উদ্যোগ সাম্প্রতিক সংবাদ

অভিবাসী শ্রমিকদের প্রশিক্ষন দিলো ‘দক্ষ’

অভিবাসী শ্রমিকদের প্রতি বিশেষ মনোযোগ দিয়ে অপেশাদারি শ্রমিকদের চাহিদা মেটাতে ২০১৯ সালে যাত্রা করে ‘দক্ষ’। বিশ্বব্যাপী অনাবাসিক বাংলাদেশীদের তাদের কাজ সম্পাদনের জন্য কেবল বিভিন্ন দক্ষতারই প্রয়োজন হয় না, সাবলীলভাবে ইংরেজী বলতে জানতে হয়। এ ছাড়াও তাদের আলোচনার দক্ষতা, নৈমিত্তিক কথোপকথনের দক্ষতা, সরকারী ফর্ম পূরণের দক্ষতা (অভিবাসন, পাসপোর্ট) ইত্যাদি বিষয়ে প্রশিক্ষণ প্রয়োজন।

ওমান, কাতার, সংযুক্ত আরব আমিরাত, কুয়েত, ফ্রান্স, ভারত, বাহরাইন, সিঙ্গাপুর, ইতালি, যুক্তরাজ্য, ফ্রান্স, সুইডেনসহ ২৫টি দেশ থেকে পাঁচ শতাধিক অনাবাসিক বাংলাদেশী দক্ষ’র দেয়া তিন মাসব্যাপী অনলাইন কোর্সে অংশ নিয়েছিলেন যা এ মাসে শেষ হয়। রবিবার (১৫ নভেম্বর) এক সমাপনী অনুষ্ঠানের মধ্যদিয়ে কোর্স সম্পন্নকারী ৩৫০ জন অংশগ্রহণকারী সনদপত্র গ্রহণ করেছে।

দক্ষ’র প্রতিষ্ঠাতা ও চেয়ারম্যান সোনিয়া বশির কবির। তিনি একজন প্রযুক্তিবিদ এবং অভিবাসী শ্রমিকদের চাহিদা পূরণের প্রতি আন্তরিক। তিনি দক্ষ’র ব্যবস্থাপনা পরিচালক এবং প্রবাসী শ্রমিকদের অত্যন্ত সম্মানিত পরামর্শদাতা ইকবাল বাহার জাহিদের সঙ্গে অংশীদারিত্তের ভিত্তিতে কাজটি শুরু করেন।

দক্ষ অ্যাপ্লিকেশনটি আইওএস  এবং অ্যান্ড্রয়েড উভয় ক্ষেত্রেই পাওয়া যাবে এবং একটি ফ্রিমিয়াম মডেল সরবরাহ করবে। সকল লার্নিং কনটেন্টগুলো দক্ষ’র স্বত্বাধিকারী হবে। দক্ষ’র মূল লক্ষ্য জনগণের কাছে পৌঁছানোর জন্য প্রযুক্তির গণতান্ত্রিকীকরণ। এর লক্ষ্য হল নারী ও পুরুষ উভয় প্রবাসী এবং অপেশাদার কর্মীদের দক্ষতার উন্নয়ন ও পুনঃদক্ষ করা।

প্রশিক্ষণের পাশাপাশি দক্ষ অ্যাপের আরও কয়েকটি বিশেষত্বের মধ্যে রয়েছে- একটি সহায়ক জব রেজিস্ট্রি যা অভিবাসী কর্মীদের চাকরি খুঁজে পেতে সহায়তা করবে। অভিবাসী কর্মীদের তাদের পরিষেবাগুলি পাশাপাশি বিপণন ও যোগাযোগের মতো সফট স্কিল বুঝতে সহায়তা করার মধ্যদিয়ে দক্ষর নতুন মাইক্রো-প্রেনারদের আকর্ষণ বাড়াতে এবং একে অপরকে ব্যবসায়ের সাহায্যসহ নিজেদের সমস্যাগুলি জানানোর পাশাপাশি যোগাযোগ এবং পরামর্শদাতা হিসেবে সহায়তা করবে। কর্মীদের নিজস্ব ব্যবসা শুরু করার জন্য উদ্বুদ্ধ করতে দক্ষ জনগোষ্ঠী এবং বাজারের বিভিন্ন সুযোগ সম্পর্কে জানতে তাদের নেটওয়ার্কিংএ সহায়তা করবে।   

Related Posts

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *