উদ্যোগ সাম্প্রতিক সংবাদ

‘উইটসা গ্লোবাল এক্সিলেন্স আইসিটি অ্যাওয়ার্ড’ পেলো এটুআই

বিশ্বের বিভিন্ন দেশের তথ্যপ্রযুক্তি খাতের সংগঠনগুলোর জোট ‘ওয়ার্ল্ড ইনফরমেশন টেকনোলজি অ্যান্ড সার্ভিসেস এলায়েন্স (ডব্লিউআইটিএসএ)’ কর্তৃক ‘‘ডব্লিউআইটিএসএ গ্লোবাল এক্সিলেন্স আইসিটি অ্যাওয়ার্ডস’’ অর্জন করেছে এটুআই এবং সিসেসিস আইটি। কোভিড-১৯ সংকট মোকাবেলায় প্রযুক্তিগত সেবা কোভিড-১৯ টেলিহেলথ সার্ভিস-এর সাহায্যে নাগরিকদের চিকিতসা সহায়তা প্রদানের স্বীকৃতি স্বরূপ এটুআই এই গ্লোবাল অ্যাওয়ার্ড অর্জন করে।

গত ১৯ নভেম্বর রোড টু ডব্লিউসিআইটি মালয়েশিয়া থেকে সরাসরি সম্প্রচারের মাধ্যমে ডব্লিউআইটিএসএ তথ্য প্রযুক্তির নোবেল খ্যাত ডব্লিউআইটিএসএ গ্লোবাল এক্সিলেন্স আইসিটি অ্যাওয়ার্ডস এ স্বীকৃতি প্রদান করে। এ বছর কোভিড-১৯ সংশ্লিষ্ট নতুন তিনটি ক্যাটাগরিসহ মোট নয়টি ক্যাটাগরিতে অ্যাওয়ার্ড ঘোষণা করা হয়। এর মধ্যে কোভিড-১৯ টেক সলিউশন্স ফর সিটিজ অ্যান্ড লোকালিটিজ ক্যাটাগরিতে এটুআই এই অ্যাওয়ার্ড অর্জন করে। এটুআইর পক্ষে ভার্চুয়াল অ্যাওয়ার্ড প্রদান অনুষ্ঠানে যুক্ত ছিলেন ডিজিটাল সার্ভিস এক্সিলারেটরের চীফ ই-গভর্নেন্স স্ট্রাটেজিস্ট ফরহাদ জাহিদ শেখ। এ সময় অ্যাওয়ার্ড ঘোষণা অনুষ্ঠানে ডব্লিউআইটিএসএ প্রেসিডেন্ট ইঞ্জিনিয়ার ফ্লোরেন্স সেরিকি এমএফআরসহ আরও যুক্ত ছিলেন বিশ্বের বিভিন্ন দেশের তথ্যপ্রযুক্তিখাতের শীর্ষস্থানীয় ব্যক্তিবর্গ।

করোনা সংকট মোকাবেলায় সারাবিশ্ব যখন হিমশিম খাচ্ছে, তখন বাংলাদেশ সরকার নানা উদ্ভাবনী উদ্যোগ নিয়ে কাজ করে যাচ্ছে। এরই ধারাবাহিকতায় মহামারির এই সংকট নিরসনে নাগরিকদের চিকিতসা সেবা নিশ্চিতকরণে এসপায়ার টু ইনোভেট (এটুআই) প্রোগ্রামের উদ্যোগে এবং স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়ের সহযোগিতায় শুরু হয় ‘কোভিড-১৯ টেলিহেলথ সেন্টার’ কার্যক্রম। এই সেন্টারের মাধ্যমে স্বাস্থ্য অধিদপ্তরের এমআইএস থেকে প্রাপ্ত তথ্যের ভিত্তিতে কোভিড-১৯ পজিটিভ রোগীদের দক্ষ চিকিতসকদের মাধ্যমে বিনা মূল্যে বিভিন্ন চিকিতসা বিষয়ক পরামর্শ, নির্দেশনা ও রেফারেল সেবা প্রদান করা হয়।

অন্যান্য সেবা যেমন: খাদ্য ও ঔষধ সহায়তা, অ্যাম্বুলেন্সের ব্যবস্থা ইত্যাদি সার্ভিসের জন্য সহায়তা দেওয়া হয়। একটি নির্দিষ্ট নম্বরের (০৯৬৬৬৭৭৭২২২) মাধ্যমে কোভিড-১৯ আক্রান্ত রোগীদের টেলি স্বাস্থ্যসেবা প্রদান করা হচ্ছে। এই টেলিহেলথ সার্ভিসের আওতায় ৯৫ শতাংশ রোগীকে বাড়ীতে চিকিতসা সেবা প্রদান করা হয় এবং বাকী ৫ শতাংশকে হাসপাতালে রেফার করা হয়। সেন্টার থেকে সেবা প্রাপ্ত ৯৯ শতাংশ রোগী সেবা নিয়ে সন্তুষ্টি প্রকাশ করেছেন এবং মৃত্যু হার হ্রাস পেয়ে দড়িয়েছে ১.৪ শতাংশে। করোনা সংকট মোকাবেলায় তথ্য প্রযুক্তির ব্যবহারে এমন যুগান্তকারী সফলতার জন্য এটুআই এবং সিনেসিস আইটি এই সম্মাননা অর্জন করে।

উইটসা তথ্যপ্রযুক্তি শিল্পের সর্ববৃহত আন্তর্জাতিক সংগঠন। বিশ্বের ৮০টি দেশের জাতীয় পর্যায়ের বাণিজ্য সংগঠন এর সদস্য। উক্ত সদস্য দেশসমূহের তথ্যপ্রযুক্তি বিশেষজ্ঞ প্রতিনিধিরা এ পুরস্কারের জন্য বিশ্বের বিভিন্ন প্রযুক্তি প্রতিষ্ঠান ও ব্যক্তিকে মনোনয়ন প্রদান করে থাকেন। বিশ্বের প্রায় ৯০% আইটির বাজার উইটসার সদস্যদের দ্বারা নিয়ন্ত্রিত হয়।

Related Posts

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *