উদ্যোগ সাম্প্রতিক সংবাদ

শেষ হলো ‘নাসা স্পেস অ্যাপস চ্যালেঞ্জ-২০২০’

বাংলাদেশ অ্যাসোসিয়েশন অব সফটওয়্যার অ্যান্ড ইনফরমেশন সার্ভিসেসের (বেসিস) উদ্যোগে এবং বেসিস স্টুডেন্টস ফোরামের সহযোগিতায় টানা ৬ষ্ঠ বারের মতো ‘নাসা স্পেস অ্যাপস চ্যালেঞ্জ-২০২০’ প্রতিযোগিতার সমাপনী অনুষ্ঠান অনলাইন ভিডিও কনফারেন্সিংয়ের মাধ্যমে গতকাল রবিবার (৪ অক্টোবর) অনুষ্ঠিত হয়। অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন আইসিটি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক। বিশেষ অতিথি ছিলেন আইসিটি বিভাগের সিনিয়র সচিব এন এম জিয়াউল আলম এবং বাংলাদেশ হাইটেক পার্ক কর্তৃপক্ষের ব্যবস্থাপনা পরিচালক হোসনে আরা বেগম।

যুক্তরাষ্ট্রের নাসা আন্তর্জাতিকভাবে বিশ্বের ২৭৩টি শহরে এ প্রকল্প বাস্তবায়ন করছে। বেসিস বাংলাদেশের ৯টি শহরে (ঢাকা, চট্টগ্রাম, সিলেট, রাজশাহী, রংপুর, বরিশাল, খুলনা, কুমিল্লা ও ময়মনসিংহ) বড় পরিসরে এই প্রতিযোগিতার আয়োজন করেছে । নাসা স্পেস অ্যাপস চ্যালেঞ্জে এবার ৫০ লাখ প্রতিযোগীদের সামাজিক যোগাযোগ মাধ্যমে যুক্ত করার পাশাপাশি ১ লাখ প্রতিযোগীদের ভার্চুয়ালি এ প্রতিযোগিতায় যুক্ত করা হয়েছে।

কোডার, প্রযুক্তিবিদ, বিজ্ঞানী, ডিজাইনার, আর্টিস্ট, শিক্ষাবিদ, উদ্যোক্তাসহ সবার স্বতঃস্ফূর্ত অংশগ্রহণ নিশ্চিত করার মাধ্যমে মহাকাশ সংক্রান্ত পৃথিবীর বিভিন্ন বৈশ্বিক সমস্যা সমাধানে যা কিনা মহামারীর সঙ্গে সম্পর্কিত এমন উদ্ভাবনী সমাধান খুঁজে বের করাই এই প্রতিযোগিতার মূল লক্ষ্য।

ষষ্ঠ নাসা স্পেস অ্যাপস চ্যালেঞ্জ-২০২০ প্রতিযোগিতায় বাংলাদেশের ৯টি শহর থেকে ৩৫০ এর অধিক প্রকল্প জমা পড়ে। গত ২-৪ অক্টোবর ভার্চুয়ালি নাসা স্পেস অ্যাপস চ্যালেঞ্জ-২০২০ অনুষ্ঠিত হয়। ভার্চুয়ালি ৪৮ ঘণ্টা টানা হ্যাকাথনের পর যাচাই পর্যবেক্ষণ শেষে ৬০টি প্রকল্প থেকে শীর্ষ ১৭টি প্রকল্প নির্বাচিত হয়েছে, যা পরবর্তীতে নাসাতে পাঠানো হবে।

জুনাইদ আহমেদ পলক বলেন, বর্তমান সরকার গত কয়েক বছরে দেশে প্রয়োজনীয় ডিজিটাল অবকাঠামো তৈরী করেছে। যার ফলে করোনার মতো মহামারী মোকাবেলায় তথ্যপ্রযুক্তির ব্যবহার করে আমাদের দৈনন্দিন কার্যক্রম ব্যবসা-বাণিজ্য, যোগাযোগ ইত্যাদি সচল রাখা সম্ভব হচ্ছে। কেবলমাত্র এই কারণে পৃথিবীর ২৭৩টি শহরের সঙ্গে তাল মিলিয়ে এবারের নাসা স্পেস অ্যাপস চ্যালেঞ্জ-২০২০  আমাদের ৯টি বিভাগীয় শহরে সম্পূর্ণ ভার্চুয়ালি আয়োজন করা সম্ভব হয়েছে। আমাদের মেধাবী তরুণ প্রজন্ম তথ্যপ্রযুক্তির সর্বোত্তম ব্যাবহার এবং উদ্ভাবন দ্বারা আগামী দিনে সমস্যা সমাধানকারী জাতি হিসেবে গড়ে উঠবে।

বেসিস সভাপতি সৈয়দ আলমাস কবীর বলেন, আমরা ইতিমধ্যে মহাকাশে বঙ্গবন্ধু সাটেলাইট-১ উতক্ষেপন করেছি, যা এখন মহাকাশের নির্দিষ্ট কক্ষপথে পরিভ্রমণ করেছে। খুব শীঘ্রই বঙ্গবন্ধু সাটেলাইট-২ উতক্ষেপনের জন্য সরকার পরিকল্পনা গ্রহণ করেছে। আমাদের দেশেও মহাকাশ নিয়ে গবেষণা শুরু হয়েছে। কোনো কোনো বিশ্ববিদ্যালয়ে এ সম্পর্কে কারিকুলাম রাখা হয়েছে।

অনুষ্ঠানে অন্যান্যদের মধ্যে বক্তব্য রাখেন এলআইসিটি প্রকল্পের প্রকল্প পরিচালক রেজাউল করিম, বাণিজ্য মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব এস এইচ এম শাফিকুজ্জামান, নাসা স্পেস অ্যাপস চ্যালেঞ্জ-২০২০ এর আহ্বায়ক দিদারুল আলম, নাসা স্পেস অ্যাপস চ্যালেঞ্জ এর উপদেষ্টা আরিফুল হাসান অপু এবং আমেরিকা থেকে নাসা স্পেস অ্যাপস চ্যালেঞ্জ- ২০২০ এর স্থানীয় উপদেষ্টা মাহাদি-উজ-জামান।

Related Posts

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *