সাম্প্রতিক সংবাদ

ডিআইইউতে ‘প্রফেশনাল রোবটিক্স’ কোর্স চালু

রোবটিক্স বিষয়ের ওপর দুটি প্রফেশনাল কোর্স চালু করেছে ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির (ডিআইইউ) ড্যাফোডিল রোবটিক্স ল্যাব। কোর্স দুটি হচ্ছে হিউম্যানোইড রোবট ডেভলপমেন্ট ও রোবটিক্স প্রোসেস অটোমেশন ডিজাইন অ্যান্ড ডেভলপমেন্ট। কোর্স পরিচালনা করবেন ভারত, নেপাল ও শ্রীলংকার অভিজ্ঞ প্রশিক্ষকসহ ডিআইইউর সফটওয়্যার ইঞ্জিনিয়ারিং বিভাগের শিক্ষককবৃন্দ।

গত বুধবার (২৮ অক্টোবর) এক ভার্চুয়াল উদ্বোধনী অনুষ্ঠানের মাধ্যমে প্রধান অতিথি হিসেবে কোর্স দুটি চালুর ঘোষণা দেন ডিআইইউর ট্রাস্টি বোর্ডের চেয়ারম্যান ড. মো. সবুর খান। অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন ডিআইইউর সফটয়্যার ইঞ্জিনিয়ারিং বিভাগের প্রধান ড. তৌহিদ ভূইয়া,  আইপাথ কমিউনিটি লিড শ্রীলংকার লাহিরু ফার্নান্দো, ইউআইপাথ বাংলাদেশ, শ্রীলংকা ও ভারতের সেলস ডিরেক্টর প্রিয়ম মন্ডল এবং ইউআইপাথ একাডেমিক অ্যালায়েন্স ভারতের প্রোগ্রাম ম্যানেজার বাসাভাদর্শন জিএন। ডিআইইউর সহযোগী অধ্যাপক ড. ইমরান মাহমুদের সভাপতিত্ত্বে অনুষ্ঠানে আরও বক্তব্য রাখেন সফটওয়্যার ইঞ্জিনিয়ারিং বিভাগের সহযোগী প্রধান কৌশিক সরকার এবং রোবটিক্স ল্যাবের সুপারভাইজার হাফিজুল ইমরান।

ড. মো. সবুর খান বলেন, যারা অলস, অকর্মন্য, প্রযুক্তির পরিবর্তনের সঙ্গে সঙ্গে নিজেদের পরিবর্তন ঘটাতে আগ্রহী নয়, নিজের মানসিকার পরিরর্তন ঘটাতে চায় না, অচিরেই তাদের জায়গা দখল করে নেবে রোবট। কোভিডের এই সময় ইউরোপের অনেক দেশে রোবটের ব্যবহার মারাত্বকভাবে বেড়ে গেছে। ভাবিষ্যতে এর ব্যবহার আরও বাড়বে। সুতরাং পৃথিবীতে টিকে থাকতে হলে রোবটের ব্যবহার জানা ছাড়া উপায় নেই।বাস্তব চাহিদার সঙ্গে সামঞ্জস্যপূর্ণ কোর্স তৈরি করতে না পারলে শিক্ষার্থীরা ভবিষ্যতের পৃথিবীতে টিকে থাকতে পারবে না। তাই ড্যাফোডিল বিশ্ববিদ্যালয় সবসময়ই সময়ের চাহিদাকে বিবেচনায় রেখে কোর্স ডিজাইন করে থাকে। বর্তমানে চালু হওয়া এই দুটি কোর্সর শিক্ষার্থীদেরকে ভবিষ্যতের ক্যারিয়ারের জন্য দক্ষ হিসেবে গড়ে তুলবে বলে তিনি আশা প্রকাশ করেন।

Related Posts

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *