উদ্যোগ সাম্প্রতিক সংবাদ

১৭-১৯ জুলাই অনলাইনে অনুষ্ঠিত হবে ‘৭ম শিশু-কিশোর বিজ্ঞান কংগ্রেস ২০২০’

দেশের স্কুল-কলেজের শিক্ষার্থীদের মধ্যে বিজ্ঞান শিক্ষা জনপ্রিয় করে তোলা, শিক্ষার্থীদের বিজ্ঞানীদের মতো করে চিন্তা এবং গবেষণা করতে শেখানো এবং আন্তর্জাতিক ভাবে বিজ্ঞান আয়োজনগুলোতে বাংলাদেশের শিক্ষার্থীদের অংশগ্রহণের লক্ষ্য নিয়ে এবছর ৭ম বারের মতো আয়োজন করা হচ্ছে ১৭-১৯ জুলাই দুই দিনব্যাপী অনলাইনে ‘শিশু-কিশোর বিজ্ঞান কংগ্রেস ২০২০’। বাংলাদেশ বিজ্ঞান জনপ্রিয়করণ সমিতি (এসপিএসবি), বাংলাদেশ ফ্রিডম ফাউন্ডেশনের (বিএফএফ)  এবং জাতীয় বিজ্ঞান ও প্রযুক্তি জাদুঘরের যৌথ আয়োজনে অনুষ্ঠিত হচ্ছে ৭ম শিশু-কিশোর বিজ্ঞান কংগ্রেস।

১৪ জুলাই অনলাইনে অনুষ্ঠিত হয় শিশু-কিশোর বিজ্ঞান কংগ্রেসের অনলাইন মহড়া। এতে অংশ নিয়েছে ৭ম শিশু-কিশোর বিজ্ঞান কংগ্রেসের জন্য নির্বাচিত ক্ষুদে গবেষকরা। এবার যেহেতু শিশু-কিশোর বিজ্ঞান কংগ্রেস অনলাইনে অনুষ্ঠিত হচ্ছে সেজন্য এই নতুন আয়োজনের সঙ্গে পরিচিত করার জন্য অনুষ্ঠিত হল অনলাইন মহড়া।

বিজ্ঞান কংগ্রেসের একাডেমি সদস্যদের দ্বারা পরিচালিত এই অনলাইন মহড়ায় শিক্ষার্থীরা শিখেছে কিভাবে জুম অ্যাপ্লিকেশন ব্যবহার করে অনলাইনে তাদের বৈজ্ঞানিক গবেষণাগুলো উপস্থাপন করতে হবে। আগামী ১৭ জুলাই শুরু হতে যাওয়া ৭ম শিশু-কিশোর বিজ্ঞান কংগ্রেসে তাদেরকে জুম অ্যাপ্লিকেশনের মাধ্যমে ভিডিও কল করে বৈজ্ঞানিক গবেষণাগুলো উপস্থাপন করতে হবে। ২ দিনের এই অনলাইন মহড়ায় অংশ নিবে প্রায় ৫২৮ জন শিক্ষার্থী।

গত ১০ জুলাই এইসকল শিক্ষার্থীরা কংগ্রেসে উপস্থাপনের জন্য তাদের গবেষণা ভিডিও প্রেজেন্টেশন ও লিখিত আকারে জমা দিয়েছে। তৃতীয় থেকে দ্বাদশ শ্রেণি পড়ুয়া ক্ষুদে বিজ্ঞানীরা তিনটি ক্যাটাগরিতে ভাগ হয় এই গবেষণাগুলো অনলাইনে জমা দিয়েছে।  ক্যাটাগরিগুলো হল প্রাইমারি (৩য়-৫ম শ্রেণি), জুনিয়র (৬ষ্ঠ-৯ম শ্রেণি) এবং সিনিয়র (১০ম-১২শ শ্রেণি)। এই শিক্ষার্থীরা বৈজ্ঞানিক পেপার, বৈজ্ঞানিক পোস্টার এবং বৈজ্ঞানিক প্রজেক্টের মাধ্যমে তাদের গবেষণা উপস্থাপন করবেন।

কংগ্রেসের বিজয়ীদের মধ্য থেকে নির্বাচিতদের নিয়ে অনুষ্ঠিত হবে জগদীশ চন্দ্র বসু বিজ্ঞান ক্যাম্প। এতে বিজ্ঞান গবেষণার নানা দিকসহ শেখানো হবে বিজ্ঞানের বিভিন্ন ব্যাপার। যাতে ক্লাস নেবেন দেশবরেণ্য বিজ্ঞানী ও অধ্যাপকেরা।

Related Posts

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *