উদ্যোগ সাম্প্রতিক সংবাদ

‘প্রবাস বন্ধু কলসেন্টার’ চালু

সৌদিআরবে বসবাসরত ২২ লাখ প্রবাসী বাংলাদেশীদের জরুরি স্বাস্থ্য পরামর্শ প্রদানে চালু করা হয়েছে ‘প্রবাস বন্ধু কল সেন্টার’। সৌদিআরবে অবস্থিত বাংলাদেশ দূতাবাস ও পররাষ্ট্র মন্ত্রণালয়ের সহযোগিতায় আজ (২৯ এপ্রিল) প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়ের ওয়েজ আনার্স কল্যাণ বোর্ড এবং আইসিটি বিভাগের এটুআই যৌথভাবে উদ্বোধন করে এই প্রবাস বন্ধু কলসেন্টারটি।

করোনাভাইরাস সংক্রমণের সংকটকালীন পরিস্থিতিতে ‘প্রবাস বন্ধু কল সেন্টার’ এর মাধ্যমে সৌদিআরবে প্রবাসী বাংলাদেশীদের জরুরি স্বাস্থ্য পরামর্শ প্রদান করবেন প্রবাসী বাংলাদেশী ডাক্তারগণ। সৌদি সময় সকাল ৯টা থেকে রাত ৯টা চিকিৎসা সেবা ও পরামর্শ দিবেন।

সৌদিআরবে অবস্থানকারী যেকোন প্রবাসী হান্টিং নম্বর: +৮৮ ০৯৬১১ ৯৯৯ ১১১ এবং ইমো নম্বর (ফ্রি) ০১৪০০৬১১৯৯৫, ০১৪০০৬১১৯৯৬, ০১৪০০৬১১৯৯৭, ০১৪০০৬১১৯৯৮, ০১৯৫৮১০৫০২০-এর মাধ্যমে কল করলে সেই কলটি সৌদিআরবে বাংলাদেশি ডাক্তারদের যে পুল রয়েছে তাদের কাছে পৌঁছে দেওয়া হবে।

সংশ্লিষ্ট ডাক্তারগণ আগ্রহী সেবাপ্রার্থীকে এর মাধ্যমে ইতোমধ্যে ৬৭ জন সৌদি প্রবাসী বাংলাদেশী ডাক্তার ‘প্রবাস বন্ধু কল সেন্টার’ এর মাধ্যমে চিকিৎসা পরামর্শ প্রদানের জন্য corona.gov.bd-এর মাধ্যমে রেজিস্ট্রেশন করেছেন এবং আরও প্রায় ২৫০ ডাক্তার এই সেবা প্রদানের বিষয়ে আগ্রহ প্রদান করেছেন। বিস্তারিত তথ্য ও সেবা প্রবাসীগণ corona.gov.bd ওয়েবসাইট থেকেও পাবেন।

অনলাইন প্ল্যাটফর্মে অনুষ্ঠিত উদ্বোধনী অনুষ্ঠানে উপস্থিত ছিলেন পররাষ্ট্র মন্ত্রী ডা. এ কে আব্দুল মোমেন, প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রী ইমরান আহমদ, আইসিটি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক এবং সৌদিআরবে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত গোলাম মশি। অনুষ্ঠানে এটুআইয়ের চীফ ই-গভর্ন্যান্স স্ট্র্যাটিজিস্ট এবং ডিজিটাল সার্ভিস এক্সিলারেটরের লিড ফোকাল ফরহাদ জাহিদ শেখ প্রবাস বন্ধু কলসেন্টারের প্রেক্ষাপট, পদ্ধতি ও ভবিষ্যৎ করণীয় বিষয়ক উপস্থাপনা করেন।

ডা. এ কে আব্দুল মোমেন বলেন, এ প্রক্রিয়াটি বর্তমান পরিস্থিতি বিবেচনায় মহতী উদ্যোগ এবং সৌদি প্রবাসীদের জন্য সময়োপযোগী স্বাস্থ্যসেবা। বিভিন্ন দেশে অবস্থিত বাংলাদেশ মিশনগুলোকে প্রবাসী বাংলাদেশীদের জন্য পরিস্থিতি মোকাবেলায় এটুআইয়ের সঙ্গে সমন্বয় করে একই রকম স্বাস্থ্য সেবা চালু করার পরামর্শ প্রদান করেন তিনি।

ইমরান আহমদ বলেন, করোনা পরিস্থিতিতে প্রবাসীদের কল্যাণে ইতোমধ্যেই সরকারের পক্ষ থেকে প্রতিটি দূতাবাসে ১০ কোটি টাকার সহায়তা পাঠানো হয়েছে। বর্তমান প্রেক্ষাপটে ‘প্রবাস বন্ধু কলসেন্টার’ কানেক্টিভিটির মাধ্যমে আমরা প্রবাসীদের জন্য আরও সহযোগী পদক্ষেপ নিতে পারবো। আগামীতে সকল দেশে অবস্থানরত প্রবাসীদের কল্যাণে একই ধরনের উদ্যোগ গ্রহণ করার আশ্বাস প্রদান করেন।  

জুনাইদ আহমেদ পলক বলেন, বিপদেই প্রকৃত বন্ধুর পরিচয়। আর প্রবাসীরা আমাদের অর্থনীতির চালিকা শক্তি। আর তাই তাদের বিপদে আমাদেরই করোনা যুদ্ধের সম্মুখ ভাগের সমরকৌশলী চিকিৎকরা এগিয়ে এসেছেন। বাংলাদেশ থেকেও ২৫০ জন চিকিৎসক এই সেবায় যুক্ত হতে আগ্রহ প্রকাশ করেছেন। সিআরএম সফটওয়্যারের মাধ্যমে এই কলসেন্টারটি পরিচালিত হচ্ছে।

অনলাইন উদ্বোধনী অনুষ্ঠানে উপস্থিত ছিলেন আইসিটি বিভাগের সিনিয়র সচিব এন এম জিয়াউল আলম, পররাষ্ট্র সচিব মাসুদ বিন মোমেন; প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান সচিব মো. সেলিম রেজা; সৌদিআরবে অবস্থিত বাংলাদেশ দূতাবাসের ইকোনোমিক মিনিষ্টার ড. মোহাম্মদ আবুল হাসান; ওয়েজ আর্নার্স কল্যাণ বোর্ডের মহাপরিচালক (অতিরিক্ত সচিব) মো. হামিদুর রহমান; এটুআই প্রকল্প পরিচালক ড. মো. আব্দুল মান্নান, এটুআই পলিসি অ্যাডভাইজর আনীর চৌধুরী; ওয়েজ আর্নার্স কল্যাণ বোর্ডের পরিচালক (তথ্য প্রযুক্তি, গবেষণা ও পরিকল্পনা) নুরুন আক্তার এবং দাম্মামে অবস্থিত জন হপকিনস আরামকো হেলথ কেয়ার খোবার এর কিডনি বিশেষজ্ঞ মনোজ কুমার দত্তসহ ঊর্ধ্বতন কর্মকর্তাবৃন্দ ও গণমাধ্যম কর্মীবৃন্দ।

Related Posts

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *