার নিরাপত্তা বিধানে বাংলাদেশের সক্ষমতার প্রতিফলন যা ভবিষ্যতে আরও দক্ষতার সঙ্গে সাইবার হামলা প্রতিহত করতে উতসাহিত করবে এবং সাইবার নিরাপত্তায় বাংলাদেশের সক্ষমতা বৃদ্ধিতে সহায়তা করবে।

Related Posts

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *