উদ্যোগ সাম্প্রতিক সংবাদ

‘৬ষ্ঠ জুনিয়র সায়েন্স অলিম্পিয়াড ২০২০’-এর রেজিস্ট্রেশন শুরু

আজ আল-আরাফাহ্‌ ইসলামী ব্যাংক ‘৬ষ্ঠ জুনিয়র সায়েন্স অলিম্পিয়াড ২০২০’-এর অনলাইনে রেজিস্ট্রেশন শুরু হয়েছে। স্কুল কলেজের শিক্ষার্থীদের জন্য বাংলাদেশ বিজ্ঞান জনপ্রিয়করণ সমিতি ও বাংলাদেশ ফ্রিডম ফাউন্ডেশন ষষ্ঠবারের মতো এই অলিম্পিয়াড আয়োজন করতে যাচ্ছে। তৃতীয় থেকে দ্বাদশ শ্রেণির শিক্ষার্থীরা online.bdjso.org  ঠিকানায় গিয়ে রেজিস্ট্রেশন করে এই অলিম্পিয়াডে অংশগ্রহণ করতে পারবে। অলিম্পিয়াডের অনলাইন আঞ্চলিক পর্ব অনুষ্ঠিত হবে ডিসেম্বরের প্রথম সপ্তাহে। চূড়ান্ত বিজয়ীদের জন্য থাকবে  ৫০ হাজার টাকা পুরস্কার। রেজিস্ট্রেশন করা যাবে আগামী ৩০ নভেম্বর রাত বারোটা পর্যন্ত।

প্রতি বছর আন্তর্জাতিক জুনিয়র সায়েন্স অলিম্পিয়াডে (আইজেএসও) বাংলাদেশের প্রতিনিধিত্ব করার জন্য ৬ সদস্যের একটি পুর্নাঙ্গ আইজেএসও বাংলাদেশ দল গঠন করার জন্য আয়োজন করা হয় বাংলাদেশ জুনিয়র সায়েন্স অলিম্পিয়াড (বিডিজেএসও)। এবছর করোনা পরিস্থিতির কারণে ডিসেম্বরে জার্মানীতে অনুষ্ঠিত হতে যাওয়া ১৭ তম আন্তর্জাতিক জুনিয়র সায়েন্স অলিম্পিয়াড আইজেএসও ২০২০ স্থগিত করা হয়েছে। শিক্ষার্থীদের মাঝে বিডিজেএসওর ধারাবাহিকতা অব্যাহত রাখার জন্য এই বছর কোনো ভেন্যুতে অলিম্পিয়াড আয়োজন না করে অনলাইনে বিডিজেএসও আয়োজন করা হয়েছে।

এই বছর অলিম্পিয়াডের রেজিস্ট্রেশন,আঞ্চলিক পর্ব,জাতীয় পর্ব ও বিডিজেএসও ক্যাম্প সম্পূর্ণ অনলাইনে অনুষ্ঠিত হবে। বাংলাদেশের যেকোনো অঞ্চলের স্কুল, কলেজ ও মাদ্রাসায় পড়ুয়া শিক্ষার্থীরা এই প্লাটফর্মে রেজিস্ট্রেশন করে বিডিজেএসওতে অংশগ্রহণ করতে পারবে। অলিম্পিয়াডে অংশ নেওয়ার জন্য প্রথমে online.bdjso.org ঠিকানায় গিয়ে রেজিস্ট্রেশন করতে হবে।

অনলাইনে অলিম্পিয়াড অনুষ্ঠিত হবে চারটি ক্যাটাগরিতে⎯প্রাইমারি (৩য়-৫ম), জুনিয়র (৬ষ্ঠ-৮ম), সেকেন্ডারি (৯ম-১০ম) এবং স্পেশাল (একাদশ-দ্বাদশ, ১ জানুয়ারি ২০০৬-এর পর যাদের জন্ম)। “আগে এলে আগে পাবেন” ভিত্তিতে নির্দিষ্ট সংখ্যক শিক্ষার্থী রেজিস্ট্রেশনের সুযোগ পাবে। ২০২০ সালে শিক্ষার্থীরা যে শ্রেণিতে আছে, সে অনুযায়ী তার ক্যাটাগরি নির্ধারিত হবে।

বিডিজেএসও যৌথভাবে আয়োজন করছে বাংলাদেশ বিজ্ঞান জনপ্রিয়করণ সমিতি ও বাংলাদেশ ফ্রিডম ফাউন্ডেশন; টাইটেল স্পন্সর আল আরাফাহ্‌ ইসলামী ব্যাংক; সহযোগি প্রথম আলো; নলেজ পার্টনার ম্যাসল্যাব; রেডিও পার্টনার ঢাকা এফএম 90.4; ম্যাগাজিন পার্টনার মাসিক বিজ্ঞানচিন্তা ও কিশোর আলো। অলিম্পিয়াডের বিস্তারিত: www.bdjso.org। যে কোন তথ্যের জন্য: info@bdjso.org। প্রয়োজনে বাংলাদেশ বিজ্ঞান জনপ্রিয়করণ সমিতির সমন্বয়ক মাহমুদ মীম (০১৬৭০২০৪০৪৫) এর সঙ্গে যোগাযোগ করা যাবে।

Related Posts

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *