সফটওয়্যার সাম্প্রতিক সংবাদ

বার্ড’র প্রশিক্ষণ ব্যবস্থাপনা সিস্টেম সফটওয়্যার

বাংলাদেশ পল্লী উন্নয়ন একাডেমির (বার্ড) ভৌত সুবিধা উন্নয়ন প্রকল্পের আওতায় বার্ড-এর প্রশিক্ষণ ব্যবস্থাপনাকে আরও সহজ ও কার্যকরী করার লক্ষ্যে এটুআই’র ডিজিটাল সার্ভিস এক্সিলারেটরের সহযোগিতায় অনলাইন মাধ্যমে বার্ড’র প্রশিক্ষণ ব্যবস্থাপনা সিস্টেম সফটওয়্যার এর উদ্বোধন করা হয়।

বার্ড পল্লী উন্নয়ন সংক্রান্ত বিভিন্ন মডেল উন্নয়নসহ দেশ ও বিদেশের বিভিন্ন পর্যায়ের কর্মকর্তাদের প্রশিক্ষণ প্রদান করে আসছে। এই প্রেক্ষিতে ডিজিটাল বাংলাদেশ বাস্তবায়নের সঙ্গে সামঞ্জস্য রেখে বার্ডের ভৌত সুবিধাদি উন্নয়ন প্রকল্পের আওতায় বার্ড অটোমেশন সংক্রান্ত একটি ইআরপি সফটওয়্যার উন্নয়নের উদ্যোগ নেয়া হয়। এই ইআরপি সফটওয়্যারের- আওতায় ৯টি মডিউলের কার্যক্রম হাতে নেয়া হয়েছে। এর মধ্যে প্রশিক্ষণ ব্যবস্থাপনা পদ্ধতি মডিউলটি ইতোমধ্যে পাইলটিং করা হয়েছে। সফটওয়্যারটির মাধ্যমে মূলত প্রশিক্ষণার্থী, কোর্স ব্যবস্থাপনা টিম এবং এবং প্রশিক্ষণ বিভাগ টিম এই তিন শ্রেণীর স্টেকহোল্ডারগণ সেবা লাভ করবে। এই সফটওয়্যারের মাধ্যমে প্রশিক্ষণার্থীগণ সংশ্লিষ্ট প্রতিষ্ঠানে সহজেই রেজিস্ট্রেশন থেকে শুরু করে সার্টিফিকেট উত্তোলন পর্যন্ত নির্ভুল ও ঝামেলাবিহীনভাবে সকল কাজ সম্পন্ন করতে পারবে। এর ফলে তাদের শতকরা ৭০ ভাগ সময় বাঁচবে এছাড়াও আর্থিক সাশ্রয় হবে শতকরা ৪৫ ভাগ পর্যন্ত।

উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন স্থানীয় সরকার পল্লী উন্নয়ন ও সমবায় প্রতিমন্ত্রী স্বপন ভট্টাচার্য। বিশেষ অতিথি ছিলেন আইসিটি বিভাগের সিনিয়র সচিব এন এম জিয়াউল আলম এবং পল্লী উন্নয়ন ও সমবায় বিভাগের সচিব মো. রেজাউল আহসান। বক্তব্য প্রদান করেন এটুআই’র প্রকল্প পরিচালক ড. মোঃ আব্দুল মান্নান, চীফ ই-গভর্নেন্স স্ট্যাটিজিস্ট ফরহাদ জাহিদ শেখ। সভাপতিত্ব করেন বাংলাদেশ পল্লী উন্নয়ন একাডেমির (বার্ড) মহাপরিচালক মো. শাহজাহান।

স্বপন ভট্টাচার্য বলেন, জাতির পিতার দর্শন ছিলো শোষণহীন আধুনিক সমাজব্যবস্থা। এই দর্শনকে সামনে রেখে বঙ্গবন্ধু কন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনার নির্দেশে স্বাধীনতার ৫০ বছরের মধ্যেই দেশের সকল অবকাঠামো এবং সেবা ডিজিটাল করার কার্যক্রম অব্যাহত রয়েছে। এরই ধারাবাহিকতায় বার্ডর এই উদ্যোগ। বর্তমান দৃশ্যপট থেকে আমরা বুঝতে পারি যে ব্যক্তি বা প্রতিষ্ঠান ডিজিটাল মাধ্যমে যতো বেশি এগিয়ে থাকবেন, সে বা তারা ততো বেশি সমৃদ্ধ হবেন।

অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন বার্ড’র যুগ্ন পরিচালক রঞ্জন কুমার গুহ, সফটওয়্যার টেকনিক্যাল টিম ব্রেইন স্টেশন-২৩ এর চীফ অপারেটিং অফিসার এম জে ফেরদৌস, বাংলাদেশ ইনস্টিটিউট অব অ্যাডমিনিস্ট্রেশন অ্যান্ড ম্যানেজমেন্ট ফাউন্ডেশনের (বিয়াম)মহাপরিচালক ড. এম মিজানুর রহমান, পল্লী উন্নয়ন একাডেমী (আরডিএ) বগুড়ার মহাপরিচালক খলিল আহমেদ, বঙ্গবন্ধু দারিদ্র্য বিমোচন ও পল্লী উন্নয়ন একাডেমি (বাপার্ড) গোপালগঞ্জ-এর মহাপরিচালক শেখ মো. মনিরুজ্জামান প্রমুখ।

Related Posts

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *