উদ্যোগ সাম্প্রতিক সংবাদ

শিশু-কিশোরদের জন্য ‘অনলাইন বিজ্ঞান কুইজ প্রতিযোগিতা ২০২০’

দেশে করোনা ভাইরাসের মহামারীর কারণে বর্তমানে সব ধরনের শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ আছে। তারই পরিপ্রেক্ষিতে প্রাইমারী ও হাইস্কুল ( তৃতীয় থেকে দশম শ্রেণী) শিক্ষার্থীদের মাঝে বিজ্ঞান চর্চা অব্যহত রাখা, বিজ্ঞানকে জনপ্রিয় করা ও তাদের মানসিক বিকাশ অব্যাহত রাখা প্রয়োজন। এজন্য জাতীয় বিজ্ঞান ও প্রযুক্তি জাদুঘর এবং বাংলাদেশ বিজ্ঞান জনপ্রিয়করণ সমিতির যৌথ উদ্যোগে অনলাইনে আয়োজন করতে যাচ্ছে ‘অনলাইন বিজ্ঞান কুইজ প্রতিযোগিতা ২০২০’।

কুইজে বিজয়ীদের জন্য থাকছে মোট ৩০,০০০ টাকা পুরস্কার। প্রতি ক্যাটাগরিতে ৭ জন করে মোট ২১ জনকে এই অর্থ পুরস্কার হিসেবে দেয়া হবে। ইভেন্টের বিস্তারিত জানতে ভিজিট করতে হবে facebook.com/events/2682962882027323 ঠিকানায়। তৃতীয় থেকে দশম শ্রেণীর শিক্ষার্থীরা ৩টি ক্যাটাগরিতে ভাগ হয়ে অনলাইনে রেজিস্ট্রেশন করতে পারবে। ৩টি ক্যাটাগরি হচ্ছে: ১. প্রাইমারী ক্যাটাগরি (৩য়-৫ম শ্রেনী); ২. জুনিয়র ক্যাটাগরি (৬ষ্ঠ- ৮ম শ্রেনী); ৩. সেকেন্ডারি ক্যাটাগরি (৯ম-১০ম শ্রেনী ও এসএসসি ২০২০)।

আগামী ২৭ জুন শনিবার রাত ৮টায় অনলাইনে এই বিজ্ঞান কুইজ প্রতিযোগিতাটি অনুষ্ঠিত হবে। ৩০ মিনিটের এই কুইজে তৃতীয় থেকে দশম শ্রেণী ও এসএসসি ২০২০ এ উত্তীর্ণ শিক্ষার্থীরা রেজিস্ট্রেশন করে অংশ নিতে পারবে। রেজিস্ট্রেশনের জন্য তাকে spsb.org/NMSTquiz এই ফর্মটি পূরন করতে হবে।

অনলাইন বিজ্ঞান কুইজ প্রতিযোগিতা ২০২০-এ পদার্থবিজ্ঞান, রসায়ন, জীববিজ্ঞান, তথ্যপ্রযুক্তি ও গণিত এই ৫টি বিষয়ে সর্বমোট ৩০টি প্রশ্ন থাকবে। এমসিকিউ ও লিখিত দুই ধরনের পদ্ধতিতে উত্তর করতে হবে। ৩০ টি প্রশ্নের জন্য ৩০ মিনিট দেয়া হবে। প্রতি প্রশ্নের জন্য ১ নাম্বার পাওয়া যাবে এবং ভুল উত্তরের জন্য ০.২৫ নাম্বার কাটা যাবে।

আগামী ২৮ জুন রবিবার, বাংলাদেশ বিজ্ঞান জনপ্রিয়করণ সমিতির ফেইসবুক পেইজ facebook.com/SPSBZone থেকে লাইভে এই কুইজের ফলাফল ঘোষণা করা হবে। ফলাফল ও পুরস্কার ঘোষণা অনুষ্ঠানে উপস্থিত থাকবেন জাতীয় বিজ্ঞান ও প্রযুক্তি জাদুঘরের মহাপরিচালক মোহাম্মদ মুনির চৌধুরী এবং বাংলাদেশ বিজ্ঞান জনপ্রিয়করণ সমিতির সহসভাপতি মুনির হাসান।

Related Posts

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *