উদ্যোগ সাম্প্রতিক সংবাদ

আইএসপিএবি’র সঙ্গে প্রাইম ব্যাংকের চুক্তি

দেশের ইন্টারনেট সার্ভিস খাতের উদ্যোক্তাদের অর্থায়নসহ যাবতীয় ব্যাংকিং সেবা প্রদানের লক্ষ্যে প্রাইম ব্যাংক এবং ইন্টারনেট সার্ভিস প্রোভাইডার্স অ্যাসোসিয়েশন অব বাংলাদেশের (আইএসপিএবি) মধ্যে একটি সমঝোতা স্মারক স্বাক্ষরতি হয়েছে। গতকাল (৬ জুলাই) একটি র্ভাচুয়াল সংবাদ সম্মেলনের মাধ্যমে প্রাইম ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক রাহেল আহমেদ এবং আইএসপিএবি সভাপতি মো. আমিনুল হাকিম এই অ্যালায়ন্সের উদ্বোধন করেন। অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রী মোস্তফা জব্বার।

দেশের প্রসারমান ইন্টারনেট সার্ভিস খাতের দ্রুত সম্প্রসারণের লক্ষ্যে আইএসপিএবি ও প্রাইম ব্যাংকের উদ্যোগে এই সহজ অর্থায়ন সুবিধা ইন্টারনেট সার্ভিস খাতের উদ্যোক্তাদের সহায়তা করবে। এ চুক্তির ফলে আইএসপিএবির সদস্য প্রতষ্ঠিানগুলো প্রাইম ব্যাংক থেকে জামানতবিহীন সর্বোচ্চ ৫০ লাখ টাকা পর্যন্ত লোন এবং অন্যান্য আর্থিক সেবা পাবে। যার ফলে এই উদীয়মান এই খাতের প্রবৃদ্ধি আরও ত্বরান্বিত হবে। সৃষ্টি হবে নতুন কর্মসংস্থান। দেশের প্রত্যন্ত্ অঞ্চলে পৌঁছে যাবে ব্রডব্যান্ড সার্ভিস। উদ্যোক্তারা দেশের অর্থনীতিতে আরও বেশি অবদান রাখার সুযোগ পাবেন।

এই চুক্তির ফলে ইন্টারনেট সার্ভিস প্রতষ্ঠিানগুলো ওয়ার্কিং ক্যাপটিাল, ফিক্সড অ্যাসেট ক্রয় ও ক্যাপটিাল এক্সপেন্ডিচারের জন্য টার্ম লোন, ইন্টারন্যাশনাল ট্রেড সলিউশন, ব্যাংক গ্যারান্টি, ওর্য়াক অর্ডার ইত্যাদি অর্থায়ন সুবিধা পাবে। ডিপোজিট সুবিধা ও ই-ট্রানজেকশনের জন্য ইন্টারনটে ব্যাংকিং, অ্যালটুচিড সার্ভিস পাবে। লোনের জন্য দুই বছররে ব্যবসার অভজ্ঞিতা ও আইএসপিএবির সুপারিশ পত্রের প্রয়োজন হবে। আইএসপিএবির সদস্যবৃন্দ যাতে বাসায় বা অফিসে বসেই অনায়াশে লোনের আবদেনসহ যাবতীয় ব্যাংকিং সেবা গ্রহণ করতে পারে সেজন্য প্রাইম ব্যাংক রিলেশনশিপ ম্যানজোর নিয়োগ করেছে।

মোস্তফা জব্বার বলেন, ইন্টারনেট সার্ভিস খাতে বিনিয়োগের ক্ষেত্রে ব্যাংকিং সেক্টরের দূরত্বটা প্রাইম ব্যাংকের এই উদ্যোগের মাধ্যমে অনেকটা দূর হয়ে গেল। শুধু স্থাবর সম্পত্তি নয়, একজন উদ্যোক্তার মেধা ও জ্ঞান অত্যন্ত মূল্যবান সম্পদ। তরুণ ও সৃজনশীল উদ্যোক্তারা সে মেধা ও সৃজনশীলতা দিয়ে প্রতিনিয়ত নতুন নতুন সেবা দিয়ে ব্রডব্যান্ড সার্ভিস সমৃদ্ধ করার মাধ্যমে দেশের প্রযুক্তিখাত ও অর্থনীতিকে আরও গতিশীল করে তুলেছে। তিনি ইন্টারনেট সেবার ফি আরও কমানোর উপর জোর দেন এবং শিক্ষাখাতে ইন্টারনেট আরও সহজলভ্য ও সাশ্রয়ী করার আহ্বান জানান।

রাহেল আহমদে বলনে, ডিজিটাল ব্যাংকিং সম্প্রসারণ এবং সরকারের ডিজিটাল বাংলাদেশ গড়ার জন্য ইন্টারনেট একটি অতীব জরুরি নিয়ামক। এই ঋণ সুবিধার ফলে ইন্টারনেট সার্ভিস প্রদানকারী কোম্পানিগুলো দেশের প্রত্যন্ত্ অঞ্চলে ব্রডব্যান্ড সার্ভিস নিয়ে যেতে পারবে।

অনুষ্ঠানে প্রাইম ব্যাংকের এমএসএমই ব্যাংকিং বিভাগের প্রধান সৈয়দ এম ওমর তৈয়ব এবং ব্র্যান্ড অ্যান্ড কমিউনিকেশন বিভাগের প্রধান নাজমুল করিম চৌধুরী এবং আইএসপিএবির সাধারণ সম্পাদক মো. এমদাদুল হক উপস্থিত ছিলেন।

Related Posts

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *