মোবাইল সাম্প্রতিক সংবাদ স্মার্টফোন

করোনাকালে দেশের বাজারে ছয় ফ্ল্যাগশিপ ফোন

প্রায় সব প্রতিষ্ঠানের জন্যই চলতি বছরটি ছিলো বেশ চ্যালেঞ্জের। বিশেষ করে স্মার্টফোনের মতো তথ্য ও প্রযুক্তি বিষয়ক প্রতিষ্ঠানগুলোকে হতে হয়েছে বেশ কৌশলি। কেননা, এ বছর স্মার্টফোনের চাহিদা বাড়লেও কমেছে মানুষের আর্থ-সামাজিক জীবনব্যবস্থার মান। তাই একদিকে গ্রাহকের চাহিদা পূরণ ও ব্রান্ডের মান বজায় রাখার পাশাপাশি, গ্রাহকের ক্রয়ক্ষমতাও মাথায় রাখতে হয়েছে কোম্পানিগুলোকে।

এমন প্রেক্ষাপটে এ বছর দেশের বাজারে ফ্ল্যাগশিপ ফোনও এসেছে হাতে গোনা মাত্র কয়েকটি। সাধারণত, ফ্ল্যাগশিপ ফোনগুলো হয় যেকোনো প্রতিষ্ঠানের ওই নির্দিষ্ট সিরিজের সেরা স্পেসিফিকেশনের ফোন। এসব ফোনের দামও হয় ফ্ল্যাগশিপ রেঞ্জের। এ বছর দেশের বাজারে আসা ছয় ফ্ল্যাগশিপ ফোনের বৈশিষ্ট্য তুলে ধরা হলো।

স্যামসাং গ্যালাক্সি এস২০ আলট্রা:  ১২ গিগাবাইট র‌্যাম ও ১২৮ গিগাবাইট রমের স্যামসাং গ্যালাক্সি এস২০ আলট্রা দেশের বাজারে এসেছে চলতি বছরের জুলাই মাসে। স্মার্টফোনটিতে ১০৮ মেগাপিক্সেলের প্রাইমারি ক্যামেরাযুক্ত করেছে স্যামসাং। এ ছাড়া স্যামসাং গ্যালাক্সি এস২০ আলট্রাতে রয়েছে ৫০০০ এমএএইচ ক্ষমতাসম্পন্ন ব্যাটারি। স্মার্টফোনটির মূল্য  ১ লাখ ২৯ হাজার ৯৯৯ টাকা।

ভিভো ভি২০: চলতি বছর বাজারে আসা ফ্ল্যাগশিপ ফোনগুলোর মধ্যে সবচেয়ে সাশ্রয়ী মূল্যের স্মার্টফোনটি এনেছে ভিভো। স্মার্টফোনটির মডেল ভিভো ভি২০। মূল্য ৩২ হাজার ৯৯০ টাকা। ইতোমধ্যেই ক্যামেরার জন্য বাজারে বেশ পরিচিত হয়ে উঠেছে ভিভোর ভি২০। ভিভোর ভি২০ ফোনটিতে ৪৪ মেগাপিক্সেলের আই অটোফোকাস সেলফি ক্যামেরাযুক্ত করা হয়েছে। এ ছাড়াও স্মার্টফোনটির ডুয়েল ভিডিও ক্যামেরা করোনার এই সময়ে বেশ সাড়া ফেলেছে। ভিভো ভি২০তে রয়েছে ৮ গিগাবাইট র‌্যাম ও ১২৮ গিগাবাইট রম।

অ্যাপল আইফোন১১ প্রো ম্যাক্স: ৪ গিগাবাইট র‌্যাম ও ৬৪ গিগাবাইট রমের অ্যাপল আইফোন১১ প্রো ম্যাক্স এর মূল্য ১ লাখ ৩৯ হাজার ৯৯৯ টাকা। স্মার্টফোনটিতে ১২ মেগাপিক্সেল করে তিনটি ক্যামেরাযুক্ত করা হয়েছে। পানি বা ধূলোতে এই ফোনের কোনো ক্ষতি হবে না বলে জানিয়েছে প্রস্তুতকারক প্রতিষ্ঠানটি।

শাওমি মি ১০প্রো: ৯৪ হাজার ৫০০ টাকা মূল্যের শাওমি মি ১০প্রোতে রয়েছে ৮ জিবির রম ও ২৫৬ জিবির রম। স্যামসাং গ্যালাক্সি এস২০ আলট্রা এর মতো শাওমি মি ১০প্রে তেও যুক্ত করা হয়েছে ১০৮ এমপির প্রাইমারি ক্যামেরা। তবে এই স্মার্টফোনটির ব্যাটারি ৪৫০০ এমএএইচ এর।

ওয়ানপ্লাস ৮ প্রো:  এই ফোনের পেছনে চারটি ক্যামেরাযুক্ত করা হয়েছে। সেলফি ক্যামেরাটি ১৬ মেগাপিক্সেলের। ওয়ানপ্লাস ৮ প্রো ২৩ মিনিটে ৫০ শতাংশ চার্জ হবে। এ ছাড়াও স্মার্টফোনটিতে রয়েছে ৮ গিগাবাইট র‌্যাম ও ১২৮ গিগাবাইট রম। চার হাজার ৩০০ এমএএইচ ব্যাটারির স্মার্টফোনটির মূল্য ৯৪ হাজার ৯৯০ টাকা।

অপো ফাইন্ড এক্স ২: অপো ফাইন্ড এক্স ২ দেশের বাজারে এসেছে চলতি বছরের মার্চে। এই স্মার্টফোনে রয়েছে ১২ গিাগাবইট র‌্যাম ও ২৫৬ গিগাবাইট রম। ৪২০০ এমএএইচ ব্যাটারির সঙ্গে স্মার্টফোনটিতে আছে ৬৫ ওয়াটের ফাস্ট চার্জিং প্রযুক্তি। অপো ফাইন্ড এক্স২ এর মূল্য ১ লাখ ১৫ হাজার টাকা।

Related Posts

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *